শুক্রবার, ১০ মে ২০২৪, ০৩:৫২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
হাওরে বন্যার পূর্বাভাস নিয়ে আর দুঃশ্চিন্তা নেই : কৃষিমন্ত্রী

হাওরে বন্যার পূর্বাভাস নিয়ে আর দুঃশ্চিন্তা নেই : কৃষিমন্ত্রী

স্টাফ রিপোর্টারঃ বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষি মন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন হাওরে এখন খুশীর আমেজ। সকলের মুখে হাসি, ধান কাটা নিয়েও দুঃশ্চিন্তা নেই। সত্যিই এই দৃশ্য মন জুড়িয়ে যায়৷ এই মুহুর্তে হাওরে ১ হাজার হারভেস্টার যন্ত্র ধান কাটছে। এই ধান দেখলে আমি আবেগাপ্লুত হয়ে যাই। কৃষির এই আধুনিকায়নে সত্যিই গর্বে বুকটা ভরে যায়৷ হাওরে বন্যার পূর্বাভাস নিয়ে দুশ্চিন্তা নেই। পানি আসতে আসতে ইনশাআল্লাহ ধান কাটা শেষ হবে।
বুধবার(১৯ এপ্রিল)  সকাল সাড়ে ১১ টায় সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলায় বোরো ধান কর্তন উৎসবের শুভ উদ্বোধন পরবর্তী কৃষকদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
কৃষি মন্ত্রী আরও বলেন, বিএনপি-জামাতের আমলে আশ্বিন-কার্তিক মাসে মানুষের ঘরে খাবার থাকতো না। কিন্তু এখন মানুষ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ।  বিএনপির আমলে যে স্যারের দাম ৬০ টাকা ছিলো সেটা ১৫ টাকা করেছি। শেখ হাসিনার নেতৃত্বে পদ্মাসেতু, মেট্রোরেল, পায়রা বন্দরসব দেশের খাতে ব্যাপক উন্নয়ন হয়েছে। আমরা গ্রামকে শহরে পরিণত করেছি। গ্রামের রাস্তাঘাটের ব্যাপক উন্নয়ন হয়ছে। ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দেওয়া হয়েছে। সাধারণ মানুষ ও কৃষকদের জীবনযাত্রার বৃদ্ধি করেছি। দেশকে ডিজিটাল করা হয়েছে। এবার আমাদের লক্ষ্য স্মার্ট দেশ গড়ার।
নির্বাচন প্রসঙ্গে কৃষি মন্ত্রী বলেন, বিএনপি নির্বাচনে আসতে ভয় পায়৷ তারা  দাঙ্গা হাজ্ঞামা হরতাল করে সরকারকে হটানোর পায়তারা করছে। তবে তারা তা পারেনি দেশের মানুষ তাদের প্রতিহত করেছে৷ আন্দোলন করে এই সরকারের পতন ঘটানো যাবে না। জনগণ এদেশের মালিক। জনগণ যদি আওয়ামী লীগকে ভোট দেয় তাহলে আমরা ক্ষমতায় থাকবো। যদি না দেয় তাহলে যাদের ভোট দেবে তাদের স্যালুট দিয়ে চলে যাবো।
অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি বলেন।  বন্যা আসবে, বৃষ্টি হবে, ঢল হবে এগুলো অবধারিত। আমাদের জীবনটাকে এগুলোর সাথে মিলাতে হবে৷ আমরা প্রকৃতির সাথে লড়াই করতে পারব না৷ তবে আমরা এটাকে বৈজ্ঞানিকভাবে কিভাবে দ্রুত সময়ে ধান কাটা কাটা যায়, কিভাবে উন্নত ধানের জাত উদ্ভাবন করা যায় সেটা চেষ্টা কর‍তে পারি৷ জননেত্রী শেখ হাসিনা নির্দেশ দিয়েছেন জলাভূমি, হাওর হাওরেই থাকবে, এগুলোকে আমরা ডিস্টার্ব করব না৷ আমরা হাওরে আর সড়ক করব না। এখন থেকে উড়াল সড়ক হবে।
মন্ত্রী বলেন, আমরা কৃষকদেরকে কম সুদে ঋণ দেই৷ বীজ সার, কৃষি যন্ত্রপাতি দেই৷ কৃষি আমাদের প্রাণ। প্রধানমন্ত্রী শেখ হাসিনা হাওরের ধান রক্ষা করতে যা প্রয়োজন সব করতে নির্দেশ দেন। জনগন দেশের মালিক। জনগনের কাছে আমরা দায়বদ্ধ। আমরা যা করি প্রত্যেকটার হিসেব দিতে হবে।  আমরা কৃষকের সন্তান, গ্রামের সন্তান এটাই আমাদের বড় পরিচয়৷ আমরা আমাদের মূলের সঙ্গে শিখরের সঙ্গে বিচ্ছিন্ন হবনা। আমরা আমাদর পরিচয় দুনিয়ার বুকে তুলে ধরব। আমরা গর্বিত বাঙালি। আমরা আর পিছিয়ে থাকতে চাই না৷ মাথা উচু করে বাঁচতে চাই আমরা।
বিশেষ অতিথির বক্তব্যে পানিসম্পদ প্রতিমন্ত্রী একেএম এনামুল হক শামীম বলেন, কৃষকের ফসল রক্ষায় প্রতিবছর হাওরে বাঁধ তৈরি করে সরকার। যে বরাদ্ধ দেয়া হয় তা সঠিকভাবে কাজে লাগানোর জন্য মনিটরিং কার্যক্রম অব্যাহত তাকে৷ হাওর রক্ষাবাঁধে যারা অনিয়ম করবে তাদের কাউকে ছাড় দিবনা৷ আগামীতে যে সকল বাধে বরাদ্দ দরকার শুধু সেগুলোতেই বরাদ্ধ দেয়া হবে। অযথা কোন বাঁধে বরাদ্দ দেয়া হবে না।
সুনামগঞ্জ জেলা প্রশাসন ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজিত ধান কর্তন উৎসবে জেলা প্রশাসক দিদারে আলম মোহাম্মদ মাকসুদ চৌধুরীর সভাপতিত্বে ও স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক জাকির হোসেনের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যদের মাঝে বক্তব্য রাখেন সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিসবাহ, পানিসম্পদ সচিব নাজমুল আহসান, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের চেয়ারম্যান আব্দুল্লাহ সাজ্জাদ, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক নোমান বখত পলিন, পুলিশ সুপার এহসান শাহ, সুনামগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালল বিমল চন্দ্র সোম প্রমুখ। এসময় শান্তিগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার আনোয়ার উজ জামান, উপজেলা আওয়ামীলীগের সভাপতি সিতাংশু শেখর ধর সিতু, সাধারণ সম্পাদক হাসনাত হোসেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন, জয়কলস ইউপি চেয়ারম্যান আব্দুল বাছিত সুজন সহ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের কর্মকর্তা, রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com