বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:১৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সিলেটে আইডিয়ার লিড বাংলাদেশ যুব সম্মেলন অনুষ্ঠিত

সিলেটে আইডিয়ার লিড বাংলাদেশ যুব সম্মেলন অনুষ্ঠিত

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোঃ  জামাল উদ্দিন ভ‚ইয়া বলেছেন, দেশ ও জাতি গঠনে আমাদের যুবক ও তরুণরা কাজ করতে চায়। তারা চায় সঠিক নেতৃত্বের মধ্য দিয়ে আমাদের দেশটা এগিয়ে যাবে। লিড বাংলাদেশ প্রকল্প মূলত আমাদের এই তরুণদের নেতৃত্বের বিকাশ ঘটানোর জন্যই কাজ করছে। বুধবার সিলেট নগরীর দরগা গেইটস্থ একটি অভিজাত হোটেলে ব্রিটিশ কাউন্সিলের সহযোগিতায় আইডিয়ার উদ্যোগে লিড বাংলাদেশ সিলেট যুব সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অধ্যাপক ড. মোঃ জামাল উদ্দিন ভ‚ইয়া আরো বলেন, সঠিক নেতৃত্ব পেলে আমাদের তরুণরা এই সমাজ এবং দেশটাকে বদলে দিতে পারে। দেশের গন্ডি পেরিয়ে বহির্বিশ্বে গিয়েও এরা কথা বলতে পারে বাংলাদেশকে নিয়ে। এরা হতে পারে আমাদের স্বপ্নের সারথি। তিনি বলেন, এই প্রকল্পে অংশ নেয়া  সিলেটের ৫ শত শিক্ষার্থীর মধ্য থেকে বের হয়ে আসবে আগামীর নেতৃত্ব। যারা সত্যিকারের সোনার বাংলা গঠনে কাজ করবে।  আইডিয়ার সভাপতি অধ্যাপক ড. আবুল ফতেহ ফাত্তাহর সভাপতিত্বে সম্মেলনের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক। আইডিয়া কর্মকর্তা তামান্না আহমদের সঞ্চালনায় সম্মেলনে প্রকল্পের বিস্তারিত তুলে ধরেন লিড বাংলাদেশ প্রকল্পের প্রকল্প সমন্বয়ক সুষমা ভট্টাচার্য। সম্মেলনে  অংশীজনদের মধ্যে বক্তব্য রাখেন ইয়ুথ লিডার ফারহানা চৌধুরী।

স্বাগত বক্তব্যে আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক বলেন, আইডিয়া এই প্রকল্পের অধীনে এসডিজি ১৬ বাস্তবায়নের লক্ষ্যে স্থানীয পর্যায়ে সামাজিক উদ্যোগের আওতায় মোট ৪০টি  সোস্যাল একশন প্রজেক্ট বাস্তবায়ন করা হয়। এর অংশ হিসেবে সিলেটের প্রায় পাঁচ শতাধিক তরুণ বিভিন্ন ইস্যুতে যেমন, নেতৃত্ব, সুশাসন, জেন্ডার, জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাব ও আমাদের করণীয় এবং এডভোকেসী বিষয়ক দক্ষতা উন্নয়নমূলক প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া এই প্রকল্পের অধীনে ৭ জন তরুণ ইংল্যান্ডে জয়েন্ট ভিশনিং ওয়ার্কশপে অংশগ্রহণ করেন, স্টাডি ভিজিটে অংশগ্রহণ করেন, ঢাকায় অনুষ্ঠিত জাতীয় পর্যায়ের লীডারশীপ সিম্পোসিয়াম এ অংশগ্রহণ করেন। এছাড়াও বাংলাদেশী বংশদ্ভোত বৃটিশ দায়সপোড়া লীডার কর্তৃক বিভিন্ন মেন্টরিং সেশনে এসকল তরুণরা অংশগ্রহণের সুযোগ পায়। তিনি বলেন, এই প্রকল্পের মাধ্যমে সরকারি প্রতিষ্ঠান, স্থানীয় সরকার, সুধিজন, এনজিও, মিডিয়া, জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, বিশ^বিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, বিভিন্ন সামাজিক সংগঠন ও এলাকার ইতিবাচক সামাজিক শক্তিকে যুক্ত করা হয়। এতে সক্রিয় নাগরিক উদ্যোগ, জন-অংশগ্রহণ, সরকারি প্রতিষ্ঠানের দায়বদ্ধতা, শক্তিশালী প্রতিষ্ঠান, সেবার মান বৃদ্ধি, স্থায়ীত্বশীল স্থানীয় উন্নয়ন প্রভৃতি ক্ষেত্রে সফলতার দৃষ্টান্ত দেখা যায়। উক্ত সামিটে প্যানেল আলোচক হিসাবে উপস্থিত ছিলেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের বিভাগীয় প্রধান ড. মো: ইসমাইল হোসেন ও লোক প্রশাসন বিভাগের বিভাগীয় প্রধান ড. মো: শাহজাহান চৌধুরী এবং বিশিষ্ট সামাজিক উদ্যোক্তা সিলেট এগ্রো ফিশারী এন্ড ডেইরী লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক জাকারিয়া চৌধুরী।

 

 

সম্মেলনের শুরুতে সিলেট ইয়ুথ সামিট এর এক বর্ণাঢ্য র‌্যালী শহর প্রদক্ষিণ করে। লিড বাংলাদেশ প্রকল্প সিলেটের বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ের ৫ শত শিক্ষার্থীদেরকে নিয়ে নেতৃত্ব ও দক্ষতা বিকাশে কাজ করেছে। এদের মধ্যে ২ শত শিক্ষার্থীদের নিয়ে যুব সম্মেলনের মাধ্যমে এ প্রকল্পের সমাপ্তি হবে ৩১ ডিসেম্বর। দিনব্যাপী এই সামিটে অশগ্রহণকারী তরুণ তরুণীরা প্রকল্পের মেয়াদকালে তাদের গৃহীত সোস্যাল একশন প্রজেক্ট বা সামাজিক উদ্যোগ প্রদর্শন করে। তারা প্রতিটি উদ্যোগের বর্তমান অবস্থা, অর্জন ও চ্যালেঞ্জসমূহ তুলে ধরেন। পাশাপাশি কার্যক্রম এগিয়ে নেওয়ার জন্য পরবর্তী করণীয়র কথা তুলে ধরেন। উক্ত ইয়ুথ সামিটে বিভিন্ন বিশ^বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, সুধীজন এবং আইডিয়ার কর্মকর্তাবৃন্দসহ প্রায় ২৫০জন অংশীজন অংশগ্রহণ করেন। সম্মেলনে সফল উদ্যোগগুলোর স্বীকৃতি প্রদান, মুক্ত আলোচনা, প্যানেল ডিসকাশন ও অভিজ্ঞতা বিনিময়, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজন থাকে।

প্রেস বিজ্ঞপ্তি

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com