বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ০৩:০৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

ভারতের প্রথম আদিবাসী রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু

আন্তর্জাতিক ডেস্কঃ ভারতের ১৫তম রাষ্ট্রপতি নির্বাচিত হলেন দ্রৌপদী মুর্মু। তিনি দেশটির প্রথম আদিবাসী রাষ্ট্রপতিও। বৃহস্পতিবার (২১ জুলাই) তিন দফায় গণনা শেষে ৫০ শতাংশের বেশি ভোট পেয়ে ভারতের নতুন রাষ্ট্রপতি নির্বাচিত হন দ্রৌপদী। ভোটে প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহাকে বিপুল ব্যবধানে হারিয়েছেন তিনি।

ভারতীয় সংবাদমাধ্যমগুলোর খবর অনুসারে, রাষ্ট্রপতি পদে জয়ের জন্য প্রয়োজন ছিল ৫ লাখ ৪০ হাজার ৯৯৬ ভোট। সেখানে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোটের প্রার্থী দ্রৌপদী মুর্মু পেয়েছেন ৫ লাখ ৭৭ হাজারের বেশি।

এই জয়ের মাধ্যমে ভারতের বিদায়ী প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের উত্তরসূরী হচ্ছেন দ্রৌপদী। আগামী ২৫ জুলাই রাষ্ট্রপতি হিসেবে শপথ নেবেন তিনি।

১৬তম রাষ্ট্রপতি ভোটে বিজয়ী প্রার্থী হচ্ছেন দেশটির ১৫তম রাষ্ট্রপতি। কারণ, ভারতের প্রথম রাষ্ট্রপতি রাজেন্দ্র প্রসাদ পর পর দু’বার (১৯৫২ এবং ১৯৫৭) নির্বাচনে জয়ী হয়েছিলেন।

এর আগে, গত সোমবার (১৮ জুলাই) অনুষ্ঠিত হয় ভারতের ১৬তম রাষ্ট্রপতি নির্বাচন। এতে ভোট পড়েছিল ৯৮ দশমিক ৯ শতাংশ। রাষ্ট্রপতি নির্বাচনে সব মিলিয়ে ভোট দিয়েছিলেন ৪ হাজার ৭৯৭ জন সংসদ সদস্য ও বিধায়ক। বৃহস্পতিবার (২১ জুলাই) স্থানীয় সময় বেলা ১১টার দিকে শুরু হয় ভোট গণনা।

আনন্দবাজার পত্রিকার খবর অনুসারে, দ্রৌপদী মুর্মু এখন পর্যন্ত ভোট পেয়েছেন ২ হাজার ১৬১টি এবং তার প্রতিদ্বন্দ্বী যশবন্ত সিনহা পেয়েছেন ১ হাজার ৫৮টি। দ্রৌপদীর পক্ষে ভোটমূল্য জমা হয়েছে ৫ লাখ ৭৭ হাজার ৭৭৭টি আর যশবন্ত পেয়েছেন ২ লাখ ৬১ হাজার ৬২।

অবশ্য আগেই ধারণা করা গিয়েছিল, ফলাফল কী হতে পারে। এদিন মূলত দেখার বিষয় ছিল, কত ভোটে জেতেন এনডিএ প্রার্থী দ্রৌপদী মুর্মু। বৃহস্পতিবার সন্ধ্যা গড়াতেই সামনে এলো সেই ফল। তিন দফার গণনা শেষে দ্রৌপদী মুর্মু বিপুল ভোটে বিজয়ী। অবশ্য এক দফা এখনো গণনা বাকি রয়েছে। তবে তাতে ফলাফল বদলাবে না, তা ধরে নেওয়া যায়।

এদিকে যত সময় গেছে, ততই তার জয়ের পাল্লা ভারী হতেই আনন্দে মেতে ওঠেন বিজেপি সমর্থকেরা। দলের দিল্লির সদর দপ্তরে দ্রৌপদীর জয় উদযাপনের আয়োজন চলছে। সব রাজ্য শাখাকেও বলা হয়েছে, চূড়ান্ত ফল ঘোষণার পর দলীয় কার্যালয়ে মিষ্টিমুখ কর্মসূচি পালন করতে। সম্ভব হলে বিজয় মিছিল করতে হবে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com