শনিবার, ১৮ মে ২০২৪, ০৩:১৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
তাহিরপুরে অর্থের অভাবে দুই বছর ধরে বন্ধ প্রাথমিক বিদ্যালয়

তাহিরপুরে অর্থের অভাবে দুই বছর ধরে বন্ধ প্রাথমিক বিদ্যালয়

গোলাম কাদির সুজন,তাহিরপুর থেকেঃ তাহিরপুর সীমান্তের বড়গুপ টিলায় প্রাথমিক বিদ্যালয়ের ঘর, চেয়ার -টেবিল, খেলার মাঠ সহ সব আছে নেই শুধু ছাত্র আর শিক্ষক। অর্থের ভাবে দুই বছর ধরে বন্ধ এ বিদ্যালয়টি।

উপজেলার উত্তর বড়দল ইউনিয়নের বড়গুপ টিলায় সরকারী খাস জমিতে আদিবাসীদের নির্মিত কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৬২ সালে প্রতিষ্টিত হয়।

স্থানীয় সূত্রে জানাযায়, প্রতিষ্টার পর থেকে ২০০৫ সাল পর্যন্ত জিবিসি (গারো ব্যাপ্টিষ্ট কনভেন্সন) শিক্ষকদের বেতন ভাতা দেয়া হতো। পরবর্তীতে ২০০৫ সাল থেকে ২০২০ সাল পর্যন্ত এনজিও সংস্থা স্যানক্রেডের সহায়তায় শিক্ষকদের বেতন ভাতা প্রদান করা হতো। কিন্তু দুই বছর ধরে পরিত্যক্ত হয়ে পড়ে এ বিদ্যালয়টি।

বিদ্যালয়টির অবস্থান সরকারী খাস ভূমিতে হলেও অদূরে বিদ্যালয়ের নামে নিজস্ব ভূমি রয়েছে।

করোনা কালীন সময়ে ২০২০ সালের মার্চ মাস থেকে বিদ্যালয় বন্ধ হওয়ার পর থেকেই ২০২১ সালের মাঝামাঝি সময় পর্যন্ত বিদ্যালয়টি বন্ধ রয়েছে। এ বিদ্যালয়ে বড়গুপ, মাঝের টিলা, আনন্দপুর, মাহরাম টিলা ও আশ্রয় কেন্দ্র এলাকার শিক্ষার্থীরা এ বিদ্যালয়ে লেখাপড়া করতো। বিদ্যালয়টি বন্ধ থাকার কারণে এ গ্রামের শিক্ষার্থীরা ৩ কিলোমিটার দূরে উঁচু এলাকা কড়ইগড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নীচু এলাকা মাহারাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ে লেখাপড়া করতে যায়।

আদিবাসী নেতা শঙ্কর মারাক বলেন, বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়টি ১৯৬২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত গারোদের সার্স স্কুল ছিল। পরবর্তীতে বিদ্যায়লটি এমপিওভূক্ত করার জন্য অনেক চেষ্টা তদবীর করেও কোন ফলাফল হয়নি।

আদিবাসী নেতা মাঝের টিলা গ্রামের প্রত্যয় ডালবত বলেন, বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়টিতে ২০২০ সাল পর্যন্ত ২৫০ জন শিক্ষার্থী ছিল। করোনাকালীন শুরুতে বিদ্যালয়টি বন্ধ হওয়ার পর থেকে এখন পর্যন্ত ছাত্র শিক্ষক কিছুই নেই। বিদ্যালয়টি জরুরী ভিত্তিতে চালু ও জাতীয়করনের জন্য তিনি সরকারের সহযোগীতা কামনা করেন।

বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তফাজ্জল হোসেন বলেন, স্যানক্রেড কর্তৃপক্ষ আমাদের চার জন শিক্ষককে প্রতি মাসে তিন হাজার টাকা করে বেতন দিতো। করোনা শুরু হওয়ার পর থেকে আমরা বেতনও পাই না বিদ্যালয়েও যাইনা। এ কারনেই বিদ্যালয়টি বন্ধ রয়েছে।

বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ের সভাপতি প্রভাত আরেং বলেন, বিদ্যালয়টি ১৯৬২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত জিবিসি(গারো ব্যাপ্টিষ্ট কনভেন্সন) দ্বারা পরিচালিত হতো। তারাই শিক্ষকদের বেতন ভাতা দিতো। পরবর্তীতে এনজিও সংস্থা স্যানক্রেড শিক্ষকদের বেতন ভাতা দিতো। এখন আর কেউ সহায়তা করে না। আমাদের পক্ষেও বেতন দেয়া সম্ভব হচ্ছে না। এটি চালু করতে আমরা সরকারের সহযোগীতা চাই।

স্যানক্রেড তাহিরপুর উপজেলা প্রকল্প সমন্বয়কারী কল্যাণ রেমা বলেন, ‘সমন্বিত সমাজ উন্নয়ন’ নামক একটি প্রকল্প থেকে আমরা বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের বেতনের ব্যবস্থা করতাম। প্রকল্পটি ২০১৯ সালের ১৯ ডিসেম্বর তারিখে ফেইজ আউট হয়ে যায়। এ কারণে তাদের বেতন দেয়া আর সম্ভব হয় নাই।

তাহিরপুর উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ও উত্তর বড়দল ইউনিয়ন ক্লাস্টার অফিসার আবু সাঈদ বলেন, বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়টি সম্পর্কে তিনি ভালভাবেই জানেন। বিদ্যালয়ের শিক্ষকদের বেতন এনজিও সংস্থা স্যানক্রেড প্রদান করতো বলেও তিনি জানান। বিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য বই তাহিরপুর উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস থেকে সরবরাহ করা হতো।
এটি চালু করার বিষয়ে তিনি উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আলোচনা করবেন বলে তিনি জানান।

উত্তর বড়দল ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবুল কাশেম বলেন, বড়গুপ টিলা কমিউনিটি প্রাথমিক বিদ্যালয়টি অনেক পুরনো। বিদ্যালয়টির পারিপার্শ্বিক অবস্থা খুবই নান্দনিক। শিক্ষকরা বেতন না পেয়ে সবাই চলে গেছে। করোনার আগে স্যানক্রেড শিক্ষকদের বেতন দিতো। এখন এটি চালু করতে হলে সরকারের সহযোগীতা প্রয়োজন।

উত্তর বড়দল ইউনিয়ন পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মাসুক মিয়া বলেন,
বড়গুপ টিলায় একটি বিদ্যালয় আছে জানতাম তবে এটি যে দুই বছর যাবৎ বন্ধ আছে জানতামনা। আমি বিদ্যালয়টি নিয়মিত করার জন্য চেষ্টা করবো।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার মো. রায়হান কবীর বলেন, যেহেতু বিদ্যালয়টি এনজিও সংস্থা স্যানক্রেড দ্বারা অতীতে পরিচালিত হয়েছে। পূণরায় বিদ্যালয়টি চালু করার বিষয়ে উপজেলা প্রাথমিক শিক্ষা অফিস ও এনজিও সংস্থা স্যানক্রেডের সাথে আলোচনা করে শীঘ্রই এটি চালু করার ব্যবস্থা নিবেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com