শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৮:২৯ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
লন্ডনকে রোম বানাতে পারবে কি ইতালি?

লন্ডনকে রোম বানাতে পারবে কি ইতালি?

স্পোর্টস ডেস্কঃ আন্তর্জাতিক টুর্নামেন্টে ইতালি ও ইংল্যান্ড সর্বশেষ মুখোমুখি হয়েছিল ৭ বছর আগে ব্রাজিল বিশ্বকাপে। বড় আসরে দেখা হওয়া সেই গ্রুপম্যাচে ইতালি জিতেছিল ২-১ গোলে। এরপর দুটি আন্তর্জাতিক প্রীতি ম্যাচ খেললেও জয়ের দেখা পায়নি কোন দল, দুই ম্যাচই ড্র ১-১ গোলে।

ইংল্যান্ড ও ইতালি ম্যাচে এসব পরিসংখ্যান খুবই গৌণ। যেমন সব আসর মিলিয়ে দুই দলের ২৭ বারের লড়াইয়ে কে কয়বার জিতেছে, সেটাও। বিশ্ব ফুটবলে দুই দলই কঠিন প্রতিপক্ষ, পরাশক্তি।

ইংল্যান্ড কখনো ইউরো চ্যাম্পিয়ন হয়নি, ইতালি একবার। তাও ৫৩ বছর আগে। মাঝে দুইবার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হলেও মহাদেশীয় টুর্নামেন্টের শিরোপা দ্বিতীয়বার জিততে পারেনি ইতালি। ইংল্যান্ড তো ১৯৬৬ সালের বিশ্বকাপ জয়ের পর ফাইনালেই উঠতে পারেনি।

ইংলিশদের সামনে এবার মোক্ষম সুযোগ দীর্ঘদিন পর জাতীয় দলের ট্রফি জয়ের। যে স্টেডিয়ামে জার্মানিকে হারিয়ে প্রথম ও শেষবার বিশ্বকাপ জিতেছিল ইংল্যান্ড, সেই ওয়েম্বলিতেই সুযোগ প্রথমবার ইউরো চ্যাম্পিয়ন হওয়ার। ইংল্যান্ডজুড়ে স্লোগান ‘ফুটবল ফিরছে হোমে।’

italy

আবার ইতালিজুড়ে আওয়াজ ‘ট্রফি ফিরবে রোমে।’ ১৯৬৮ সালে রোমের অলিম্পিক স্টেডিয়ামেই প্রথম ও শেষবার ইউরো চ্যাম্পিয়ন হয়েছিল ইতালি।

লন্ডনে খেলা। তাই বলে ইংল্যান্ডকে টপ ফেভারিট ভাবছে না ফুটবলবোদ্ধাদের কেউ। কারণ, ইতালি এবার অন্যরকম ইতালি। ডিফেন্সিভ খোলসে নিজেদের আটকে রেখে সুযোগ বুঝে কোপ মেরে ম্যাচ জয় করার যে কৌশল চিরায়িত ছিল ইতালির, সেই ইতালি এখন আক্রমণাত্মক ফুটবলের বিজ্ঞাপন।

একমাত্র সেমিফাইনালে স্পেনের বিপক্ষে কষ্ট করে জয় ছাড়া ইউরো চ্যাম্পিয়নশিপে দাপুটে ফুটবলই খেলেছে ইতালি। ইংল্যান্ড সেদিক দিয়ে আরো এগিয়ে। যদি চুলচেরা বিশ্লেষণ করা হয়, তাহলে তিনটি কারণে ইংল্যান্ডকে কিঞ্চিত এগিয়ে রাখছেন কেউকেউ।

এক. ঘরের মাঠে খেলবে ইংল্যান্ড। ৬০ হাজার দর্শকের বেশিরভাগ গলা ফাটাবে হেরি কেইন ও রাহিম স্টার্লিংদের উৎসাহ দিতে। দুই. ইংল্যান্ডের রিজার্ভ বেঞ্চ খুবই শক্তিশালী। যারা একাদশের বাইরে থাকবেন তাদের নিয়ে আরেকটি জাতীয় দল হয় বলেও মন্তব্য করেছেন অনেকে। তিন. ইংল্যান্ড দলটি ইতালির চেয়ে অপেক্ষাকৃত ইয়ং। ইতালির গড় বয়স ২৯ এর কাছাকাছি, ইংল্যান্ডের ২৬ এর নিচে।

ইতালির অধিনায়ক কিয়েল্লিনি ইংল্যান্ডের শক্তিশালী রিজার্ভবেঞ্চ ও তাদের তরুণদের প্রসঙ্গ উল্লেখ করে বলেছেন, ‘এটা দলটিকে ফাইনালে তোলার জন্য যথেষ্ট ছিল।’

ইতালির রক্ষণদূর্গের প্রধান সেনানি কিয়েল্লিনি ও বনুচ্চি দুইজনই অভিজ্ঞতায় ঠাসা। ৩৬ বছরের কিয়েল্লিনি আর ৩৪ বছরের বনুচ্চিকে ইংল্যান্ডের আক্রমণ প্রতিহত করতে প্রধান ভূমিকা রাখতে হবে।

italy

কেবল হেরি কেইন ও রাহিম স্টার্লিংকে নিয়েই নয়, ইতালিকে সতর্ক থাকতে হবে স্বাগতিকদের আরো দুইজনকে নিয়ে। তারা হলেন- ম্যাসন মাউন্ট ও বুকায়ো সাকা। রবার্তো মানচিনিকে তাই ফাইনাল জিততে পুরোপুরি আক্রমণে যাওয়ার পরিবর্তে ডিফেন্সেও বেশ নজর দিতে হবে।

দীর্ঘ ৫৪ বছরে দুই দলের অর্জনের পরিসংখ্যানে ইতালিই এগিয়ে থাকছে। আজ্জুরিরা ১৯৬৮ সালে প্রথম ও শেষবার ইউরো চ্যাম্পিয়ন হলেও মাঝের এই বছরগুলোতে তারা দুইবার বিশ্বকাপ জিতে এবং দুইবার করে বড় এই দুই আসরে ফাইনালে উঠে নিজেদের যোগ্যতা প্রমাণ করেছে। সাম্প্রতিকালে ইতালির বড় বিপর্যয় ছিল কেবল সর্বশেষ বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে না পারা।

সেটাই হয়তো ইতালিয়ানদের তাতিয়ে দিয়েছে। রবার্তো মানচিনি দায়িত্ব নিয়ে ইতালি দলটিকে এমনভাবে তৈরি করেছেন যে, দেশটি এখন কেবল জয়ের জন্য রক্ষণাত্মক ফুটবলই খেলে না। আক্রমণাত্মক ফুটবলের পসরাও মাঠে সাজিয়ে রাখে তারা। অনেকের চোখেই ইতালি এবার ভিন্ন এক ইতালি।

রক্ষণ, মধ্যমাঠ এবং আক্রমণভাগ- মানচিনির জন্য স্বস্তিদায়কই। ভেরাত্তি, জর্জিনহো ও নিকোলো বারেল্লারা যদি পর্যাপ্ত বল যোগান দিতে পারে ওপরে, তাহলে ইনসিগনে, ইমোবিলে ও সিয়েসারা যে কোনো মুহূর্তে বিপজ্জনক হতে পারেন ইংল্যান্ডের জন্য।

লন্ডনজুড়ে এখন আবেগ আর উত্তেজনা। এটা হেরি কেইনদের যেমন অনুপ্রেরণা, তেমন চাপও হতে পারে। দীর্ঘদিনের শিরোপা না পাওয়ার যন্ত্রনা থেকে মুক্তি করবেন এই প্রজন্মেও ফুটবলাররা- সমর্থকদের সেই চাপ নিয়ে মাঠে নামতে হবে গ্যারেথ সাউথগেটের শিষ্যদের।

লন্ডন থেকে ট্রফি রোমে নিতে হলে ইতালিকে ভুলে যেতে হবে স্পেনের বিপক্ষে সেমিফাইনাল ম্যাচটি। যে ম্যাচে ইতালি ইতালির মতো ছিল না। ৫২ বছর আগে রোমে যেভাবে ইতিহাস রচনা করেছিল প্রথম ইউরো জিতে, দ্বিতীয় ইউরো জয়টা আরো কঠিনই হবে। লন্ডনকে রোম বানিয়ে ইতালি ওয়েম্বলি বাজিমাত করতে পারবে কিনা সে প্রশ্নের উত্তর পেতে অপেক্ষা আর কয়েক ঘন্টা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com