শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:৩২ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫

বিশ্ব মা দিবস আজ

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সবচেয়ে পবিত্র ও মধুর শব্দের নাম ‘মা’। মাত্র এক অক্ষরের শব্দটি আমাদের যেভাবে তৃপ্ত করতে পারে, আর কিছু তা পারে না। চিরন্তন একটি আশ্রয়ের নাম হলো মা। এই মা শব্দের মধ্যে লুকিয়ে আছে মুঠোভরা স্নেহ, মমতা আর অকৃত্রিম স্নেহ। জন্ম থেকে মৃত্যু পর্যন্ত এই মা, মায়ের বৈশিষ্ট্য আর ভালোবাসা কখনো বদলায় না।

মায়ের প্রতি ভালোবাসা প্রকাশের জন্যই প্রতি বছর মে মাসের দ্বিতীয় রোববার একটা বিশেষ দিন পালিত হয়। সেটা হলো বিশ্ব মা দিবস। পুরো বিশ্বে দিবসটি পালিত হয় মায়ের প্রতি ভালোবাসা আর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে।

করোনার কারণে এবারের মা দিবসে পৃথিবীর বেশিরভাগ মানুষই ঘরবন্দী। এমন অবস্থায় মাকে নিয়ে বাইরে বের হওয়া বা মায়ের জন্য উপহার সামগ্রী কিনতে যাওয়া নিরাপদ নয়। তাই ঘরে বসে মায়ের সঙ্গে একটি সুন্দর সময় কাটানো যায় অথবা যারা ময়েদের থেকে দূরে আছেন তারা অনলাইনের মাধ্যমেও মাকে সময় দিতে পারেন। তবে মায়ের প্রতি ভালোবাসা কোনো বিশেষ দিবসে সীমাবদ্ধ না থাকুক। মায়েদের প্রতি আমাদের শ্রদ্ধা, ভালোবাসা প্রতিটি দিনের, প্রতিটি মুহূর্তের।

প্রায় শতবছর ধরে বিশ্ব মা দিবস পালিত হয়ে আসছে। এখন থেকে ১১৫ বছর আগে ১৯০৫ সালে যুক্তরাষ্ট্রের এক মা আনা মারিয়া রিভস জার্ভিস তার সানডে স্কুলে প্রথম এ দিনটি মাতৃদিবস হিসেবে চালু করেন। ১৯১৪ সালের ৮ মে মার্কিন কংগ্রেস মে মাসের দ্বিতীয় রোববারকে ‘মা’ দিবস হিসেবে ঘোষণা করে। এভাবেই শুরু হয় মা দিবসের যাত্রা। এরই ধারাবাহিকতায় আমেরিকার পাশাপাশি মা দিবস এখন বাংলাদেশসহ অস্ট্রেলিয়া, ব্রাজিল, কানাডা, চীন, রাশিয়া ও জার্মানসহ শতাধিক দেশে মর্যাদার সঙ্গে দিবসটি পালিত হচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com