শনিবার, ১১ মে ২০২৪, ০৮:৩১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সৌরভ-ধোনির নয়, কোহলির দলই সর্বকালের সেরা ভারতীয় দল: গাভাস্কার

সৌরভ-ধোনির নয়, কোহলির দলই সর্বকালের সেরা ভারতীয় দল: গাভাস্কার

স্পোর্টস ডেস্কঃ সৌরভ গাঙ্গুলী বা মহেন্দ্র সিংহ ধোনির নেতৃত্বাধীন দল নয় বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলই সর্বকালের সেরা দল বলে মন্তব্য করেছেন দেশটির কিংবদন্তি সাবেক অধিনায়ক সুনীল গাভাস্কার। তার মতে, কোহলির এই দলই ভারতের সর্বকালের সেরা দল।

ভারতের জনপ্রিয় এ ধারাভাষ্যকার তার ধারাবিবরণীর এক পর্যায়ে বৃহস্পতিবার ওই মন্তব্য করেন। খবর আনন্দবাজার পত্রিকার।

গাভাস্কার বলেন, ‘ভারতীয় ক্রিকেটের ইতিহাস ঘাঁটলে বলা যেতেই পারে, এই দলটাই সবার সেরা। এই দলটা নিয়মিত জিতছে। ধারাবাহিকভাবে ভাল খেলে চলেছে। নব্বইয়ের দশকে স্টিভ ওয়াহর নেতৃত্বাধীন অস্ট্রেলিয়াকে মনে পড়ছে। তারপর ক্লাইভ লয়েড, ভিভ রিচার্ডস, ব্রায়ান লারাদের ওয়েস্ট ইন্ডিজও দীর্ঘদিন রাজত্ব করেছে। অর্থাৎ আমাদের হাতে এখন এমন একটা দল রয়েছে, যারা স্টিভ, রিচার্ডসদের দলের সঙ্গে তুলনীয়। সাতের দশক থেকে আটের দশক পর্যন্ত আরও কিছু দল আছে, যারা নিয়মিত জিতেছে। কোহালির এই দলটাও সব জায়গায় জিতেছে।’

ডেভিড ওয়ার্নার-স্টিভ স্মিথের অস্ট্রেলিয়াকে হারানোটা বিরাট ব্যাপার জানিয়ে গাভাস্কার বলেন, ‘এবার অস্ট্রেলিয়া দলে সবাই ছিল। ফলে অস্ট্রেলিয়া যথেষ্ট শক্তিশালী ছিল। সেগুলো বিচার করে বলাই যায়, এই ভারতীয় দল সর্বকালের সেরা।’

বিরাট কোহলির নেতৃত্বে ভারত এখন পর্যন্ত ৩৫টি টেস্ট জিতেছে। ভারত অধিনায়কদের মধ্যে এই তালিকায় তিনি অনেকটাই এগিয়ে। এরপর রয়েছেন ধোনি। তার অধিনায়কত্বে ভারত ২৭টি ম্যাচ জিতেছে। তৃতীয় স্থানে সৌরভ। তার অধিনায়কত্বে ভারতের টেস্ট জয়ের সংখ্যা ২১। এরপর রয়েছেন মোহাম্মদ আজহারউদ্দিন (১৪), গাভাস্কার (৯), মনসুর আলি খান পটৌডি (৯), রাহুল দ্রাবিড় (৮)।

অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি টেস্ট জয়ের বিশ্বরেকর্ড দক্ষিণ আফ্রিকার গ্রেম স্মিথের। তার অধিনায়কত্বে দক্ষিণ আফ্রিকা ৫৩টি টেস্ট জিতেছে। স্মিথ ছাড়াও এই তালিকায় কোহলির আগে রয়েছেন অস্ট্রেলিয়ার রিকি পন্টিং (৪৮), স্টিভ ওয়াহ (৪১), এবং ওয়েস্ট ইন্ডিজের ক্লাইভ লয়েড (৩৬)। এই সময়কার অধিনায়কদের মধ্যে কোহলির পরে রয়েছেন ইংল্যান্ডের জো রুট। তবে তিনি অনেক পিছিয়ে। তার নেতৃত্বে ইংল্যান্ড এখন পর্যন্ত মাত্র ২৬টি টেস্ট জিতেছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com