মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৩:১৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অরুণাচলে সৈন্য বাড়াচ্ছে ভারত, কী করবে চীন?

অরুণাচলে সৈন্য বাড়াচ্ছে ভারত, কী করবে চীন?

আন্তর্জাতিক ডেস্কঃ  লাদাখ সীমান্তের গালওয়ান উপত্যকা নিয়ে চীনের সঙ্গে উত্তেজনার মধ্যে অরুণাচল প্রদেশে সৈন্য বাড়াচ্ছে ভারত।

গত জুনে গালওয়ানে প্রাণঘাতী সংঘর্ষের পর থেকে ভারত তার পূর্ব সীমান্তে শক্তি বৃদ্ধি করার অংশ হিসেবে এসব সৈন্য মোতায়েন করছে।

রয়টার্স জানিয়েছে, সবার চোখ যখন লাদাখে, সেই সময় অরুণাচল প্রদেশের আনজাও জেলায় ভারতীয় সেনাবাহিনীর আনাগোনা বিশ্বের সবচেয়ে জনবহুল দুই দেশের মধ্যে বিস্তৃত সংঘাতের জল্পনাও উসকে দিচ্ছে।

যদিও ভারতের সরকার ও সামরিক বাহিনীর কর্মকর্তারা তা উড়িয়ে দিয়েছেন।

আনজাওয়ের প্রধান বেসামরিক কর্মকর্তা আয়ুশি সুদান রয়টার্সকে বলেন, গালওয়ানের ঘটনার পর থেকে এখানে সেনা মোতায়েন বেড়েছে, তবে তার আগে থেকেই সৈন্য বাড়ানো হচ্ছিল।

ভারতীয় সেনাবাহিনীর বেশ কয়েকটি ব্যাটেলিয়ন আনজাওয়ে অবস্থান করছে বলেও নিশ্চিত করেছেন তিনি।

ভারত ও চীনের ১৯৬২ সালের সীমান্ত যুদ্ধের কেন্দ্রবিন্দু অরুণাচলকে ঘিরে প্রতিবেশী দুই দেশের মধ্যে নতুন করে সংঘর্ষ বেধে যেতে পারে বলে নিরাপত্তা বিশ্লেষকরা ধারাবাহিকভাবে সতর্ক করে আসছেন।

অরুণাচল প্রদেশকে শুরু থেকে চীন দক্ষিণ তিব্বতের অংশ বলে দাবি করে এসেছে। শুধু তাই নয়, গত বছর ডিসেম্বরে অরুণাচল প্রদেশে ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সফরের তীব্র বিরোধিতা করেছিল চীন।

বেইজিং বলেছে, চীন কখনোই অরুণাচল প্রদেশকে ভারতীয় ভূখণ্ড হিসেবে মানতে রাজি নয়। কারণ প্রকৃতপক্ষে এই অঞ্চলটি হচ্ছে দক্ষিণ তিব্বত।

অরুণাচল প্রদেশ নিয়ে ভারত ও চীনের সীমান্ত সংঘাত মেটাতে প্রায় ২১ দফা বৈঠক হয়েছে। দেশ দুটির মধ্যে প্রায় তিন হাজার ৪৮৮ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com