শুক্রবার, ০৩ মে ২০২৪, ০৯:১৮ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
টিউশন ফি আদায়ে সরকারি নির্দেশনা মানছে না সিলেটের বৃটিশ বাংলাদেশ ইন্টা: স্কুল এন্ড কলেজ

টিউশন ফি আদায়ে সরকারি নির্দেশনা মানছে না সিলেটের বৃটিশ বাংলাদেশ ইন্টা: স্কুল এন্ড কলেজ

এছাড়া কিছুদিন আগে সরকারের পক্ষ থেকে কোভিড-১৯ মহামারীর মধ্যে শিক্ষার্থীদের টিউশন ফি পরিশোধের বিষয়ে শিক্ষা প্রতিষ্ঠান কর্তৃপক্ষের  মানবিক আচরণ করার অনুরোধ করেন শিক্ষামন্ত্রী ড. দীপু মনি।

কিন্তু শিক্ষামন্ত্রীর আহবান সহ টিউশন ফি আদায়ে সরকারি নির্দেশনা মানছে না সিলেটের বৃটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ । এবার তারা করোনাকালীন ৪ মাসের টিউশন ফির জন্য ১৪৮ শিক্ষার্থীর রেজাল্ট স্থগিত করে দিয়েছে! এ নিয়ে সিলেটে চলছে নানা আলোচনা ও সমালোচনা ঝড় ? সিলেটের সচেতনমহল থেকে শুরু করে বিশিষ্টজনেরা এর তিব্রনিন্দা জানিয়েছেন।

করোনাভাইরাসের সংক্রমণ রোধে গত ১৮ মার্চ থেকে বন্ধ দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান হয়। এ পরিস্থিতিতে টিউশন ফি আদায়ের চাপ না দিতে
সরকারের পক্ষ থেকে বলা হলেও তা মানছে না অনেক শিক্ষাপ্রতিষ্ঠান। নানা কৌশলে, ভয়ভীতি দেখিয়ে অভিভাবকদের কাছ থেকে অর্থ আদায় করা হচ্ছে বলে অভিযোগ পাওয়া গেছে।

খোঁজ নিয়ে জানা যায়,সিলেটের অনেক শিক্ষাপ্রতিষ্ঠান এ নিয়ম মানছে না। তারা বলছেন, আমাদের প্রতিষ্ঠান চলে শিক্ষার্থীদের টিউশন ফি এবং আনুষঙ্গিক ফির ওপর নির্ভর করে। আমরা যদি শিক্ষার্থীদের কাছ টিউশন ফি আদায় করতে না পারি তাহলে শিক্ষক-কর্মচারীসহ অন্যদের বেতন কীভাবে দেব? যে কারণে টিউশন ফি আদায়ের বিকল্প দেখছি না।

এদিকে সিলেটে ইংরেজি মাধ্যমের স্কুলশিক্ষার্থীর অভিভাবক ইসরাত বলেন, যেখানে সরকার প্রতিষ্ঠান বন্ধ রাখতে বলছে সেখানে প্রতিষ্ঠান খুলে আমাদের নানাভাবে টিউশন ফি প্রদানের জন্য বলা হচ্ছে। নানা চাপ ও প্রয়োগকরা হচ্ছে। শুধু তাই নয়

সিলেটে করোনাকালীন ৪ মাসের টিউশন ফির জন্য ১৪৮ শিক্ষার্থীর রেজাল্ট স্থগিত করা হয়েছে।  করোনা মহামারীকালীন সময়ে বিশ্ববাসী যখন মানবিক হচ্ছে ঠিক তখনি একটি অমানবিক সিদ্ধান্ত নিল বৃটিশ বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ কতৃপক্ষ অমানবিক আচরন করছে বলে জানিয়েছেন অনেক অভিভাবক ।

তারা জানান, মার্চ থেকে জুন পর্যন্ত চার মাসের টিউশন ফি বকেয়া দেখিয়ে ১৪৮ জন শিক্ষার্থীর রেজাল্ট স্থগিত করেছে স্কুলটি । আজ রবিবার ( ৫ জুলাই) প্রকাশিত রেজাল্টে দেখা যায় ইংলিশ মিডিয়ামের ২৬১ জন শিক্ষার্থীর মধ্যে ১১৩ জনের রেজাল্ট দিয়ে ১৪৮ জনের রেজাল্ট স্থগিত করা হয়।

তবে সিলেটের বিশিষ্টজনেরা বলছেন       , শিক্ষার্থীদের রিজাল্ট স্থগিত করা মোটেই ঠিক হয়নি। এতে শিক্ষার্থীদের মনোবল ভেঙ্গে পড়বে।

এ প্রতিষ্ঠানে অভিভাবকরা জানিয়েছেন,পরীক্ষা না নিয়ে এসেসমেন্টের মাধ্যমে রেজাল্ট প্রস্তুত করা হয়। করোনা পরিস্থিতে মানবিক দৃষ্টির জন্য সবার পক্ষ থেকে গত ২৬ জুন স্কুলের সাধারণ অভিভাবক প্রতিনিধি এডভোকেট আব্দুল মুকিত অপি ও মহিলা অভিভাবক প্রতিনিধি স্নিগ্ধা জাহাঙ্গীর লিখিতভাবে ম্যানেজিং কমিটির সভাপতি মোঃ কয়ছর জাহানের কাছে করোনাকালীন চার মাসের টিউশন ফি অর্ধেক হারে গ্রহণ করার অনুরোধ জানান । এছাড়া পরিশোধ করতে কিছু সময় বৃদ্ধির অনুরোধ জানান তারা।

অভিভাবকরা জানান, গত মার্চ মাস থেকে স্কুল বন্ধ ছিল এবং অনলাইন ক্লাস হয় নি; কিন্তু তিনি এটি নিয়ে মোটেও কর্ণপাত করেননি ।
রেজাল্ট স্থগিত রাখার সিদ্ধান্ত জানার পর সিলেট ইংলিশ মিডিয়াম স্কুল অভিভাবক এসোসিয়েশনের সভাপতি মাহবুব চৌধুরী, স্কুলের নির্বাচিত অভিভাবক সদস্য আব্দুল মুকিত অপি, সিনিয়র অভিভাবক ওলায়েত হোসেন লিটন, জোনাকি বেগম, জাবেদুর রহমান,মোঃ মাছুম,মোঃ বেলাল, আহবাব মিয়া সহ অভিভাবকরা কয়ছর জাহানের সঙ্গে দেখা করে শিক্ষার্থীদের রেজাল্ট প্রকাশ করার অনুরোধ জানিয়ে বলেন, ‘মহামারী কালীন সময়ের টিউশন ফি প্রদানের সময় দিয়ে মানবতা দেখানো উচিত ।

এর আগে তারা জানিয়েছিলেন,ফেব্রুয়ারি পর্যন্ত টিউশন ফি যাদের পরিশোধ আছে তাদের রেজাল্ট দেওয়া হবে, কিন্তু আপনি সে কথায় তারা থাকেন নি।’ অভিভাবকরা বলেন, ‘রিএডমিশনের নামে বছরের শুরুতে অভিভাবকরা এককালীন টাকা দিয়েছিলেন, সে টাকা বাচ্চাদের কোন ইভেন্টে খরচ হয় নি, এছাড়া বার্ষিক পরীক্ষার ফি-ও দেওয়া আছে, কিন্তু পরীক্ষা হয় নি; এসব টাকা তো অভিভাবকদের পাওনা ।’

ম্যানেজিং কমিটির সভাপতি কয়ছর জাহান ঘটনার সততা নিশ্চিত করে বলেন, আমাদের প্রতিষ্ঠান সরকারি না। এটা ছাত্রছাত্রীদের টাকায় চলে। বিশেষ করে শিক্ষার্থীদের বকেয়া রয়েছে লাখ লাখ টাকা, কারো আটমাস কারো ৬ মাস কারো আবার ৩ মাস বকেয়া থাকার কারনে শিক্ষকদের বেতন দিতে পারছিনা। তবে যেসকল শিক্ষার্থীদের ফলাফল স্তগিত করা হয়েছে তাদের ব্যাপারে আজ রাতে প্রতিষ্ঠানের চেয়ারম্যানের সাথে আলাপ করে এর সুরাহা করা হবে।

এদিকে প্রতিষ্টানের চেয়ারম্যান ড.এম.এ মতিনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান করোনার সংকটকালিন মুহুর্তে আমি ছুটিতে আছি প্রিন্সিপাল, সভাপতি সবজানেন। আর সভাপতি বলছেন চেয়ারম্যান জানেন।

তাদের এমন গ্যাঁড়াকলে  অভিভাবকরা জানিয়েছেন  একদিকে করোনা অন্যদিকে বন্যা। আমাদের অনেকের রুজি রোজগার নেই টিউশন ফিও দিতে পারছি না। ফলে একটু ছন্নছাড়া জীবন নিয়ে চলছেন। তারা জানান এমন সময় রেজাল্ট না দিয়ে পারতো!  রেজাল্ট স্থগিতের খবর শুনে অনেক ছাত্রছাত্রীরা মনোবল ভেঙ্গে পড়েছে। অভিভাবকরা দু:খভরা কন্ঠে  বলেন, আমরা তো টিউশন ফি না দিয়ে দেশ থেকে পালাবো না! স্কুল কলেজ খোললে তো টিউশন ফি দিব।

সৌজন্যে: সিলেটেরকন্ঠ

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com