রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:০৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
পানির নিচে সুনামগঞ্জ শহর, সুরমার পানি বিপদ সীমার উপরে

পানির নিচে সুনামগঞ্জ শহর, সুরমার পানি বিপদ সীমার উপরে

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   সুনামগঞ্জে নদী তীরবর্তী এলাকা ও নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বন্যার পানিতে সুনামগঞ্জ শহরের বিভিন্ন এলাকা ডুবে গেছে।

গত ৪৮ ঘণ্টার ভারী বৃষ্টিপাত এবং উজান থেকে নেমে আসা ভারতের মেঘালয় ও চেরাপুঞ্জিতে গত ৭২ ঘণ্টায় অস্বাভাবিক বৃষ্টি হওয়ায় এই পরিস্থিতির সৃষ্টি
হয়েছে।

শনিবার (২৭ জুন) সকাল থেকে সুরমা নদী উপচে সুনামগঞ্জ শহরে বিভিন্ন এলাকা ডুবে গেছে পানিতে। শহরে তেঘরিয়া, আরপিন নগর, বড়পাড়া, কাজির পয়েন্ট যোষলঘর, ওয়েজখালি, মল্লিকপুরসহ বিভিন্ন এলাকা পানির নিচে।

এদিকে সুনামগঞ্জ শহরের মানুষ তথা সারা জেলার মানুষ হঠাৎ এই বন্যা ও করোনাভাইসের মধ্যে পড়েছেন চরম বিপাকে। কারো কারো বাড়িতে পানি ওঠে সব কিছু ভিজে গেছে।

শহরের পশ্চিম তেঘরিয়া এলাকার আহমদ হোসেন বলেন, আমার ঘরে প্রায় কোমর পানি। সকালে জিনিস পত্র সরাতে সরাতে পানি ওঠে গেছে। কি করব এখন কিছুই করার নাই। অন্য কারো বাসায় গিয়ে উঠতে হবে শ্রয়ের জন্য, এছাড়া আর উপায় নেই। ঘরে খাবার যা ছিল সব পানিতে ভেসে গেছে।

 

পানি উন্নয়ন বোর্ডে থেকে জানানো হয়েছে, এই বর্ষা মৌসুমে সুনামগঞ্জে নদ নদীর পানি সকালে বিপদসীমার সর্বোচ্চ উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। সুরমা নদীর পানি ষোলঘর পয়েন্ট দিয়ে শনিবার (২৭ জুন) দুপুর ১২টার দিকে বিপদ সীমার ৫৭ সেন্টিমিটার এবং পাহাড়ী নদী যাদুকাটার পানি বিপদ সীমার ৫৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছিল। যেহেতু বৃষ্টি অব্যাহত আছে সে কারণে বন্যার পানি দুই তিন দিনের মধ্য কমার আশংকা নেই।

শহরের পাশ দিয়ে যাওয়া সুরমা ও মেঘালয় থেকে নেমে আসা সীমান্তবর্তী নদীগুলোর পাড় উপচে পানি প্রত্যন্ত এলাকায় প্রবেশ করায় নদী তীরবর্তী এলাকা ও জেলার সুনামগঞ্জ সদর, দোয়ারাবাজার, বিশ্বম্ভরপুর এবং তাহিরপুরের নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। নিম্নাঞ্চলের অনেক বাড়ি-ঘরে সকালেই পানি ওঠার খবর পাওয়া গেছে।

 

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডে নির্বাহী প্রকৌশলী সবিবুর রহমান জানিয়েছেন, ভারতের মেঘালয়-চেরাপুঞ্জিতে গত ৭২ ঘণ্টায় ৯০২ মিলি মিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। যা এই মৌসুমের সর্বোচ্চ। গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে ১৯০ মিলিমিটার বৃষ্টি এবং এর আগের ৭২ ঘণ্টায় ২৯৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। এ কারণে সুরমা নদীর পানি বিপদসীমা ৫৭ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। এছাড়া পাহাড়ী নদী যাদুকাটার পানি বিপদ সীমা ৮.৫ অতিক্রম করে ৮.৬১ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। সুনামগঞ্জে বন্যার পানি কমার কোন আশংকা নেই দুই তিন দিনের মধ্যে। বরং বৃষ্টি অব্যাহত থাকলে বাড়তে পারে।

সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত বলেন, শহরের সব জায়গায়ই পানি, তেমন কিছু করার নাই। পরিস্থিতির আরও অবনিতি হলে বা পানি বৃদ্ধি পেলে প্রশাসনের সহায়তায় উঁচু স্কুল গুলোতে আশ্রয় কেন্দ্র খোলা হবে।

জেলা শাসক মোহাম্মদ আব্দুল আহাদ বলেন, ইতিমধ্যে বিভিন্ন উপজেলায় জেলা প্রশাসনের পক্ষ থেকে ত্রাণ কার্যক্রম শুরু করার জন্য বলা হয়েছে। সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের নির্দেশ দেয়া হয়েছে প্রয়োজন হলে দ্রুত আশ্রয় কেন্দ্র খোলার জন্য। বন্যা পরিস্থিতি সার্বিক ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

সুত্রঃ সিলেট ভয়েস

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com