শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০২:৫৮ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
পাক রাজনীতিবিদদের ঘুম হারাম করা কে এই মার্কিন নারী?

পাক রাজনীতিবিদদের ঘুম হারাম করা কে এই মার্কিন নারী?

অনলাইন ডেস্কঃ  পাকিস্তান পিপলস পার্টির সাবেক অভ্যন্তরীণবিষয়ক মন্ত্রী রহমান মালিকের বিরুদ্ধে ধর্ষণের অভিযোগ আনার পর থেকেই আলোচনার কেন্দ্রবিন্দুতে রয়েছেন মার্কিন সাংবাদিক তথা ব্লগার সিন্থিয়া ডি রিচি।

সম্প্রতি ফেসবুক লাইফে এসে সিন্থিয়া অভিযোগ করেন, ইসলামাবাদে প্রেসিডেন্ট হাউসে তাকে ধর্ষণ করেন রহমান মালিক। দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি তার গায়ে হাত তোলেন বলেও দাবি করেছেন সিন্থিয়া।

নেতাদের বিরুদ্ধে যৌন হয়রানির খবর সামনে আসার পর থেকে বেকায়দায় পড়েছেন পিপিপির নেতারা। হঠাৎ করেই সিন্থিয়ার এমন অভিযোগের পর থেকে ঘুম হারাম দেশটির রাজনীতিবিদদের।

কে এই সিন্থিয়া?

২০০৯ সালে পর্যটক হিসাবে প্রথম বার পাকিস্তানে পা রাখেন সিন্থিয়া ডি রিচি। অল্পদিনের মধ্যেই সেখানকার রাজনৈতিক মহলে ওঠাবসা শুরু হয় তার।

ইমরান খান সরকারের ঘনিষ্ঠ বলে পরিচিত সিন্থিয়া, বরাবরই পাকিস্তানের অভ্যন্তরীণ রাজনীতি নিয়ে আগ্রহ প্রকাশ করে এসেছেন।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের এক প্রতিবেদনে সিন্থিয়ার পরিচয় তুলে ধরা হয়েছে।

ফেসবুক প্রোফাইলের তথ্যমতে, সিন্থিয়া লুজিয়ানার বাসিন্দা। আর শিক্ষাগত যোগ্যতায় বলা আছে লুজিয়ানা স্টেট ইউনিভার্সিটি থেকে মাস্টার্স ডিগ্রি ও হাউস্টন স্কুল অফ ল, পেপারডাইন ইউনিভার্সিটি ও জর্জ ওয়াশিংটন ইউনিভার্সিটি থেকে মাস কমিউনিকেশন, ক্রিমিনাল জাস্টিস, কনফ্লিক্ট রেজলিউশন, ক্লিনিকাল অ্যান্ড বিহেভিয়ারাল সাইকোলজি ও স্ট্র্যাটেজিক পাবলিক রিলেশনে স্নাতক স্তরের ট্রেনিং রয়েছে তার।

এ ছাড়া বায়োডেটায় বলা হয়েছে, তিনি ফিল্মমেকিং সংস্থা ডিফারেন্ট লেনস প্রোডাকশনের সঙ্গে যুক্ত। এই সংস্থা ফেসবুক পেজে ২০১৯ সালের ডিসেম্বরে সোয়াট উপত্যকার ছোট ভিডিও রয়েছে। ইন্টারনেট সার্চ করে রিচির ব্লগের হদিশ মেলেনি এবং যদিও তিনি গত ১০ বছর ধরে বলে আসছেন যে তিনি তথ্যচিত্র বানাচ্ছেন, সেটা সম্ভবত তিনি এখনো বানিয়ে উঠতে পারেননি।

পাকিস্তানি ম্যাগাজিন থেক্সপাটে দেয়া এক সাক্ষাৎকারে সিন্থিয়া বলেছিলেন, ২০১০ সালে সে দেশে বন্যার সময় থেকে তিনি পাকিস্তান যাচ্ছেন। তিনি বলেছিলেন, তার যাতায়াতের খরচ জোগান পাকিস্তানি আমেরিকানরা।

ওই পত্রিকায় সাক্ষাৎকার দিতে গিয়ে তিনি বলেন, তাকে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় থেকে বক্তৃতা দেয়ার আমন্ত্রণ জানানো হলে তিনি শ্রোতাদের পাকিস্তানের ইমেজ সম্পর্কে চমকে দিতে ভালোবাসেন। তিনি বলেন, আমেরিকান সংবাদমাধ্যম পাকিস্তান সম্পর্কে অতীব
নেতিবাচক।

সাক্ষাৎকার গ্রহণকারীকে সিন্থিয়া বলেন, ‘পাকিস্তানিরা আমাকে বলেছেন তোমার মতো মানুষ আমাদের প্রয়োজন, যাতে মানুষ জানতে পারে আমরা কেমন, আমাদের সংস্কৃতি, আমাদের বিশ্বাস কী রকম… যখন লোকে আমাকে জিজ্ঞাসা করে আমি কেন পাকিস্তানকে বেছে নিলাম, তখন আমি উত্তর দিই আমি পাকিস্তানকে বাছিনি, পাকিস্তানই আমাকে বেছে নিয়েছে।’

তবে পাকিস্তানের কেউ কেউ তার সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছিলেন। সোশাল মিডিয়ায় তারা বলেছিলেন, ভদ্রমহিলা ক্ষমতার কাছাকাছি থাকা ব্যক্তি এবং তারা প্রশ্ন তুলেছিলেন, কীভাবে তিনি বছরের পর বছর পাকিস্তানে থাকার ভিসা পেয়ে যান এবং সেই সব জায়গায় যাওয়ার অধিকার পেয়ে যান যেখানকার ক্লিয়ারেন্স দিয়ে থাকে পাকিস্তান শাসনকারী সামরিক প্রতিষ্ঠান।

তার ফেসবুক পেজে দেখা যাচ্ছে, তিনি কাশ্মীর নিয়ে ভারতের বিরুদ্ধে লবিইংয়ে সক্রিয়। কেউ কেউ মনে করেন, তিনি সিয়ার চর যার পাকিস্তানের নিরাপত্তা প্রতিষ্ঠানের গভীরে যোগাযোগ রয়েছে। অন্যরা মনে করেন, তিনি পাক মিলিটারির হয়ে কাজ করছেন এবং এই টুইট অসামরিক রাজনীতিবিদদের বিরুদ্ধে, বিশেষ করে পিপিপি-র বিরুদ্ধে তাদের সাম্প্রতিকতম আঘাত।

রিচি পাকিস্তান তহাফুজ মুভমেন্ট (পিটিএম)কেও টেনে এনেছেন। এই গোষ্ঠী খাইবার পাখতুনখোয়া প্রদেশে ব্যাপক জনসমর্থনপুষ্ট, বিশেষ করে পাকিস্তানে আফগান নীতির ভৌগোলিক কেন্দ্র দক্ষিণ ও উত্তর ওয়াজিরিস্তানে।

নিজের উল্লিখিত তথাকথিত চিঠিতে রিচি বলেছেন, তিনি সরকার ও পাকিস্তান সেনার সঙ্গে যুক্ত বেশকিছু সংস্থার সঙ্গে নিবিড়ভাবে যুক্ত থেকে কাজ করেছেন। যেমন কাউন্টার টেররিজম বিভাগ, খাইবারপাখতুনওয়ারার মহিলা কম্যান্ডো, হাইওয়ে ও মোটরওয়ে পুলিশ, মিলিটারি, নাকটা
প্রভৃতি।

জানা গেছে, এক পাকিস্তানি নাগরিকের সঙ্গে সম্প্রতি বাগদান সম্পন্ন হয়েছে সিন্থিয়ার। হবু স্বামীই তাকে ধর্ষণের ‘সত্যটা’ সামনে তুলে আনতে উৎসাহ জুগিয়েছেন বলে জানিয়েছেন তিনি।

সিন্থিয়ার দাবি, আন্তর্জাতিক মহলে পাকিস্তানের ভাবমূর্তি যাতে সঠিক ভাবে তুলে ধরা যায়, তা নিয়ে আলোচনা করতে তার সঙ্গে সাক্ষাৎ করেন তথকালীন প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি এবং তার সরকারের অভ্যন্তরীণবিষয়ক মন্ত্রী রহমান মালিক। পিপিপি-র জনসংযোগ বিভাগের দায়িত্বও সামলেছেন তিনি।

তবে সিন্থিয়ার আনা অভিযোগ অস্বীকার করেছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি ও তার মন্ত্রী রহমান মালিক।

এই মুহূর্তে ইসলামাবাদেই রয়েছেন সিন্থিয়া। সেখানে চিত্রনির্মাতা হিসাবে কাজ করেন তিনি। বিভিন্ন পত্র-পত্রিকায় লেখালেখিও করেন। ইংরেজির পাশাপাশি সাবলীল উর্দু এবং পাঞ্জাবিও বলতে পারেন তিনি।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com