রবিবার, ০৫ মে ২০২৪, ১০:৫৮ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
টিকা তৈরির আগেই ‘প্রাকৃতিকভাবে’ করোনা বিদায় নিতে পারে

টিকা তৈরির আগেই ‘প্রাকৃতিকভাবে’ করোনা বিদায় নিতে পারে

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
কানাডায় ভ্যাকসিন পরীক্ষার অনুমোদন
মহামারী করোনাভাইরাসে (কোভিড-১৯) কাঁপছে সারা বিশ্ব। এর ভ্যাকসিন (টিকা) উদ্ভাবনের জন্য বিজ্ঞানীরা দিন-রাত কাজ করে যাচ্ছেন। অক্সফোর্ডে একটি ভ্যাকসিনের ট্রায়াল চলছে। চীনেও ভ্যাকসিন তৈরির কাজ চলছে। কিন্তু ভ্যাকসিন তৈরি করা নিয়ে যখন এত তোড়জোড় তখন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও-হু’র) সাবেক এক বিশেষজ্ঞ বলছেন, ভ্যাকসিন তৈরির আগেই প্রাকৃতিকভাবে পুড়ে করোনাভাইরাস শেষ হয়ে যাতে পারে। সম্প্রতি এক টুইট বার্তায় তিনি এ দাবি করেছেন। এদিকে, কানাডায় প্রথম করোনা ভ্যাকসিন পরীক্ষার অনুমোদন দেয়া হয়েছে। ভ্যাকসিনটি নিয়ে বেশ আশাবাদী সে দেশের প্রধানমন্ত্রী। খবর মিরর ও সিবিসি নিউজের।
টুইট বার্তায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার ক্যান্সার প্রোগ্রামের সাবেক পরিচালক প্রফেসর কারল সিকোরা লিখেছেন, করোনাভাইরাস চলে যাওয়ার সত্যিকারের সম্ভাবনা রয়েছে। কোনো টিকা তৈরির আগেই ভাইরাসটি প্রাকৃতিকভাবে পুড়ে ধ্বংস হয়ে যাবে। এর মানে নিজ থেকেই ভাইরাসটি ধ্বংস হয়ে যেতে পারে। আমরা সর্বত্র প্রায় এ ধরনের প্যাটার্নই দেখছি। আমার মনে হয়, অনুমানের চেয়ে আমাদের বেশি রোগ প্রতিরোধ ক্ষমতা রয়েছে। তিনি লেখেন, ভাইরাসটি যাতে দ্রুত না ছড়ায় সেজন্য আমাদের কাজ করতে হবে। তবে একসময় এটি নিজেই আর ছড়াতে পারবে না। তার এ দাবি নিয়ে অনেকে প্রশ্ন তুলছেন। এর জবাবে তিনি বলেন, আমার মতে, এটি একটি সম্ভাব্য পরিস্থিতি। কেউ নিশ্চিতভাবে বলতে পারছেন না ‘আসলে কী হবে?’ আমি বিশ্বাস করি এমন অজানা পরিস্থিতিতে এটি একটি সম্ভাবনা। তবে ভাইরাসের বিস্তার কমাতে সামাজিক দূরত্ব বজায় রাখার প্রতি গুরুত্ব আরোপ করে তিনি বলেন, করোনা ঠেকাতে আমাদের সামাজিক দূরত্ব অব্যাহত রাখতে হবে।
কানাডায় সম্ভাব্য করোনা ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদন : প্রথমবারের মতো কানাডার নিজস্ব বিজ্ঞানীদের তৈরি করোনাভাইরাসের সম্ভাব্য একটি ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের অনুমতি দেয়া হয়েছে। দেশটির হ্যালিফ্যাক্সের ডালহৌসি বিশ্ববিদ্যালয়ের কানাডিয়ান সেন্টার ফর ভ্যাক্সিনোলজিতে ভ্যাকসিনটির ট্রায়াল হবে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো বলেছেন, গবেষণা এবং উদ্ভাবনে সময়ের দরকার হয়। এটি অবশ্যই সঠিকভাবে করা উচিত। তবে এটি আশাব্যঞ্জক খবর। ভ্যাকসিনটির ট্রায়াল সফল হলে কানাডার ন্যাশনাল রিসার্চ কাউন্সিল এটি উৎপাদনের কাজ শুরু করবে। ভ্যাকসিনটি যেন দেশেই উৎপাদন করে বণ্টন করা যায় সে ব্যবস্থাও নেয়া হবে। হেলথ কানাডার বিবৃতিতে বলা হয়েছে, অত্যন্ত সতর্কতার সঙ্গে ভ্যাকসিনটির সুরক্ষা এবং মানের ব্যাপারে পর্যালোচনা করে ট্রায়ালের অনুমোদন দেয়া হয়েছে।
কানাডিয়ান সেন্টার ফর ভ্যাক্সিনোলজির ৪৫ সদস্যের একটি দল চীনের ক্যানসিনো বায়োলজিকস কোম্পানির সঙ্গে করোনার সম্ভাব্য ভ্যাকসিনটি নিয়ে যৌথভাবে কাজ করছেন। গবেষকরা জানান, এখন সম্ভাব্য ভ্যাকসিনের পরীক্ষামূলক প্রয়োগের জন্য অন্তত ৬০০ জন স্বেচ্ছাসেবী দরকার। ইমিউনোলজির অধ্যাপক স্কট হ্যালপেরিন বলেন, এডি৫-এনকোভ নামের ভ্যাকসিনটির স্ট্রেইনে অন্য একটি ভাইরাস ব্যবহার করা হয়েছে; যাতে এটি মানবদেহে সংক্রমণ ঘটাতে না পারে। তিনি বলেন, অ্যান্টিজেনের বিরুদ্ধে লড়াইয়ে স্বেচ্ছাসেবীদের শরীরে অ্যান্টিবডি তৈরি হলে আশা করা যায় কোভিড-১৯ এর বিরুদ্ধে ভ্যাকসিনটি কাজ করবে। আগামী দুই সপ্তাহের মধ্যে ডালহৌসি বিশ্ববিদ্যালয়ে ভ্যাকসিনটির পরীক্ষামূলক প্রয়োগ শুরু হবে বলে তিনি জানান।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com