রবিবার, ০৫ মে ২০২৪, ০৮:৩৫ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
গরিবের খাদ্য তালিকায় কোটিপতি, বানানো হলো রাজমিস্ত্রি!

গরিবের খাদ্য তালিকায় কোটিপতি, বানানো হলো রাজমিস্ত্রি!

ডেস্ক রিপোর্ট :: মহামারি করোনাভাইরাসে সরকারের দেয়া বিশেষ সহায়তা ওএমএসের চালে উপকারভোগীর তথ্য গোপন করে তালিকায় কোটিপতিকে রাজমিস্ত্রি বানিয়ে সমালোচনার জন্ম দিয়েছেন সিলেট সিটি কর্পোরেশনের ৫নং ওয়ার্ডের কাউন্সিলর রেজওয়ান আহমদ।

খাদ্য অধিদপ্তরে ওই তালিকা দিয়ে তিনি আগামীর জন্য নিজের ভোট ব্যাংক তৈরী করছেন বলে অভিযোগ উঠেছে। আর এই ভোট ব্যাংক তৈরীতে তিনি সরকারের দেয়া ১০ টাকা কেজি দরে ওএমএসের চাল বিতরণ কার্যক্রমকে কাজে লাগাচ্ছেন বলে স্থানীয়রা জানান। তার এই দুর্নীতির ফলে অনেক অসচ্ছল পরিবারে ওএমএসের চাল পাওয়া নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা। জাতির সংকটময় মুহূর্তে বিপাকে পড়া মানুষদের তালিকায় এই অনিয়ম অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করছেন সচেতন মহল। এ নিয়ে সিলেটজুড়ে বইছে সমালোচনার ঝড়। তবে সিসিকের এ কাউন্সিলর দাবি করেছেন সব তালিকা নিজে করেন না। অনেকে যদি নিজের পরিচয় গোপন করে সেক্ষেত্রে আমার করণীয় কিছু থাকে না।

জানা গেছে, তথ্য গোপণ করে তালিকায় ভুল তথ্য দিয়ে ওয়ার্ডের অসহায়-হতদরিদ্রের নামে খাদ্য অধিদপ্তরে (তার স্বাক্ষরিত) ৪৫০ জনের একটি তালিকা জমা দিয়ে ৪৫০টি কার্ড ইস্যু করেছেন কাউন্সিলর রেজওয়ান। তার এই তালিকায় অসহায়-হতদরিদ্রের বঞ্চিত করে ওয়ার্ডের বিত্তবান, বাড়ির মালিক, কোলোনীর মালিক, রাজনৈতিক নেতা, তার বন্ধু-বান্ধব, ত্রাণ কমিটির সদস্য ও তার আত্মীয়-স্বজনের নাম দিয়েছেন। এছাড়াও এলাকার বিত্তবানদের একেকটি পরিবারে ৩ থেকে ৪টি কার্ড ইস্যু করেছেন। রয়েছেন একই পরিবারের একাধিক সদস্যও!

রেজওয়ান তার তালিকায় কোটিপতির পেশা পরিবর্তন করে বানিয়েছেন রাজমিস্ত্রি! ওয়ার্ডের বিত্তবান একাধিক আওয়ামী লীগ নেতার পেশাকে পরিবর্তন করে বানিয়েছেন ঢালাই মিস্ত্রি, কেউবা দর্জি। কলোনীর মালিকের পরিবর্তে দেখিয়েছন রং মিস্ত্রি! কোটিপতির বউয়ের গৃহিনী পেশা পরিবর্তন করে বানিয়েছেন কাজের বুয়া! ৫০টি ভাড়াটিয়া ঘরের মালিকের পেশা পরিবর্তন করে বানিয়েছেন অটোরিকশা চালক! বাদ পরেনি আওয়ামী লীগ নেতার ছোট ভাইয়ের স্ত্রীর গৃহিনীর পেশাও, তাকেও বানালেন কাজের বুয়া! এমনকি নিজের ছোটবেলার বন্ধুর পেশা পরিবর্তন করে বানালেন রংমিস্ত্রি!

ওয়ার্ডের এই বৃত্তবানদের নাম খাদ্য অধিদপ্তরের তালিকায় দেয়ার কারণ এসকল লোকদের অসংখ্য ভাড়াটিয়া এই ওয়ার্ডের ভোটার! অভিযোগ রয়েছে তিনি ওয়ার্ডের অসচ্ছল লোকজনকে ত্রাণ দেওয়ার কথা বলে বারবার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও পাসপোর্ট সাইজের ছবি নিলেও ত্রাণ পায়নি অসহায়রা!

লোকলজ্জা থেকে নিজেদের বাচাঁতে তারা এখন অভিযোগ করছেন কাউন্সিলর রেজওয়ানই পরিকল্পনা করে ভোটার আইডির পেশা তালিকায় পরিবর্তন করে এলাকার সম্মানিত মানুষের সম্মান ক্ষুন্ন করেছেন। তারা স্বীকার করেছেন এরআগেও তারা এই কার্ড মাধ্যমে সরকারের দেয়া গরীবের জন্য ১০টাকা দরে ওএমএসের চাল তাদের ঘরে নিয়েছেন।

অপরদিকে নিজের দুর্নীতি ঢাকতে কাউন্সিলর রেজওয়ান এখন বিভিন্ন সংবাদ মাধ্যমকে বলছেন একটি মহল তার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে।

এরআগে বিশেষ ওএমএস (চাল) খাতে উপকারভোগীদের তথ্য গোপন করে অনিয়ম ও স্বজনপ্রীতির মাধ্যমে অসহায় ও হতদরিদ্রদের নাম তালিকা থেকে বঞ্চিত করে বিত্তবানদের নামের তালিকা খাদ্য অধিদপ্তরে দিয়ে কার্ড ইস্যু করেন কাউন্সিলর রেজওয়ান।

এক অনুসন্ধানে জানা গেছে, ৫নং ওয়ার্ডের ৪৫০ জনের নামে কার্ড ইস্যু হয়েছে। এর মধ্যে শাহী ঈদগাহ হাজারীবাগ এলাকায় ৭৭ জনের নামে কার্ড ইস্যু হয়। তবে এই ৭৭ জন অসহায় পরিবারের মধ্যে ২৬ জনই সম্পদশালী ও বিত্তবান। ওয়ার্ডের বন্ধন আবাসিক এলাকায় ৮ জন গোয়াইটুলায় ৪৫ জন, কলবাখানীতে ৫০ জন, বড়বাজারে ১৫৮ জন, রায়হোসেনে ৩০ জন, তরঙ্গ মোল্লাপাড়ায় ৪২ জন, হাজারীবাগে ৭৭ জন এবং হোসনাবাদে ৪০ জনে সর্বমোট ৪৫০ জনকে পরিবারে বিশেষ ওএমএস (চাল) খাতে উপকারভোগীদের তালিকা খাদ্য অধিদপ্তরে পাঠান।

অনুসন্ধানে বেরিয়ে আসে নগরের শাহী ঈদগাহ ৪৩ হাজারীবাগের বাসিন্দা সিসিকে ৫নং ওয়ার্ডের ত্রাণ কমিটির সদস্য, ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. কুতুব উদ্দিনের পরিবারে ৪টি কার্ড ইস্যু হয়েছে। এরমধ্যে কুতুব উদ্দিনের মাতার গৃহিনী পেশা পরিবর্তন করে দর্জি বানিয়ে ১টি কার্ড, ভাই সেলিমকে রিক্সা চালক বানিয়ে ১টি, ভাই শাহিনকে শ্রমিক বানিয়ে ১টি ও কুতুব উদ্দিনের স্ত্রী বদরুন নাহারকে কাজের বুয়া বানিয়ে ১টি কার্ড ইস্যু হয়।

শাহী ঈদগাহ ৩৩ হাজারীবাগের বাসিন্দা ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান পাপ্পুর পরিবারে ৩টি কার্ড ইস্যু হয়। বিগত নির্বাচনে পাপ্পু ৫নং ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী ছিলেন। কাউন্সিলর রেজওয়ান পাপ্পুর পেশা পরির্বতন করে তালিকায় দর্জি বানিয়ে ১টি কার্ড, পাপ্পুর মাতা রুকেয়া বেগমকে শ্রমিক বানিয়ে ১টি কার্ড ও পাপ্পুর ছোট ভাই মনিরের স্ত্রী তাছলিমা সাদেক সোহানীকে কাজের বুয়া বানিয়ে ১টি কার্ড উস্যু করেন।

এছাড়াও পেশা পরিবর্তন করে শাহী ঈদগাহ ৪০/৩ হাজারীবাগের আনোয়ার হোসেন রাজুকে অটো রিকশা চালক, ৪৫ হাজারীবাগের মো. রাসেলকে ভ্যান চালক, ৪৮ হাজারীবাগের মো. আব্দুল কবির মিটুকে শ্রমিক, ১৭ হাজারীবাগের স্বপন আহমদকে কাঠমিস্ত্রি, ৩৪/২ হাজারীবাগের মো. শফি আহমদকে দিনমজুর, ২৪ হাজারীবাগের রতু মিয়াকে ভ্যান চালক, ৮ হাজারীবাগের মো. রায়হান মিয়াকে শ্রমিক, ৮ হাজারীবাগের রুম্মান মিয়াকে ক্ষুদ্র ব্যবসায়ী, ১৮ হাজারীবাগের জাবেদ আহমদকে ঢালাই মিস্ত্রি, ১৭/১ হাজারীবাগের হাবিবুর রহমান পুতুলকে শ্রমিক, ৯ হাজারীবাগের রাসেল আহমদকে অটো চালক, ৯ হাজারীবাগের জাকারিয়া আহমদকে শ্রমজীবি, ৯ হাজারীবাগের জয়নাল আহমদকে রং মিস্ত্রি বানিয়েছেন কাউন্সিলর রেজওয়ান আহমদ।

ওয়ার্ডের ভোটাররা বলছেন, করোনা ভাইরাস পরিস্থিতে ব্যাপক সংকটে পড়েছেন নিম্ন আয়ের মানুষ। তাদের পাশে দাঁড়ানোর জন্যই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই উদ্যোগ নিয়েছেন। এ ধরনের অনিয়মের কারণে বঞ্চিত হবেন অনেক অসহায় মানুষ। গুরুত্বপূর্ণ এই কাজে অনিয়ম কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

সিসিকে ৫নং ওয়ার্ডের ত্রাণ কমিটির সদস্য, ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. কুতুব উদ্দিন বলেন, কাউন্সিলর রেজওয়ানই পরিকল্পনা করে ভোটার আইডির পেশা তালিকায় পরিবর্তন করে এলাকার সম্মানিত মানুষের সম্মান ক্ষুন্ন করেছেন। বিষয়টি আমি দেখবো।

কুতুব উদ্দিনের স্ত্রী বদরুন নাহার বলেন, আমি শুনেছি আমার নামে একটি কার্ড ইস্যু হয়েছে। তবে আমি এই কার্ড কাউন্সিলরের কাছ থেকে এখনো সংগ্রহ করিনি।

গৃহিনী থেকে কাজের বুয়া প্রসঙ্গে তাকে প্রশ্ন করলে তিনি বলেন, এই সব দোষ কাউন্সিলর রেজওয়ানের। সে আমাদের সম্মান নষ্ঠ করছে।

বিষয়টি খুই দু:খজনক বলে জানিয়েছেন ৫নং ওয়ার্ড আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক আমিনুর রহমান পাপ্পু। তিনি বলেন, কাউন্সিলর রেজওয়ানের প্রতিদন্ধি ছিলাম। আমিও লোকমুখে শুনেছি আমাকে দর্জি বানানো হয়েছে। হয়তো এটা অন্য কেউ করেছে। তবে আমি বিষয়টি নিয়ে কাউন্সিলরের সাথে আলাপ করবো।

এ নিয়ে কথা হয় কাউন্সিলর রেজওয়ান আহমেদের সঙ্গে। তিনি বলেন, আমি তালিকা প্রনয়ণে সবার নাম অন্তর্ভুক্ত করার চেষ্টা করেছি। যদি কেউ পরিচয় গোপন করে তালিকায় আসতে চায় আমার কিছু করার নাই। সরকার প্রধান বলেছেন যে ব্যক্তি সরকারি সুবিধা ভোগ করেছেন এদের বাদ দিয়ে তালিকা করার জন্য। আমিও সেদিক খেয়াল রেখে তালিকা করেছি।

কিছু বিচ্ছিন্ন লোক আমার বিরুদ্ধে অপপ্রচার চালাচ্ছে, বলছিলেন রেজওয়ান। বিষয়টি খতিয়ে দেখারও কথা বলেন তিনি।

সূত্র: হাওরবাংলা২৪.কম

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com