রবিবার, ০৫ মে ২০২৪, ০৭:০১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এম এ মান্নান-রাজনীতির অহংকার ও আমাদের আলোর প্রদীপ

এম এ মান্নান-রাজনীতির অহংকার ও আমাদের আলোর প্রদীপ

জহিরুল ইসলাম অমিতঃ একজন আপদমস্তক অকপটে সাধারণ মানুষ তিনি। এক কথায় যাকে বলে অতি সাধারণ ও সহজ সরল স্পষ্টবাদী মানুষ। হাওর বাওর বেষ্টিত সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার মফস্বলের এক অজ পাড়াগাঁয়ে (ডুংরিয়া) তাঁর জন্ম, যে গ্রামের পরিচিতি আজ আপনার মাধ্যমে বাংলার সর্বত্ত। জনগণের আস্থা আপনার উপর আছেই বলেই আপনি হয়েছেন ৩ বারের সফল সাংসদ।
অর্থাৎ উনার উপর থেকে জনগণ একবারের জন্যই আস্থা হারাননি, বারবার জনগণ উনাকে ভোট দিয়েছেন। এলাকার মানুষের ভালোবাসায় তিনিও সিক্ত হয়েছেন, আজো আছেন।
শুধু এলাকা বলছি কেন, আমার বিশ্বাস জন্মেছে, গোটা বাংলাদেশের অধিকাংশ মানুষই তাকে পছন্দ করেন, ভালোবাসেন। রাজনৈতিক মতাদর্শের সঙ্গে যায় না, এমন ব্যক্তি-গোষ্ঠীও তাকে ভালোবাসেন, পছন্দ করেন। বিশেষ করে তরুণ সমাজের কাছে তিনি অতি প্রিয়, আস্থাভাজন একজন অভিভাবক। তার ওপর আস্থা রাখেন। আজ অবধি তার ভাষায়, চালচলনে অকৃত্রিম রাজনীতির সেই গ্রামীণ ছোঁয়াই রয়ে গেছে। মাটির সোঁদা গন্ধ তার চলনে-বলনে। তিনি বদলে যাননি। বদলে যাওয়ার নির্মম সংস্কৃতিতে তিনি নিজ বৈশিষ্ট্যে অবিকল, অবিচল থেকেছেন। কিন্তু দেশকে বদলে দিতে স্বপ্ন দেখেছেন, স্বপ্ন দেখিয়েছেন সাধারণ মানুষদের আর তরুণদের কে।
তিনি আজও অন্য সবার থেকে স্বতন্ত্র থেকেছেন কথা বলায়, ভাবনায়, বিচার-বিবেচনায় তথা সহজ, সরল আচার-আচরণে। রাজনৈতিক ব্যক্তি-গোষ্ঠীর যে আচরণ সমাজে আমরা প্রতিনিয়ত দেখি কিংবা দেখেছি, যেসব আচরণের সঙ্গে আমাদের প্রতিনিয়ত দেখা সাক্ষাৎ, তিনি সেসব আচরণের উর্ধ্বে অবস্থান নিয়েছেন। বলা যায়, এটাই উনার স্টাইল বা এভাবে থাকতে তিনি পছন্দ করেন। যেটা তিনি সরকারী চাকুরী জীবন থেকে আজ রাজনৈতিক জীবনেও এমন রয়ে গেছেন। ফলে নেতিবাচক ভাবনার বাইরে তার অবস্থান বরাবরই দৃশ্যমান থেকেছে। এখানেই রাজনৈতিক অঙ্গনে তিনি অনন্য, স্বতন্ত্র। অকৃত্রিম নিজ বৈশিষ্ট্যের বহু দৃষ্টান্ত স্থাপন করেছেন। এখনো দৃষ্টান্ত স্থাপন করে চলছেন।
উনার সম্পর্কে যেটুকু জেনেছি, বুঝেছি বা দেখছি, তাতে বলা যায়, তিনি বঙ্গবন্ধুর আদর্শের একজন আদর্শ সৈনিক। তার জন্যই তিনি আজ  বর্তমানে বাংলাদেশের মন্ত্রী পরিষদের সব চাইতে গুরুত্বপুর্ণ মন্ত্রনালয়ের দায়িত্ব পালন করছেন। জনপ্রিয় একজন বর্তমান সরকারের মন্ত্রীপরিষদের পরিকল্পনামন্ত্রী মো. আবদুল মান্নান। হ্যাঁ আমি আজ উনার কথাই বলছি।
ক্ষমতাসীন ও বিরোধী দলের প্রায়শ রাজনীতিবিদদের কথায়, আচরণে যেখানে সাধারণ জনগণের মনে বিরক্তি, সংশয়, ক্ষোভ আর হতাশার জন্ম দেয়, সেখানে একজন আবদুল মান্নান জাগরণের গান শোনান। কী আছে তার মধ্যে? আছে সত্য কথা বলার সৎ সাহস আর সত্য কথা বলতে পারেন অকপটে। নিজ শিক্ষা কিংবা পারিবারিক আর্থ-সামাজিক অবস্থা নিয়ে তার যেমন কোনো গোপন প্রচেষ্টা নেই, তিনি বানিয়ে কিছু বলেন না, ঠিক তেমনই সমাজ, রাষ্ট্রে যে অসঙ্গতি প্রত্যক্ষ করেন, তা রাখঢাক না করে অকপটে বলে ফেলেন।
সহজভাবে খুব কঠিন সত্য বলার ক্ষমতা তিনি রাখেন। দ্বিধা, সংকোচ, হীন স্বার্থপরতা কোনো কিছুই তাকে বেঁধে রাখতে পারে না। পারেনি।
আবার একটু খেয়াল করলে দেখা যাবে যে, যেসব তরুণ শিক্ষা অর্জনে উচ্চতর স্তরে যাওয়ার যোগ্যতা রাখছেন না, মেধা নেই, তারা নিজেদের সম্পৃক্ত করছেন রাজনীতিতে। খুব সহজ সম্পৃক্ত হওয়া যেন। কিছু ক্ষেত্রে পেশি আর দুঃসাহস থাকাটা রাজনীতিতে সম্পৃক্ত হওয়ার মূল যোগ্যতা বলে বিবেচিত হয়। আবার কোনো একটি রাজনৈতিক দলের মতাদর্শের প্রতি নিজস্ব বিশ্লেষণাত্মক মনোভাব হয়তো নেই, কিন্তু আবেগীয় সমর্থন আছে। যা তাকে ঐ রাজনৈতিক দলের প্রতি তার অন্ধ সমর্থন তৈরি করছে। ভালো মন্দ বিচার করার শক্তি নেই। এরা দলের জন্যই রাজনীতি করেন, দেশের জন্য নয়। কারোর কারোর ভেতর তৃণমূল থেকেই রাজনীতিতে সম্পৃক্ত হয়ে অর্থসম্পদের মালিক বনে যাওয়ার প্রবণতা কিন্তু কম নয়, বরং দিন দিন বাড়ছে। রাজনীতি করছি, অথচ দৈন্যদশায় জীবনে কি করবো, তা কী হয়। এই মনোবৃত্তিতে অতীতে যেমন অনেকে বিত্তশালী হয়েছেন, বর্তমানেও হচ্ছেন।
সাধারণত দুর্নীতি, গরিবের টাকা মেরে খাওয়া, অনিয়ম, অপরাধ সংঘটিত করতে ক্ষমতা লাগে। আর তাই বিভিন্ন সময়ের ক্ষমতাসীন রাজনৈতিক দলের আশ্রয়ে কেউ কেউ এসব কাজ করার দুঃসাহস করেন। বিত্তশালী হন। রাজনৈতিক অঙ্গনে সৎ মানুষও আছেন। আছেন যোগ্য ব্যক্তি। পুরোটাই সৎ রাজনৈতিক মনস্ক ব্যক্তি হওয়ায় তাদের বিত্ত নেই। সন্ধান পাওয়া যায় না। এরা পেছনে থাকেন।
ক্ষমতাকেন্দ্রিক রাজনৈতিক চর্চার চাইতে দেশের মানুষের কথা ভাবেন বলে দল এদের কথা সম্ভবত বেশি ভাবেন না। ভাবার সময় পান না। যাই হোক এটা পরিষ্কার যে, টেকসই উন্নয়নের জন্য রাজনৈতিক সদিচ্ছার দরকার। আর সেটা সম্ভব প্রকৃত জনমুখী রাজনৈতিক চর্চার মধ্য দিয়ে।  পরিশেষে বলি, আদর্শিক স্থিরতা জরুরি রাজনীতিতে। যেটা সম্ভব শিক্ষা, চর্চা ও রাজনৈতিক মূল্যবোধ থেকে।  সেলুট হে স্বপ্নদ্রষ্টা আপনি সিলেট বাসীর সন্মান, সুনামগঞ্জের সুনাম, ডুংরিয়ার আব্দুল মান্নান বেঁচে থাকুন হাজার বছর জনতার হৃদয়ে।
লেখক; ক্রীড়া সংগঠক ও রাজনৈতিক কর্মী

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com