বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০২:৫২ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
উপজেলা নির্বাচন: কেন্দ্রে ব্যালট পেপার যাবে ভোটের দিন সকালে আমাদের পুলিশ এখন আমেরিকান স্টাইলে আন্দোলন দমাতে পারে: প্রধানমন্ত্রী জাতীয় পর্যায়ে একক লোকনৃত্য প্রতিযোগিতায় সেরা নৃত্য শিল্পী মেয়ে অন্বেষা চৌধুরী পূজা মহান মে দিবস আজ শান্তিগঞ্জে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা মহিলা ভাইস চেয়ারম্যান পদে লড়তে চান খাইরুন আইনজীবীর পোশাকে পিয়ার হাসি ভাইরাল, কী বলছেন অভিনেত্রী শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
চীনা ল্যাব বিজ্ঞানীদের গবেষণার ছবি সরিয়ে ফেলছে!

চীনা ল্যাব বিজ্ঞানীদের গবেষণার ছবি সরিয়ে ফেলছে!

অনলাইন ডেস্কঃ  
প্রাণঘাতী করোনাভাইরাস কি উহানের ল্যাব থেকেই ছড়িয়ে পড়েছে? গোটা বিশ্বে এখন এটাই সবচেয়ে বড় প্রশ্ন। এরই মধ্যে উহানের ওই ল্যাব নিয়ে সামনে এল আরো এক চাঞ্চল্যকর তথ্য।
উহান শহরের ল্যাবটি তাদের ওয়েবসাইট থেকে বিজ্ঞানীদের গবেষণার বেশ কিছু ছবি সরিয়ে নিয়েছে বলে দাবি করা হয়েছে মেইল অনলাইনের প্রতিবেদনে। যে ছবিগুলিতে কভিড-১৯ রোগটি বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ার আগে বিজ্ঞানীরা করোনারভাইরাস বাদুড় থেকে ছড়িয়েছিল কিনা সেটা নিয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন এমন দৃশ্য দেখা গেছে।
উহানের ইনস্টিটিউট অফ ভাইরোলজি থেকে করোনাভাইরাস ছড়িয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর এমন অভিযোগে ক্রমবর্ধমান চাপের মধ্যে থাকা চীন এই ছবিগুলো সরিয়ে দিয়েছে।
মেইল অনলাইনের প্রতিবেদন অনুসারে, ল্যাবটিতে একজন মার্কিন কূটনীতিকের পরিদর্শনের পরে সেখানকার রেফারেন্সগুলোও সম্পাদনা করা হয়েছে। যিনি এটি পরিদর্শন করে সেখানে বাদুড় নিয়ে পরীক্ষা নিরীক্ষা দেখে এ প্রচেষ্টা বিপদ ডেকে আনতে পারে বলে জানিয়েছিলেন।
বেইজিংয়ের মার্কিন দূতাবাসের বিজ্ঞান ও প্রযুক্তি বিশেষজ্ঞ রিক সুইটজারের সফর সম্পর্কিত একটি প্রতিবেদনও ইনস্টিটিউটের ওয়েবসাইট থেকে সরিয়ে ফেলা হয়েছে।
সুইটজারের এই সফরের পরে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে ল্যবটি নিয়ে স্টেট ডিপার্টমেন্টে সতর্কবার্তা প্রেরণ করা হয়েছিল। যেটিতে তিনি ডাব্লিউআইভি ল্যাবের বিজ্ঞানীদের সাথে আলাপ করেছেন বলে কূটনীতিক বার্তায় উল্লেখ করা হয়েছে। সেখানে আশঙ্কা করা হয়েছিল যে, নতুন ল্যাবটিতে যথাযথ প্রশিক্ষিত প্রযুক্তিবিদদের গুরুতর ঘাটতি রয়েছে এবং তদন্তকারীদের নিরাপদে এই উচ্চ-নিয়ন্ত্রণের পরীক্ষাগারটি পরিচালনা করার দরকার ছিল।

গত মাসে, মেইল অনলাইন ল্যাবরেটরী ইনস্টিটিউটের অভ্যন্তর থেকে উদ্বেগজনক কিছু ছবি প্রকাশ করেছিল। যাতে ১৫০০ বিপজ্জনক ভাইরাসে ঠাসা একটি রেফ্রিজারেটরের দরজায় একটি ভাঙা সিল দেখানো হয়েছে।
বৃহস্পতিবার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন যে, তিনি একটি গোয়েন্দা প্রতিবেদন পেয়েছেন যেখানে বিশ্বব্যাপী বিপর্যয় সৃষ্টিকরা ভাইরাসটি এই সংস্থা থেকেই উদ্ভব হয়েছিল বলে উল্লেখ করা হয়েছে।
আমেরিকার দাবি, উহানের ওই ল্যাবরেটরি থেকেই লিক হয়ে ছড়িয়ে পড়েছে ভাইরাস। উহানের মাছের বাজারের সঙ্গে ভাইরাসের কোনও সম্পর্ক নেই বলেই মনে করছে বহু বিশেষজ্ঞ। আমেরিকা এই বিষয়ে রীতিমত তদন্ত শুরু করেছে। মার্কিন পররাষ্ট্র সচিব মাইক পম্পেও জানিয়েছেন, কীভাবে গোটা বিশ্বে এই ভাইরাস ছড়িয়ে পড়ল তার নিখুঁত তদন্ত করবে আমেরিকা।
সূত্র- মেইল অনলাইন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com