বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
৭০০ বছরের প্রথা ভঙ্গ; ব্রিটেনে চালু হচ্ছে ভার্চুয়াল সংসদ

৭০০ বছরের প্রথা ভঙ্গ; ব্রিটেনে চালু হচ্ছে ভার্চুয়াল সংসদ

অনলাইন ডেস্কঃ  
ব্রিটিশ পার্লামেন্টে প্রথমবারের মতো অনলাইনে প্রশ্নোত্তর পর্ব কার্যক্রম সম্পন্ন করার উদ্যোগ নেয়া হয়েছে। এই ভার্চুয়াল পার্লামেন্ট বাস্তবায়নে ব্যবহƒত হবে অনলাইন ভিডিও কনফারেন্সিং প্লাটফরম ‘জুম’। এর মাধ্যমে সাতশ’ বছরের প্রথা ভাঙছে ব্রিটিশ পার্লামেন্ট। হাউস অব কমন্স কমিশন এসব তথ্য জানিয়েছে। এই অভ‚তপূর্ব পদক্ষেপ করোনাভাইরাস সংকটের সময়ে গণতন্ত্রকে চালিয়ে নেবে বলে উলেখ করা হয়েছে। উলেখ্য, মূল ব্রেক্সিট আইনটি নিয়ে বিতর্কের কারণে ব্রিটিশ পার্লামেন্ট চালু রাখতে হবে এবং বাজেটে ব্যবস্থা গ্রহণ করে সরকারকে অর্থবিলটি পাস করতে হবে।
২১ এপ্রিল এমপিরা সংসদে ফিরে আসার পরে পরবর্তী সপ্তাহে পরিকল্পনাটি অনুমোদন করা হবে। মে মাসের প্রথম দিকে ভার্চুয়াল সংসদ চালু হতে পারে। এর মাধ্যমে ১২০ জন এমপি কার্যত একইসঙ্গে সংসদ কার্যক্রমে অংশ নিতে সক্ষম হবেন। ৫০ জন সামাজিক দূরত্বের নিয়মে চেম্বারে থাকতে পারবেন। কমন্স কর্তৃপক্ষ চেম্বারে যাওয়ার সময় ৩ মিটার (৬ ফুট) দূরত্ব বজায় রাখতে হবে। বৃহস্পতিবার হাউস অব কমন্স কমিশনের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। কমন্স স্পিকার স্যার লিন্ডসে হোয়েল, কমন্স লিডার জ্যাকব রিস-মোগ, ছায়া নেতা ভ্যালারি ওয়াজ এবং এসএনপির পিট উইশার্টকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
কমিশনের সভাপতিত্বকারী স্পিকার স্যার লিন্ডসে বলেছেন, ‘সম্পূর্ণ ভার্চুয়াল পার্লামেন্টের দিকে যাচ্ছি আমরা। এর মাধ্যমে সমস্যা সমাধানের সূচনা করে আমরা সরকারকে গুরুত্বপূর্ণ কাজে সহায়তা অব্যাহত রাখতে কাজ করছি। আমি চাই না সংসদ সদস্য ও হাউসকর্মীরা নিজেদের ঝুঁকির মধ্যে ফেলুন।’ রিস-মোগ বলেছেন, এই পদক্ষেপগুলো মেনে চলা পার্লামেন্টের পক্ষে সম্ভব। এসএনপি ওয়েস্টমিনস্টার নেতা ইয়ান ব্ল্যাকফোর্ড বলেছেন, ‘আমাদের দায়িত্বকে গুরুত্ব সহকারে নিতে হবে। আমাদের জনগণ আশা করে আমরা সরকারকে জবাবদিহি করব। তিনি বলেন, আমাদের প্রযুক্তি ব্যবহার করা উচিত। কাউকে ঝুঁকির মধ্যে ফেলা ঠিক হবে না।’
বর্তমান নিয়মের অধীনে ৪০ জন সংসদ সদস্যকে অবশ্যই কোনো ভোট গ্রহণের জন্য কমন্স চেম্বারে উপস্থিত থাকতে হবে। তবে এই জাতীয় পরিবর্তনের ক্ষেত্রে সরকার এবং সংসদ সদস্যদের একমত হওয়া দরকার। পরিবর্তনগুলোর জন্য স্পিকার এবং দলীয় নেতাদের মধ্যে অনানুষ্ঠানিকভাবে সম্মত হতে হবে। শুধু হাউস অব কমন্স নয়, ওয়েলস জাতীয় সংসদ সদস্যরা গত সপ্তাহে ভার্চুয়াল সংসদীয় অধিবেশন চলাকালীন তাদের প্রথম ভোট অনুষ্ঠিত হয়। স্কটল্যান্ডের চারটি বিরোধী দলের নেতারা বৃহস্পতিবার প্রথমবারের মতো একটি অনলাইন বৈঠক করেন।

সুত্রঃ যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com