বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৪:০৩ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
মহামারী শেষে বিশ্বকে এক হতে হবে: মিখাইল গর্বাচেভ

মহামারী শেষে বিশ্বকে এক হতে হবে: মিখাইল গর্বাচেভ

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   
করোনাভাইরাস মহামারী সব দেশের প্রতিই এক ও অভিন্ন হুমকি নিয়ে হাজির হয়েছে। ফাইল ছবি
করোনাভাইরাস মহামারী শেষে বিশ্বকে এক হতে হবে। কারণ এ মহামারী মাধ্যমে আমরা আরও একবার প্রত্যক্ষ করলাম আমাদের বৈশ্বিক কাঠামো কতটা নড়বড়ে এবং চরম বিশৃঙ্খলা সৃষ্টির ঝুঁকি কত বেশি। কভিড-১৯ মহামারী সব দেশের প্রতিই এক ও অভিন্ন হুমকি নিয়ে হাজির হয়েছে। কোনো দেশই একা এই হুমকি মোকাবিলা করতে পারবে না।
এখন তাৎক্ষণিক চ্যালেঞ্জ হলো এই নব্য ভয়ানক শত্রুকে পরাজিত করা। কিন্তু এখনই আমাদের ভাবা শুরু করতে হবে, এই শত্রু যখন পিছু হটবে তখন আমাদের জীবন কেমন হবে। অনেকেই এখন বলছেন, বিশ্ব আর আগের মতো থাকবে না। কিন্তু কিসের মতো হবে? সেটি নির্ভর করবে এই বিপদ থেকে আমরা কী শিক্ষা নেব তার ওপর।
আশির দশকের মাঝামাঝি আমরা পারমাণবিক হুমকি মোকাবিলা করেছিলাম। সফলতা তখনই এসেছে যখন আমরা বুঝতে পেরেছিলাম এটি আমাদের জন্য অভিন্ন এক হুমকি। অর্থাৎ আমাদের সবার জন্য হুমকি। সোভিয়েত ইউনিয়ন ও মার্কিন নেতারা একযোগে ঘোষণা দিলেন- পারমাণবিক যুদ্ধে জয় পাওয়া সম্ভব নয়। সুতরাং এমন যুদ্ধে কখনই লড়া যাবে না। এরপরই পারমাণবিক অস্ত্র নিরোধের প্রথম চুক্তিসমূহ স্বাক্ষরিত হল।
গর্বাচেভ বলেন, দারিদ্র্য ও বৈষম্য, পরিবেশহানি, পৃথিবী ও মহাসাগর গ্রাস করা, অভিবাসন সংকট ইত্যাদি বৈশ্বিক চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। এখন আরেকটি হুমকি স্মরণ করিয়ে দিল, এই বৈশ্বিক আন্তঃসংযুক্ত বিশ্বে রোগ ও মহামারী নজিরবিহীন দ্রুতগতিতে ছড়াতে পারে। এই নতুন চ্যালেঞ্জের প্রতিক্রিয়া স্রেফ জাতীয় পর্যায়ের হওয়া যাবে না। সিদ্ধান্ত নিতে হবে পুরো বিশ্ব সম্প্রদায়কেই।
আমরা এখন পর্যন্ত গোটা মানবজাতির জন্য অভিন্ন কৌশল ও লক্ষ্য প্রণয়ন ও বাস্তবায়নে ব্যর্থ হয়েছি। ২০০০ সালে জাতিসংঘ ঘোষিত সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্যমাত্রা (এমডিজি) বাস্তবায়নে অগ্রগতি খুবই অসম আকারে হয়েছে। এখন মহামারী ও এর পরিণতি দরিদ্র মানুষকে নিদারুনভাবে আক্রান্ত করছে। ফলে বৈষম্যের সমস্যাকে আরও প্রকট করে তুলছে।
জরুরীভিত্তিতে নিরাপত্তার সামগ্রিক ধ্যানধারণা নিয়ে পুনরায় চিন্তা করতে হবে। শীতল যুদ্ধ শেষ হলেও নিরাপত্তাকে বস্তুত সামরিক বিষয় হিসেবে চিন্তা করা হত। কয়েক দশক ধরে আমরা শুধু সমরাস্ত্র, মিসাইল ও বিমান হামলা সম্পর্কেই শুনে আসছি।
এই বছরই বিশ্ব এমন সব সংঘাতের দ্বারপ্রান্তে পৌঁছে গিয়েছিল যেখানে পরাশক্তি দেশগুলো জড়িত হয়ে যেতে পারত। ইরান, ইরাক ও সিরিয়ায় মারাত্মক সংঘাত দেখা গেছে। শেষ পর্যন্ত ক্রীড়ানকরা পিছু হটেছে। কিন্তু সেটাও একেবারে শেষ দেখে ছাড়ার বিপজ্জনক ও বেপরোয়া নীতির কারণে।
এখন পর্যন্ত কি এটি স্পষ্ট হয়নি যে যুদ্ধ আর অস্ত্র প্রতিযোগিতার মাধ্যমে বৈশ্বিক সমস্যার সমাধান সম্ভব নয়? যুদ্ধ হল পরাজয়ের লক্ষণ, রাজনীতির ব্যর্থতা।
তিনি বলেন বৃহত্তর লক্ষ্য হতে হবে মানুষের নিরাপত্তা। অর্থাৎ খাদ্য, পানি, নির্মল পরিবেশ ও মানুষের স্বাস্থ্য। এই লক্ষ্য অর্জন করতে হলে বৈশ্বিক বিষয়াদি, আন্তর্জাতিক রাজনীতি ও রাজনৈতিক চিন্তাকে অসামরিকায়ন করতে হবে। জাতিসংঘের সাধারণ পরিষদে জরুরি বিশেষ অধিবেশন ডেকে বিশ্বের সর্বোচ্চ পর্যায়ে বিষয়টি উত্থাপন করতে হবে।
[টাইম ম্যাগাজিনে সোভিয়েত ইউনিয়নের সাবেক প্রেসিডেন্ট মিখাইল গর্বাচেভের এ নিবন্ধটি প্রকাশিত হয়]

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com