বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:০৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
অস্ট্রেলিয়ায় কমছে করোনার শক্তি

অস্ট্রেলিয়ায় কমছে করোনার শক্তি

অনলাইন ডেস্কঃ  
বৃহস্পতিবার পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তের শনাক্তকরণ পরীক্ষা হয়েছে ৩ লাখ ৮০ হাজার। এর ৯৮ শতাংশের বেশি নেগেটিভ। ফাইল ছবি
করোনাভাইরাস অস্ট্রেলিয়ায় যেভাবে বেড়েছিল আবার ঠিক সেভাবেই কমতে শুরু করেছে। বৃহস্পতিবার দেশটিতে ২১ জন সংক্রমিত হয়েছে। কয়েকদিন ধরেই অস্ট্রেলিয়ায় করোনার শক্তি ক্রমশ হ্রাস পাচ্ছে। অপরদিকে, জার্মানিতে লকডাউনে শিথিলতা আনা হচ্ছে। সোমবার থেকে ছোট ছোট ব্যবসাপ্রতিষ্ঠান খোলার অনুমতি দিয়েছে দেশটির সরকার। খবর এপি ও এএফপি।
অস্ট্রেলিয়ায় কয়েকদিন ধরে নতুন করে করোনা আক্রান্তের সংখ্যা ৫০ জনেরও কম। দেশটিতে বৃহস্পতিবার পর্যন্ত করোনাভাইরাস আক্রান্তের শনাক্তকরণ পরীক্ষা হয়েছে ৩ লাখ ৮০ হাজার। এর ৯৮ শতাংশের বেশি নেগেটিভ। এ কারণে এ কয়েক দিনেই অস্ট্রেলিয়ার চিত্র পাল্টে গেছে।
এ কারণে দেশটির প্রধানমন্ত্রী স্কট মরিসন বলেন, করোনাভাইরাস দমন করতে অস্ট্রেলিয়া তুলনামূলকভাবে ভালো করছে। তবে সরকার চিকিৎসা কর্মকর্তাদের বেঁধে দেয়া পথনির্দেশনা মেনেই চলছে।
অস্ট্রেলিয়ার প্রধান চিকিৎসা কর্মকর্তা ব্রেন্ডন মারফি বলেন, যদি আমরা সামাজিক দূরত্ব ব্যবস্থাগুলো এখনই শিথিল করি, যা এখন কমিউনিটি সংক্রমণ বন্ধ বা হ্রাস করছে; তবে তা বেড়ে আরও বড় আকারে প্রাদুর্ভাব দেখা দিতে পারে।
তিনি বলেন, আমরা শিথিলকরণে তখনই যেতে পারব, যখন আমাদের জনস্বাস্থ্য ব্যবস্থা সুন্দরভাবে কার্যোপযোগী থাকবে। কোনো প্রাদুর্ভাবের আভাস পেলেই ত্বরিত ব্যবস্থা নিতে পারব।
করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে জার্মানিতে চার সপ্তাহ ধরে বিদ্যমান লকডাউনের সময় আগামী ৩ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। প্রথমে জার্মানিতে লকডাউন ব্যবস্থা ক্রমান্বয়ে চারটি ধাপে শিথিল করার পরিকল্পনা করা হয়েছিল। আপাতত কিছু ক্ষেত্রে লকডাউনের শিথিলতা এনে আগামী ৪ মে থেকে লকডাউন তুলে নেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।
বুধবার জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল ও ১৬ রাজ্যের মুখ্যমন্ত্রীরা কয়েক ঘণ্টা ভিডিও আলোচনার পর লকডাউন ব্যবস্থার কিছুটা শিথিলতা নিয়ে কিছু সিদ্ধান্ত নেন।
জার্মানিতে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়গুলো আগামী ৩ মে পর্যন্ত বন্ধ থাকবে। তবে স্কুলগুলোর মাধ্যমিক শ্রেণির পরীক্ষাগুলো অনুষ্ঠিত হবে। আপাতত আগামী ২০ এপ্রিল (সোমবার) থেকে গাড়ি, সাইকেল, টায়ার, আসবাবপত্র, টেলিফোন বইয়ের দোকানগুলো খোলা যাবে। ছোট ছোট ব্যবসাপ্রতিষ্ঠান (৮০০ বর্গমিটারের বড় নয়) ওইদিন থেকে খোলা যাবে। তবে সুইমিংপুল, শরীরচর্চা কেন্দ্র, সেলুন, জাদুঘর, চিড়িয়াখানা, বোটানিক্যাল গার্ডেন, বুন্দেশলিগা টুর্নামেন্ট, কনসার্ট, ধর্মশালা, ধর্মীয় অনুষ্ঠান ও যে কোনো বড় অনুষ্ঠান আগামী আগস্ট পর্যন্ত বন্ধই থাকবে।
সর্বসাধারণের চলাফেরায় ন্যূনতম দেড় মিটার দূরত্ব ও দু’জনের বেশি চলাফেরার বিষয়ে নিষেধাজ্ঞা বিরাজমান থাকবে। বাস, ট্রাম, ট্রেন বা সাধারণ যাতায়াত মাধ্যমগুলোয় জনসাধারণকে মাস্ক পরার পরামর্শ দেয়া হয়েছে। সবাইকে আপাতত আÍীয়স্বজনের বাড়িতে যাতায়াত ও যে কোনো ভ্রমণে না যাওয়ার পরামর্শ দেয়া হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com