রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:০১ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জর্ডানে করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারের অনুমতি

জর্ডানে করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ ব্যবহারের অনুমতি

অনলাইন ডেস্কঃ  
জর্ডানের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) করোনাভাইরাসের চিকিৎসায় চিকিৎসকদের ম্যালেরিয়া রোগের ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছেন। করোনায় আক্রান্ত আশঙ্কাজনক অবস্থার রোগীদের অন্যান্য অ্যান্টিভাইরালের সঙ্গে এই ওষুধ দেওয়া যাবে।
সম্প্রতি ফ্রান্সের গবেষণায় দেখা গেছে, ম্যালেরিয়া রোগের চিকিৎসায় ব্যবহৃত হাইড্রোক্সিক্লোরোকুইন অ্যান্টিভাইরালের সঙ্গে ব্যবহার করলে সেটি করোনাভাইরাসের সংক্রমণরোধে কার্যকর হতে পারে। কয়েক দশক ধরে বিশ্বের বিভিন্ন দেশে ম্যালেরিয়া রোগের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করা হয়।
জর্ডানের এফডিএর প্রধান চিকিৎসক হায়েল ওবেদাত আল জাজিরাকে বলেছেন, তাঁর প্রতিষ্ঠান গত রোববার হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের অনুমতি দিয়েছে । যুক্তরাষ্ট্র ও ইউরোপের আন্তর্জাতিক বিভিন্ন গবেষণা উদ্ধৃত করে হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের আইনি বৈধতা নিশ্চিত করা হয়েছে।
হায়েল ওবেদাত বলেন, চিকিৎসকদের তত্ত্বাবধানে অন্যান্য অ্যান্টিভাইরাল চিকিৎসার সঙ্গেই কেবল হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহার করা যাবে। তিনি আরও বলেন, কোভিন ১৯ ভাইরাসে আক্রান্ত স্টেজ ২ এর রোগীরা অথবা যাঁদের অবস্থা আশঙ্কাজনক তাঁদের ক্ষেত্রেই এই ওষুধ ব্যবহার করতে হবে।
ওবেদাত আরও বলেন, তিনি বিভিন্ন ওষুধের দোকানে হাইড্রোক্সিক্লোরোকুইনের বিক্রির ওপর নিষেধাজ্ঞা জারি করেছেন। যাতে যেসব রোগীদের এই ওষুধ নিতান্ত প্রয়োজন তাঁরা তা পেতে পারেন। ওবেদাত বলেন, কোভিড ১৯ এর চিকিৎসায় সবার ক্ষেত্রে হাইেডে৶াক্সিক্লোরোকুইন ব্যবহারের প্রয়োজন নেই।
জর্ডানের স্বাস্থ্যমন্ত্রী সাদ জাবের গতকাল রোববার রাতে টেলিভিশনে সংবাদ সম্মেলনে ঘোষণা দেন, করোনাভাইরাসে আরও ১৩ জন আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশটিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১২ জনে পৌঁছেছে। জর্ডানের রাজধানী আম্মান ও ডেড সি এলাকার হোটেলগুলোতে ৫ হাজার মানুষকে সরকারিভাবে কোয়ারেন্টিনে রাখা হয়েছে।
করোভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে গত বৃহস্পতিবার জর্ডান সরকার জরুরি অবস্থা ঘোষণা করেছেন। দেশটিতে গত শনিবার কারফিউ জারি করা হয়েছে।
জর্ডানের নামকরা হাসপাতাল কিং হোসেন ক্যানসার সেন্টারের প্রধান চিকিৎসক আসেম মনসুর বলেন, ফ্রান্সের গবেষণায় দেখা গেছে করোনাভাইরাস চিকিৎসায় হাইড্রোক্সিক্লরোকুইনের কার্যকারিতা পুরোপুরি বৈজ্ঞানিকভাবে প্রমাণিত নয়। যাই হোক একেবারে শেষ উপায় হিসেবে রোগীর ক্ষেত্রে এই চিকিৎসা দেওয়া যেতে পারে।
জর্ডানের সরকারি বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিষয়ের এক অধ্যাপকের আশঙ্কা দেশটিতে করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়তে পারে। নামপ্রকাশে অনিচ্ছুক ওই অধ্যাপক বলেন, সরকার এখনো করোনাভাইরাস শনাক্তে যথেষ্ট পরীক্ষা করতে পারছে না। তিনি বলেন, জর্ডানে এখন পর্যন্ত কেউ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মারা যায়নি। তবে বয়স্ক যাঁরা এই রোগে আক্রান্ত হয়েছেন তাঁরা ঝুঁকিতে আছেন।
কিং হোসেন ক্যানসার সেন্টারের প্রধান চিকিৎসক মনসুর বলেন, তাঁর আশা জর্ডান দ্রুত এই বিপর্যয় কাটিয়ে উঠতে পারবে। কারণ দেশটির বেশির ভাগ জনগোষ্ঠী তরুণ। আক্রান্তদের বেশির ভাগকেই হাসপাতালে চিকিৎসা নিতে হচ্ছে না।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com