রবিবার, ০৫ মে ২০২৪, ০৯:৪০ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
একজন শেখ হাসিনা: যোগ্য নের্তৃত্ব ও করোনা প্রেসকিপশন

একজন শেখ হাসিনা: যোগ্য নের্তৃত্ব ও করোনা প্রেসকিপশন

ইয়াকুব শাহরিয়ার

আমরা এখন একটি সংকটের মধ্যদিয়ে সময় অতিবাহিত করছি। আমাদের এখন দরকার কঠোর মনোবল আর নের্তৃত্ব মানবার চূড়ান্ত মনোভাব। আমাদের যোগ্য নের্তৃত্ব আছে। একজন শেখ হাসিনা আমাদের জন্য নিবেদিত থাকলে বর্তমান বাংলাদেশের কোনো আস্তাভাজন নেতা আর বাদ থাকেন না। তলানির দেশ থেকে এখন বিশ্বের বুকে অনেক ক্ষেত্রে বাংলাদেশ রোল মডেল হয়েছে শুধুমাত্র একজন শেখ হাসিনার জন্য। তাঁর বাবা যেভাবে বাংলাদেশ নিয়ে স্বপ্ন দেখেছিলেন তিনি আজ বাংলাদেশকে নিয়ে সেই পথেই হাঁটছেন। আমরা সবাই তাঁর স্বপ্ন পূরণের পথের সারথি। আমরা ক্রমাগত এগিয়ে যাচ্ছিলাম; যাচ্ছি। বাঁধা অনেকই আসে। কেউ কেউ বাঁধা তৈরি করে, সেই বাঁধা শেখ হাসিনার নের্তৃত্বে বাংলাদেশ মোকাবিলা করেছে, করছে। তাৎক্ষণিক সিদ্ধান্ত নিয়ে একটি দেশকে আসু সমস্যা থেকে উত্তরণের যে ক্ষমতা ইতোমধ্যে শেখ হাসিনা দেখিয়েছেন তা এর আগে বাংলাদেশের শেখ মুজিব ছাড়া আর কোনো রাষ্ট্র নায়ক দেখাতে পারেননি। বিশ্বের মাঝেও এমন উদাহরণ বিরল। এজন্য বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা আলাদাভাবে ধন্যবাদ পেতে পারেন।

করোনা ভাইরাসে বাংলাদেশ এখন বন্ধ (লক ডাউন) হওয়ার পথে। দেশ যখন এগিয়ে যাচ্ছে ঠিক তখনই আমাদের মাঝে যে সমস্যার তৈরি হয়েছে তাতে আমরা আবার থমকে যাওয়ার পথে। তবে তা মানুষের কোনো সৃষ্টি নয়- প্রকৃতি সৃষ্ট। এই সমস্যা ‘স্প্রেডআউট’ বা ছড়িয়ে পড়ার পথে। আমাদের এখনই সঠিক, কঠোর, সর্বোচ্চ পদক্ষেপ গ্রহণ করতেই হবে। যে কোনো মূল্যে করোনা ছড়িয়ে পড়া থেকে দেশকে বাঁচাতে হবে। আর এর জন্য আমরা যাঁর দিকে তাকিয়ে আছি, যিনি একমাত্র ব্যক্তি এমন দুর্যোগময় অবস্থায় দেশকে রক্ষা করার ক্ষমতা রাখেন সেই ব্যক্তি হচ্ছেন আমাদের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ছাড়া এই মুহুর্তে আর কেউই বাংলাদেশে এমন দুর্যোগ মোকাবিলায় কার্যকর ভূমিকা রাখতে পারবেন বলে আমার মনে হয় না। কোভিড-১৯ ভাইরাস ছড়ানো রোধে যত ধরণের কঠোর পদক্ষেপ নেওয়া দরকার শেখ হাসিনাই পারবেন, পারা উচিৎ।

আমরা আগে দেখেছি, দেশে বেশক’টি বিপ্লব সংঘটিত হয়েছে শেখ হাসিনার ব্যক্তিগত হস্তক্ষেপের কারণে। দেশের সকল আমলা-মন্ত্রী, প্রশাসন যেসব কাজে ব্যর্থ শেখ হাসিনা সেখানেই সফল। কাজেই এখনও আমরা এমন একটি কার্যকর পদক্ষেপ দেখতে চাই। যদিও ইতোমধ্যে কাজের কিছুটা লক্ষ করা যাচ্ছে। প্রবাস ফেরতদের কোয়ারেন্টাইন মানতে বাধ্য করা হচ্ছে। আরো কিছু কাজ যদি সরকার প্রধান কর্তৃক গ্রহণ করা হয় তাহলে আমার মনে হয় দেশটাকে আসন্ন মহা বিপদ থেকে রক্ষা করা সম্ভব হবে।

অল্প শিক্ষিত মানুষ আমি। দেশে আরো অনেক বেশি শিক্ষত লোক আছেন। আছেন চিকিৎসা বিজ্ঞানী। আছেন মন্ত্রী আমলারা। তবু আমার যা মনে হয়েছে প্রেসকিপশন আকারে তা এখানে লেখার চেষ্টা করছি। যদি একটু হলেও কাজে লাগে তাহলে মনে প্রশান্তি পাবো। আমি ভাবছিলাম- এই মুহুর্তে বাংলাদেশটাকে আলাদা আলাদা সেক্টরে ভাগ করে নেওয়া দরকার। হতে পারে ৬৪ জেলায় ৬৪ সেক্টর, ৬৪ কমিটি। আবার এই সেক্টরগুলোর আবার আলাদা কেন্দ্রিয় পর্যবেক্ষণ কমিটি থাকবে। যেটির প্রধান হবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রতি সেক্টরে ডাক্তার, নার্স ও সেনাবাহিনী নিয়ে ৪০০-৫০০ জনের একটি কমিটি থাকবে। তাদের কাজ হবে সাধারণ মানুষকে করোনা ভাইরাস থেকে সুস্থ্য রাখা। সেবা প্রধান করা। যদি প্রতি জেলায় শতাধিক ডাক্তার, নার্স ও দুই শতাধিক সেনাবহিনীর মাধ্যমে একটি কমিটি গঠন করে দেওয়া হয় এবং তাদের সুষ্ঠু মনিটরিং করা হয় তাহলে আমার বিশ্বাস এই দেশে মহামারি আকারে করোনা ভাইরাস আক্রমণ করতে পারবে না।
তবে, এজন্য কর্তব্যরত ডাক্তার, নার্স ও সেনা সদস্যদের নিরাপত্তা রক্ষার্থে তাদেরকে প্রয়োজনীয় পোশাক ও প্রশিক্ষণ দিতে হবে। আলাদা সম্মানীর ব্যবস্থা করতে হবে। যদি একবার হলেও এই মহামারি ভাইরাস দেশে ছড়িয়ে যায় তাহলে আমাদের ছোট্ট জনবহুল দেশের কী হালত হবে তা কল্পনায়ও ভাবা যায় না। তাই এমন একটি কমিটির কথা চিন্তা করা যেতেই পারে। যে কমিটিতে স্বাস্থ্যমন্ত্রণালয় সংশ্লিষ্ট সকলসহ দেশের বিশিষ্ট জনেরা এ্যাডভাইসর হিসেবে কাজ করবেন। যদি প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে এটা চান, তাহলে অবশ্যই এটি সম্ভব হবে। হাসপাতালের চলমান চিকিৎসায় বিশেষ ডাক্তার ছাড়া আর সব ডাক্তারকেই এই কমিটিতে নিয়ে আসতে হবে। এই কমিটি গঠনের পরে যদি প্রতিদিনি যেকোনো সময় এক ঘন্টা নিজে ফোনে, ভিডিও কলের মাধ্যমে খোঁজ খবর রাখেন দুর্নীতিও কম হবে। কাজ দ্রুত হবে। সরকার পক্ষ এমন চিন্তা করে দেশে স্বাস্থ্য ব্যবস্থার আমুল চিত্র পাল্টে দিতে পারেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সমবায়ের মতো আমরা কাজ করবো। শেখ হাসিনার নের্তৃত্বে আমরা সকলে কাজ করবো। চীন যদি ১০ দিনে একটি হাসপাতাল তৈরি করতে পারে তাহলে আমরা কেনো এই কাজটা করতে পারবো না?

প্রধানমন্ত্রী শেখ হাসিনা চাইলেই এই পদক্ষেপ গ্রহণ করা সম্ভব। তিনি দেশের প্রতি বাবা শেখ মুজিবুর রহমানের মতোই আন্তরিক। দেশের এমন দুঃসময়ে একটি যুগান্তকারী পদক্ষেপ তিনি নিতেই পারেন। চাইলে আরো ওয়াইডলি চিন্তা করে দেশের স্বার্থে একটি কার্যকর পদক্ষেপ তিনি নিবেন আশা করছি। জেলায় জেলায় এমন কার্যক্রম হলে এবং সঠিক মনিটরিং হলে প্রবাস ফেরত সকল প্রবাসীদের যেমন নজরে রাখা খুব সহজে সম্ভব হবে ঠিক তেমনি করোনা ছড়িয়ে পড়া থেকে দেশ, জাতিকে বাঁচানো সম্ভব হবে। আমরা শেখ হাসিনা সাহসী ভূমিকা অনেকবার দেখেছি। আশা করছি দেশের স্বার্থে এখনোও দেখতে পাবো। দেশে সত্যিকারার্থে এখনো এমন কোনো কার্যকর পদ্ধতি সাধারণ মানুষ দেখতে পারছে না যে, তারা আশ্বস্ত হবেন। তাই এই মুহেুর্তে মানুষের জন্য মানুষের নেত্রী শেখ হাসিনা এমন একটি পদক্ষে নিবেন বলে আমার বিশ্বাস এবং আসন্ন সংকট থেকে আমাদের রক্ষার জন্য একটি কার্যকর পদক্ষেপ তিনি গ্রহণ করবেন বলে আমাদের বিশ্বাস।

লেখক: প্রভাষক, সাংবাদিক।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com