শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১০:২৬ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সফল অধিনায়ক মাশরাফির সংগ্রাম

সফল অধিনায়ক মাশরাফির সংগ্রাম

স্পোর্টস ডেস্কঃ  
দেশের ক্রিকেটের এক মহানায়কই বলা চলে মাশরাফি বিন মুর্তজাকে। ক্রিকেটকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে যে কয়জন সবচেয়ে বেশি অবদান রেখেছেন তাদের মধ্যে অন্যতম মাশরাফি বিন মুর্তজা।
আন্তর্জাতিক ক্রিকেট থেকে বিদায়ের অন্তিম মুহূর্তে অবস্থান করছেন দেশের অন্যতম সফল এ অধিনায়ক। শুক্রবার জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে অধিনায়ক হিসেবে শেষ ম্যাচ খেলেন ৩৬ বছর বয়সী এ ক্রিকেটার।
২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় মাশরাফি বিন মুর্তজার। ইনজুরিতে আক্রান্ত হয়েএকাধিকবার হাঁটুতে অস্ত্রোপচারের পরও দমে যাননি সংগ্রামী এক্রিকেটার। প্রবল আত্মবিশ্বাসের সঙ্গেই ফিরে এসেছেন।
খেলেছেন হৃদয় দিয়ে, সাহস জুগিয়েছেন সতীর্থদের। তার অনু্প্রেরণায় অফ ফর্মে থেকেও দেশের জন্য লড়াই করার রসদ পেয়েছেন টাইগাররা। ক্রিকেটারদের মানসিকভাবে চাঙ্গা রাখতে মাঠেও মাঠের বাইরে মাশরাফির অবদান ছিল অনন্য।
তাইতো বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান মাশরাফি প্রসঙ্গেবলেছেন,আপনার কাছ থেকেই শিখেছি গৌরব ও সম্মানের সঙ্গে দেশের জার্সি গায়ে কীভাবে হৃদয় দিয়ে মাঠে লড়াই করতে হয়।
ফেসুবকে দেয়া স্ট্যাটাসে সাকিব লেখেন, অনেক প্রতিবন্ধকতার পরও আপনার মানসিকতা দেশের ক্রিকেটারদের জন্য উদাহরণ হয়ে থাকবে। একজন সত্যিকারের নেতা ও যোদ্ধা বলতে যা বোঝায় আপনি আমাদের কাছে তার দৃষ্টান্ত হয়ে থাকবেন সব সময়।
দেশের হয়ে ২২০টি ওয়ানডে খেলা মাশরাফি নেতৃত্ব দেন ৮৮ ম্যাচে। তার অধিনায়কত্বে সবচেয়ে বেশি ৫০টি ম্যাচে জয় পায় বাংলাদেশ। একাধিকবার বড় ধরনের ইনজুরিতে আক্রান্ত হওয়ার কারণে ইচ্ছে থাকা সত্বেও ৩৬টির বেশি টেস্ট ম্যাচ খেলার সুযোগ পাননি।
২০০১ সালে টেস্ট ক্রিকেটের মধ্য দিয়ে অভিষেক হওয়া মাশরাফির টেস্ট ক্যারিয়ার শেষ হয়ে যায় ২০০৯ সালে। ক্রিকেটের এ আভিজাত্যের ফরম্যাটে ৩৬ ম্যাচে ৭৮ উইকেট শিকার করেন মাশরাফি।
ওয়ানডেতে তার শিকার সর্বোচ্চ ২৭০ উইকেট। আর টি-টোয়েন্টির সংক্ষিপ্ত ফরম্যাটে ৫৪ ম্যাচে ৪২ উইকেট শিকার করেন তিনি।
এখন থেকে তিন বছর আগে শ্রীলংকা সফরে হঠাৎ করেই টি-টোয়েন্টি ক্রিকেটেকে বিদায় জানান মাশরাফি। সদ্য শেষ হওয়া জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজের আগে ওয়ানডে দলের অধিনায়ক থেকে স্বেচ্ছায় অব্যাহতি নেন মাশরাফি। তবে ফিটনেস ভালো থাকলে আরও কিছুদিন খেলে যেতে পারেন ওয়ানডে ক্রিকেট।
শুক্রবার সিলেট স্টেডিয়ামে অধিনায়ক মাশরাফির বিদায়ী ম্যাচে সম্মান জানায় ক্রিকেট বোর্ড। বিসিবি সভাপতি মাশরাফিকে ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে ক্রেস্ট তুলে দেন।
দেশের ক্রিকেটের এ মহানায়কের অধিনায়ক হিসেবে বিদায়ী ম্যাচে কৃতজ্ঞতা স্বরূপ জাতীয় দলের সব ক্রিকেটার মাশরাফির পছন্দের সেই ২ নম্বর জার্সি পরেন। আর এই বিশেষ জার্সি পরার সুযোগ করে দেয় বিসিবি। বিশেষ এই জার্সিটি টাইগারদের প্রতি, মাশরাফির লড়িয়ে যাওয়া মানসিকতার একটি নিদর্শনও বটে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com