রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০২:০৭ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শনিবার সাপ্তাহিক ‘ছুটিই থাকছে’ প্রাথমিক বিদ্যালয়ে উৎসবমুখর পরিবেশে সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত সুবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষা শুরু কাল, স্বপ্ন পূরণে হাওরপাড়ে খুশির ঢেউ উপজেলা নির্বাচনে প্রার্থী হওয়ায় ৭৩ জনকে বহিষ্কার করলো বিএনপি এডিবির সেফগার্ড পলিসি সংশোধনের দাবীতে সুনামগঞ্জে অভিনব কর্মসূচী  ৪০০ কেজির মিষ্টি কুমড়ায় নৌকা বানিয়ে ভাসালেন নদীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি আরও বাড়বে কি না, জানা যাবে শনিবারের মধ্যে টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছা দূত উসাইন বোল্ট হিট অ্যালার্ট আরও ৩ দিন, মে’র প্রথম সপ্তাহে বৃষ্টির আভাস বাংলা ভাষায় মুক্তি পাবে ‘পুষ্পা ২’
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জায়গা বুঝেই ‘গোলা-বারুদ’ নিয়েছে বাংলাদেশ

জায়গা বুঝেই ‘গোলা-বারুদ’ নিয়েছে বাংলাদেশ

স্পোর্টস ডেস্কঃ  
রাওয়ালপিন্ডি টেস্ট শুরু হবে ৭ ফেব্রুয়ারি। বাংলাদেশ দল এরই মধ্যে রাওয়ালপিন্ডি পৌঁছেছে। সেখানকার উইকেট পেসবান্ধব বলে জানালেন পাকিস্তানের স্পিনার বিলাল আসিফ
রাওয়ালপিন্ডি টেস্ট খেলতে বাংলাদেশ দল এখন পাকিস্তানে। প্রথম টেস্টের প্রস্তুতি আগেই শুরু করেছে পাকিস্তান দল। পিন্ডির উইকেট সমন্ধে স্বাগতিকদের ধারণা খুব স্বাভাবিকভাবেই বাংলাদেশের চেয়ে ভালো। তবে বিলাল আসিফের কথা বিবেচনায় নিলে পেসারদের ক্ষেত্রে সম্ভবত সঠিক সিদ্ধান্তই নিয়েছে বাংলাদেশ।
বিলাল আসিফ পাকিস্তানের টেস্ট দলে ফিরেছেন কৌশলগত কারণে। বাংলাদেশ দলে বাঁহাতি ব্যাটসম্যানদের আধিক্য ভেবেই দলে রাখা হয়েছে এ অফ স্পিনারকে। তবে পিন্ডির বাইশ গজে স্পিনারদের জন্য কতটুকু কী থাকবে, তা নিয়ে প্রশ্ন আছে। পাঞ্জাবের এ স্টেডিয়ামের উইকেট প্রথাগতভাবেই পেসারবান্ধব। ১৯৯৩ সালে এ মাঠে প্রথম টেস্ট, সব মিলিয়ে ৯টি টেস্ট খেলা হয়েছে রাওয়ালপিন্ডিতে। প্রায় সব ম্যাচেই দেখা গেছে পেসারদের আধিপত্য।
নিজে স্পিনার হয়ে বিলাল সে কথাই স্বীকার করলেন। কৌশলগত কারণে সুযোগ পেলেও বিলাল নিজেই জানেন না একাদশে জায়গা পাবেন কি না। যেহেতু পেসবান্ধব উইকেট, শেষ মুহূর্তে বদলে যেতে পারে পরিকল্পনা। বিলাল তাই বললেন, ‘একাদশে সুযোগ পেলে ভালো খেলার চেষ্টা করব। হ্যাঁ, পিন্ডির উইকেট পেসবান্ধব। তবে দলে কেমন হবে সেটি টিম ম্যানেজমেন্টের ভাবনা।’
রাওয়ালপিন্ডিতে বাংলাদেশ এর আগে খেলেনি। উইকেট অচেনা হলেও একাদশ গড়ায় বাইশ গজের ভূমিকা থাকে অনেক বেশি। উইকেটের ভাষা পড়ে বানাতে হয় দল। সে ক্ষেত্রে বাংলাদেশ ও পাকিস্তান দল একটি জায়গায় মিলেছে এক জায়গায়। দুই দলেই পাঁচজন করে পেসার!
একটু ব্যাখ্যা করা যাক। পাকিস্তান দলে ইমরান খান, মোহাম্মদ আব্বাস, শাহীন আফ্রিদি ও নাসিম শাহ—এ চারজন ‘বিশেষজ্ঞ’ পেসার। সঙ্গে পেস বোলিং অলরাউন্ডার ফাহিম আশরাফ। রুবেল হোসেন, আল-আমিন, আবু জায়েদ ও ইবাদত হোসেনকে নিয়ে বাংলাদেশ দলেও চার ‘বিশেষজ্ঞ’ পেসার। এর সঙ্গে মিডিয়াম পেস নিয়ে আছেন সৌম্য সরকার। পাকিস্তানের টেস্ট দল ঘোষণার দিন কয়েক ঘণ্টার ব্যবধানে বাংলাদেশও দল ঘোষণা করে। অনেকে মজা করে বলতে পারেন, এ যেন ‘কপিক্যাট’ পেস ট্যাকটিকস।
বোঝাই যাচ্ছে রাওয়ালপিন্ডি টেস্টে বল হাতে লড়াইটা হবে মূলত পেসারদের। বিলাল আসিফ তাই দলে জায়গা পাওয়া নিয়ে অনিশ্চিত। বাংলাদেশ দলেও ‘বিশেষজ্ঞ’ স্পিনার আছেন দুজন—তাইজুল ইসলাম ও নাঈম হাসান। এ দুজনের মধ্যে কে সুযোগ পাবেন নাকি দুজনেই খেলবেন, তা সময় হলেই বোঝা যাবে। তবে পিন্ডির বাইশ গজের অতীত ইতিহাস কিন্তু পেসারদের পক্ষে। এ মাঠে ৯ টেস্টে পেসারদের শিকার ১৮৫ উইকেট। সমান টেস্টে স্পিনারদের শিকার ৬৩ উইকেট। পার্থক্যটা পরিষ্কার।
এ মাঠে পেসারদের ৩০.৫৩ বোলিং গড়ের পাশে স্পিনারদের ৪০.২৩ গড় তেমন মানানসই নয়। স্ট্রাইকরেটেও আছে পরিষ্কার ব্যবধান—পেসারদের যেখানে ৬২.৪ স্পিনারদের ৮৭.৩। এ মাঠে শীর্ষ ২০ বোলারের মধ্যে নেই কোনো স্পিনার। সর্বোচ্চ উইকেট নেওয়া তিন বোলারই পাকিস্তানি। এর মধ্যে ৫ ম্যাচে ২৩ উইকেট নিয়ে শীর্ষস্থানীয় ওয়াকার ইউনিস বর্তমানে বাবর আজমদের দলটির বোলিং কোচ। নাসিম শাহ, শাহীন আফ্রিদিরা তাই এ মাঠের সেরা পারফরমারের কাছ থেকেই ভালো করার টোটকা পাবেন।
তবে স্পিনারদের আশা যে একেবারেই নেই তা নয়। প্রমাণ দিচ্ছে অতীত পরিসংখ্যান। পিন্ডিতে টেস্টে এক ইনিংসে সেরা বোলিংয়ের খেরোখাতায় শীর্ষ পাঁচের মধ্যে দুজন স্পিনার আছেন—মুশতাক আহমেদ (৬/৮৭) ও স্টুয়ার্ট ম্যাকগিল (৬৬/৫)। শীর্ষ দশের তালিকা করলে থাকবেন সাকলায়েন মুশতাকও (১২৯/৫)। কিন্তু শেষ পর্যন্ত পেসাররাই ভালো করায় সংখ্যাগরিষ্ঠ। পাকিস্তানের ধারাভাষ্যকার রমিজ রাজা এর আগে ইঙ্গিত দিয়েছিলেন, পিন্ডির উইকেট সবুজাভ হতে পারে। তেমন কিছু ঘটলে রুবেল-ইবাদতদের জন্য ‘দুয়ে দুয়ে চার’ মিলে যাবে। আপাতদৃষ্টিতে পেসারদের তো এমন উইকেটই চাই!
কিন্তু ব্যাটসম্যানদের জন্য? বিপদ ছাড়া আর কী! বিশেষ করে ওয়াকার যখন বোলিং কোচ, আর তাঁর ‘ছাত্র’ যদি হয় নাসিম-আফ্রিদিদের মতো গতি–শিষ্য!

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com