শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১১:৫৩ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
কাসেম সোলেমানি হত্যা: যুদ্ধ শুরু হলে যুক্তরাষ্ট্র ঢালাও সমর্থন পাবে না

কাসেম সোলেমানি হত্যা: যুদ্ধ শুরু হলে যুক্তরাষ্ট্র ঢালাও সমর্থন পাবে না

আন্তর্জাতিক ডেস্কঃ  
ইরানের শীর্ষ সেনা কর্মকর্তা জেনারেল কাসেম সোলেমানিকে হত্যার পরিণতি কী হবে, তা নিয়ে ইতিমধ্যে বিশ্বজুড়ে নানা জল্পনাকল্পনা শুরু হয়েছে। বিশেষ করে মধ্যপ্রাচ্যজুড়ে এর প্রভাবের বিষয়টি নিয়ে আলোচনা হচ্ছে বেশি। বিভিন্ন কারণে ইরানিদের কাছে সোলেমানি ছিলেন একজন সম্মানিত ব্যক্তি।
কাজেই শীর্ষ এই সেনা কর্মকর্তাকে হত্যার বিষয়টি ইরান কিভাবে দেখছে এ নিয়েও রয়েছে মানুষের ব্যাপক কৌতূহল। ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলি খামেনি ইতিমধ্যে যুক্তরাষ্ট্রকে হুমকি দিয়ে বিবৃতি দিয়েছেন। ইরানের বিভিন্ন পর্যায়ের নেতারাও বিবৃতি দিয়েছেন। এতে এটাই স্পষ্ট যে, তারা এ হত্যাকাণ্ডকে সহজভাবে নেননি। বিভিন্ন ক্ষেত্রে ইরানের প্রভাব বিস্তৃত হওয়ার প্রেক্ষাপটে যুক্তরাষ্ট্র ও তার মধ্যপ্রাচ্যের মিত্ররা ইরানের ক্ষমতাধর এ জেনারেলকে তাদের স্বার্থের জন্য হুমকি মনে করত।
কিছুদিন আগে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষে অভিশংসিত হয়েছেন। অভিশংসন থেকে দেশের মানুষের মনোযোগ ভিন্ন দিকে ফেরাতে ইরানের বিরুদ্ধে হামলার এ সিদ্ধান্ত রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে বিরোধী ডেমোক্রেটরা ইতিমধ্যেই প্রশ্ন তুলেছেন। কোনো দেশের বিরুদ্ধে সামরিক হস্তক্ষেপে যাওয়ার জন্য নিয়ম অনুযায়ী কংগ্রেসের পরামর্শ ও অনুমোদন নিতে হয়। সোলেমানিকে হত্যার ক্ষেত্রে তা না নেয়ায় ট্রাম্পের এ হামলার নির্দেশ নিয়ে প্রশ্ন তুলেছেন মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষের স্পিকার ন্যান্সি পেলোসি।
এ ঘটনা নতুন করে বিভিন্ন দেশে সহিংসতা ছড়ানোর ক্ষেত্রে কোনো রকম উসকানি দিসেবে দেখা দেবে কিনা এটা এক বড় প্রশ্ন। ইরান-যুক্তরাষ্টের মধ্যে যুদ্ধ শুরু হলে যুক্তরাষ্ট্রের মিত্র হিসেবে পরিচিত বিভিন্ন দেশ কোন পক্ষকে সমর্থন দেবে এটাও এক গুরুত্বপূর্ণ প্রশ্ন। আমার মনে হয়, আগামীতে যে কোনো যুদ্ধ শুরুর পর অতীতের মতো মিত্র হিসেবে পরিচিত দেশগুলো ঢালাওভাবে কোনো দেশকে সমর্থন দেবে না। এমনকি মৌন সমর্থন প্রদানের ক্ষেত্রেও নিজ দেশের পক্ষে অর্থনৈতিক সুবিধা প্রাপ্তির বিষয়টি বিবেচনা করবে। সাম্প্রতিক সময়ে প্রতিরক্ষা সামর্থ্য বাড়ানোর ক্ষেত্রে কোনো দেশই মিত্র বৃহৎ শক্তির ওপর খুব বেশি নির্ভর করে না। বরং নিজেদের সক্ষমতা বাড়ানোর দিকেই বেশি নজর দেয়।
ইদানীং চীনের সঙ্গে ইরানের ভালো সম্পর্কের আভাস পাওয়া যাচ্ছে। কাজেই এ সম্পর্ক যে কোনো সময় আরও গভীর হতে পারে। চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ (বিআরআই) থেকে অর্থনৈতিক সুবিধাপ্রাপ্তির বিষয়টিকে এখন অনেক দেশই বিশেষ গুরুত্বের সঙ্গে দেখছে। মার্কিন যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে ইরানের যুদ্ধ শুরু হলে ইরানের অর্থনৈতিক দুর্বলতার কারণে বিপক্ষ শক্তি বাড়তি সুবিধা পাবে, এমনটি ভাবার কোনো কারণ নেই। ইরানের সঙ্গে রাশিয়ার সম্পর্র্কও ভালো। এ সম্পর্ক যদি আরও গভীর হয় সেক্ষেত্রে যুদ্ধের গতিপ্রকৃতি বদলে যেতে পারে।
মুহাম্মদ রুহুল আমীন : অধ্যাপক ও চেয়ারম্যান, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com