বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৬:১৬ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সুনামগঞ্জ পৌর শহরের ড্রেনেজ ব্যবস্থা অকার্যকর!

সুনামগঞ্জ পৌর শহরের ড্রেনেজ ব্যবস্থা অকার্যকর!

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ সোমবার রাত ৯টা থেকে পরদিন মঙ্গলবার দুপুর দুইটা পর্যন্ত টানা বৃষ্টিপাত হয়েছে সুনামগঞ্জে। কখনো মুষলধারে, কখনো হাল্কা। তবে এই সময়ে বৃষ্টি থামেনি মুহূর্তের জন্য। মঙ্গলবার দুপুর ২টার পর কিছুটা থেমে থেমে বৃষ্টি হয়েছে। পানি উন্নয়ন বোর্ডের মতে গত ২৪ ঘণ্টায় ২০০ মি.মি. বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এদিকে টানা বৃষ্টিতে মঙ্গলবার পৌর শহরে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দেয়। অধিকাংশ রাস্তাঘাট ডুবে যায়। ড্রেনেজ ব্যবস্থা অকার্যকর হয়ে পড়ায় জলাবদ্ধতার পানি বাসাবাড়িতেও ঢুকে পড়ে। ৬টি সরকারি অফিসেও পানি ঢুকে। তাছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পানি ঢুকলে পাঠদান ব্যাহত হয়। টানা বর্ষণে জনজীবনও বিপর্যস্ত ছিল।

সরেজমিন মঙ্গলবার দুপুর ১২টা থেকে ১টার মধ্যে শহরের বিভিন্ন পাড়া, মহল্লা, আবাসিক এলাকা ও সরকারি অফিস ঘুরে দেখা গেছে রাস্তাঘাট বৃষ্টির পানিতে সয়লাব। টানা বৃষ্টিতে সৃষ্ট জলাবদ্ধতা ও ড্রেনের পানি নিষ্কাশনের আধার বন্ধ হয়ে যাওয়ায় জেলা শহরের পিটিআই ক্যাম্পাস ও অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস, জেলা সমবায় কার্যালয়, বক্ষব্যাধি হাসপাতাল, জেলা পরিষদের রেস্টহাউস, সদর উপজেলা আনসার অফিসসহ বেশ কয়েকটি সরকারি অফিসে পানি প্রবেশ করেছে। ইলেকট্রিক সাপ্লাই এলাকা, নতুনপাড়া, মরাটিলা রোড, কাজীর পয়েন্ট, ষোলঘর পয়েন্ট, কাজীর পয়েন্ট, উকিলপাড়া, বিলপাড়, বনানীপাড়া, শান্তিবাগ, বাঁধনপাড়া, বড়পাড়া, হাসননগর, জেলা স্টেডিয়াম, জামাইপাড়া, মোক্তারপাড়াসহ বিভিন্ন এলাকার গুরুত্বপূর্ণ সড়ক পানিতে নিমজ্জিত হয়ে পড়ে। রাস্তাঘাট উপচে জলাবদ্ধতার পানি বিভিন্ন বাসাবাড়িতেও প্রবেশ করতে দেখা গেছে। এদিকে মঙ্গলবার রাতে বৃষ্টিতেও একই অবস্থা হয়েছে।
নাগরিকরা জানান, বৃষ্টির পানি নিষ্কাশনের প্রাকৃতিক জলাধার পুকুর ও খালগুলো ভরাট করে ফেলা হয়েছে। এখন বৃষ্টি হলেই সেই পানি যাবার জায়গা না পেয়ে রাস্তাঘাট সয়লাব করে বাসাবাড়ি, দোকানপাটসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ঢুকে পড়ে। এতে ভোগান্তি চরমে পৌঁছেছে। অনেক ক্ষয়-ক্ষতি হচ্ছে মানুষের ও সরকারি-বেসরকারি স্থাপনার। নাগরিকরা জানান, পৌরসভার ড্রেনেজ ব্যবস্থা সম্পূর্ণ অকার্যকর হয়ে পড়েছে। তাছাড়া শহরের প্রাকৃতিক জলাধার ও খালগুলো দখল-ভরাটের কারণে পানি নিষ্কাশনের পথ একেবারে বন্ধ হয়ে যাওয়ায় শহরজীবনে এই বিপর্যয় দেখা দিয়েছে বলে মনে করেন তারা।
সুনামগঞ্জ পৌরসভা সূত্রে জানা গেছে, প্রথম শ্রেণির সুনামগঞ্জ পৌরসভার প্রায় ৩৭ কি.মি. ড্রেনেজ ব্যবস্থা রয়েছে। এর মধ্যে বর্তমানে পাকা ড্রেনের আওতায় আছে ১৮.৭২ কি.মি.। ড্রেনগুলোও অকার্যকর হয়ে পড়েছে। দীর্ঘদিন ধরে পরিষ্কার-পরিচ্ছন্নতার অভাব, ড্রেনের পানি নিষ্কাশন পথ স্থায়ীভাবে বন্ধ হয়ে যাওয়ায় গত এক বছর ধরে ড্রেনগুলো অকার্যকর হয়ে পড়েছে। গত জুলাই মাসেও এভাবে বৃষ্টির পানিতে শহরে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছিল। ওই সময় নাগরিকরা খাল উদ্ধার করে পানি নিষ্কাশন ব্যবস্থার সুযোগ করে দিতে জেলা প্রশাসনে একাধিক আবেদন করেছিলেন। ওই আবেদনের প্রেক্ষিতে প্রশাসন খালের দখলবাজদের তালিকা তৈরি করলেও এখনো খালগুলো উদ্ধারে কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি। যার ফলে পৌর শহরে বৃষ্টিতে ভয়াবহ জলাবদ্ধতা দেখা দিয়েছে। যেখানে কখনো বড় বন্যায়ও পানি প্রবেশ করেনি সেখানে বৃষ্টিতেই তলিয়ে যাচ্ছে।
ভুক্তভোগীরা বলেছেন, পৌর শহরের নাজুক ড্রেনেজ ব্যবস্থার কারণে বৃষ্টি হলে জলাবদ্ধতা হবে এটা নিশ্চিত। এ ভোগান্তি নিরসনে পৌর কর্তৃপক্ষকে এগিয়ে আসতে হবে।
পৌর নাগরিক রুহুল আমিন বলেন, আমরা ভোগান্তিতে জর্জরিত। এর মধ্যে ভাঙাচোরা রাস্তাঘাট ও নাজুক ড্রেনেজ ব্যবস্থা অন্যতম। দীর্ঘ সময় থেকে সংস্কার না করায় রাস্তাগুলো চলাচলের অনুপোযোগী হয়ে পড়েছে। আর নাজুক ড্রেনেজ ব্যবস্থার কারণে জলাবদ্ধতায় চরম দুর্ভোগের মধ্যে পড়েন বিভিন্ন মহল্লার মানুষ।
এইচএমপি উচ্চ বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি ইয়াকুব বখত বহলুল বলেন, টানা বৃষ্টিপাতের কারণে বিদ্যালয় প্রাঙ্গণে তীব্র জলাবদ্ধতা দেখা দেয়। টিনসেড ভবনের ক্লাসরুমগুলোতে পানি ঢুকে হাঁটুজল হয়েছে। এ পরিস্থিতিতে পাঠদান ব্যাহত হচ্ছে। ড্রেনেজ ব্যবস্থা সচল না থাকার কারণেই আমাদের বিদ্যালয়সহ আশপাশে জলাবদ্ধতা দেখা দিয়েছে। এ ব্যাপারে পৌর কর্তৃপক্ষকে এগিয়ে আসতে হবে।
প্রধান শিক্ষক মো. ইনছান মিঞা বলেন, জমে থাকা বৃষ্টির পানি বের হয়ে যাওয়ার কোন উপায় থাকছে না। ফলে আমাদের বিদ্যালয়সহ আশপাশের স্থানে জলাবদ্ধতা দেখা দিয়েছে। জলাবদ্ধতা দূরীকরণে তিনি পৌর কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন।
বীর মুক্তিযোদ্ধা মালেক হুসেন পীর বলেন, সুনামগঞ্জ শহরের ৬টি খাল দিয়ে পানি নিষ্কাশন হতো। এখন খালগুলো দখল ও ভরাটে পানি নিষ্কাশনের পথ স্থায়ীভাবে বন্ধ হয়ে গেছে। তিনি বলেন, পিটিআই ক্যাম্পাস ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসে অতীতের বড় বন্যায়ও পানি প্রবেশ করেনি। কিন্তু এখন পানি নিষ্কাশনের পথ বন্ধ করে দেওয়ায় এই বছর দুইবার এই দুটি প্রতিষ্ঠানে পানি ঢুকেছে। এতে সরকারি এই দুই প্রতিষ্ঠানের পাশাপাশি আরপিননগর, জামতলা, নতুনপাড়ায়ও জলাবদ্ধতা স্থায়ী হয়েছে।
সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত বলেন, ড্রেনেজ ব্যবস্থা কাজ করছে না। কারণ ড্রেনের পানি নিষ্কাশনের পথ যেখানে প্রবাহিত ছিল সেখানের জলাধার এখন ভরাট। তাই ড্রেনগুলো কাজ করছেনা। এগুলো উদ্ধার করা জরুরি। তবে শুকনো মওসুমে পৌর শহরের পুরো ড্রেন পরিষ্কার-পরিচ্ছন্ন ও সংস্কার করা হবে। শহরের এই সমস্যা নিরসনে সমন্বিত উদ্যোগ নেওয়া প্রয়োজন বলে জানান তিনি।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মোহাম্মদ আবু বকর সিদ্দিক ভূইয়া বলেন, গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ২০০ মি.মি.। বৃষ্টির কারণেই শহরে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। শহরের পানি নিষ্কাশনের প্রাকৃতিক জলাধারগুলো ভরাট-দখলের কারণে শহরে এই সমস্যা দেখা দিয়েছে।

সুত্রঃ হাওর২৪.নেট

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com