শনিবার, ০৪ মে ২০২৪, ০৩:১৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আইডিয়া’র ২৫ বছর পূর্তি উৎসব সম্পন্ন

আইডিয়া’র ২৫ বছর পূর্তি উৎসব সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক :: সিলেট বিভাগের সুবিধাবঞ্চিত ও অবহেলিত জনগোষ্ঠীর আর্থ-সামাজিক অবস্থার ইতিবাচক পরিবর্তনে সক্ষম হয়েছে ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স (আইডিয়া)। তাদের উন্নয়ন কার্যক্রমে নারীর ক্ষমতায়ন, জেন্ডার সাম্য প্রতিষ্ঠা করা, সুশাসন ও মানবধিকার প্রতিষ্ঠা করার বিষয়ে অনেকটাই সফল বলে মন্তব্য করেছেন বক্তারা।

বুধবার (২০ মার্চ) আইডিয়ার ২৫ বছর পূর্তি উদযাপন উপলক্ষ্যে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে বক্তারা এসব কথা বলেন। বক্তারা আরো বলেন, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের উপর জনসচেতনতা বৃদ্ধিতে, জনগণের সংগঠনকে শক্তিশালী করা এবং সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত জনগোষ্ঠীকে মৌলিক সেবা প্রাপ্তি নিশ্চিতকরনেও তাদের গৃহিত ভূমিকা সুধী সমাজে ব্যাপক প্রসংশা কুড়িয়েছে।

আইডিয়ার সভাপতি ড. আবুল ফতেহ ফাত্তাহর সভাপত্বে ও নির্বাহী পরিচালক নজমুল হকের পরিচালনায় আয়োজিত উক্ত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী।

সম্মাননীয় অতিথিদের মধ্যে বক্তব্য রাখেন, আইটিডিজি বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ তাহের, ব্র্যাকের নির্বাহী পরিচালক আন্না মিনজ, ওয়াটার এইড ডিরেক্টর ডা. মো. খায়রুল ইসলাম, কেয়ার বাংলাদেশ লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরী। শাবির সমাজকর্ম বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. ফয়সল আহমদ, ডিন প্রফেসর বেলাল উদ্দিন, অধ্যাপক নিয়াজ আহমদ, বিসিসিপির ডেপুটি ডাইরেক্টর মেহের আফরোজ, মাহবুব জামান এবং সমমনা এনজিও গুলোর পক্ষে বক্তব্য রাখেন এওয়ার্ড-এর নির্বাহী পরিচালক আবুল কালাম আজাদ এবং সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী।

মেয়র আরিফুল হক চৌধুরী তাঁর বক্তব্যে বলেন, আইডিয়া স্বাস্থ্য, শিক্ষা, কৃষি সহ বিভিন্ন ক্ষেত্রে তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে। স্যানিটেশন এর কাজের ক্ষেত্রে আইডিয়া’র দাতা সংস্থা ওয়াটার এইড এর সহযোগিতায় নগরীর বিভিন্ন স্থানে অত্যাধুনিক টয়লেট স্থাপন করে। উক্ত কাজে আইডিয়া পর্দার আড়াল থেকে অক্লান্ত পরিশ্রম করেছে। আগামী দিনগুলোতে আইডয়া’র মাধ্যমে ওয়াটার এইড এ ধরণের সহযোগিতা প্রদান করবে। আগামীতে সিটি কর্পোরেশন ও আইডিয়ার সমন্বয়ে সিলেটের সার্বিক উন্নয়ন তরান্বিত হবে বলেও তিনি আশা প্রকাশ করেন।

আইটিডিজি-এর সাবেক কান্ট্রি ডিরেক্টর মোহাম্মদ আবু তাহের বলেন, আইডিয়া’র সাথে সম্পর্ক আইডিয়া’র জন্মলগ্ন থেকে এবং আইডিয়া সততার সাথে শুরু থেকেই তাদের কার্যক্রম বাস্তবায়ন করে যাচ্ছে এবং বিশ্বাসের জায়গা তৈরি করে নিয়েছে। প্রাকৃতিক সম্পদ সংরক্ষণের উপর জনসচেতনতা বৃদ্ধিতে, জনগণের সংগঠনকে শক্তিশালী করা এবং সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত জনগোষ্ঠীকে মৌলিক সেবা প্রাপ্তি নিশ্চিতকরনেও তাদের গৃহিত ভূমিকা সুধী সমাজে ব্যাপক প্রসংশা কুড়িয়েছে।

ব্র্যাক-এর পরিচালক আন্না মিন্জ বলেন, আইডিয়া শিক্ষা কার্যক্রমের মাধ্যমে ব্র্যাক এর সাথে কার্যক্রম শুরু করে এখন আইডিয়া ব্র্যাকের জীবিকা কার্যক্রমের সাথে যুক্ত রয়েছে। আইডিয়া তাদের কার্যক্রমের মাধ্যমে নিজেদের অবস্থান তৈরি করে নিয়েছে। আইডিয়া তাদের কর্মকৌশল-এ নারী উন্নয়নের বিষয়টি গুরুত্ব দিয়েছে একই সাথে আইডিয়া নিয়মিত তাদের কর্মকৌশল আপডেট করে যেটি চলমান বিষয়গুলোকে বিবেচনা করে যা এ প্রতিষ্ঠানের একটি ভালো বৈশিষ্ট। তাছাড়া উন্নয়ন কার্যক্রমে নারীর ক্ষমতায়ন, জেন্ডার সাম্য প্রতিষ্ঠা করা, সুশাসন ও মানবধিকার প্রতিষ্ঠা করার বিষয়ে অনেকটাই সফল বলে মন্তব্য করেছেন গুণি এই ব্যক্তিত্ব।

ওয়াটার এইড এর কান্ট্রি ডিরেক্টর ডা. মো. খায়রুল ইসলাম বলেন, ওয়াটার এইড যখন প্রথম সিলেটের চা-বাগানগুলোতে কাজ শুরু করবে বলে তাদের পরিকল্পনা তৈরি করে এবং কাদের নিয়ে কাজ করা যায় এমন স্থানীয় সংস্থা খুজতে থাকেন তখন তারা সিলেটে এসে আইডিয়াকে বেছে নেয়। আইডিয়া যে এধরণের কাজে দক্ষ তারা তার প্রমান রেখেছে তাদের কাজের মাধ্যমে। তিনি বলেন, আমার দেখা সেরা সংগঠন আইডিয়া। চা বাগান এলাকগুলোতে যখন আন্দোলন দেখা দেয় সেখানে অনেকগুলো দাবির মধ্যে একটি দাবি ছিল মালিনীছড়া চা-বাগানে যেভাবে শতভাগ স্যানিটেশন নিশ্চিত করা হয়েছে সকল চা-বাগানগুলোতে এভাবে শতভাগ স্যানিটেশন নিশ্চিতকল্পে কার্যক্রম পরিচালনা করতে হবে।

কেয়ার বাংলাদেশ এর কান্ট্রি ডিরেক্টর জিয়া চৌধুরী বলেন, আইডিয়া’র সাথে কেয়ার এর কার্যক্রম অনেক পূর্ব থেকেই বর্তমান প্রকল্পের মাধ্যমে তিনি আইডিয়া’র একাধিক কমিউনিটি ভিজিট করেছেন এখানে দেখা যায় আইডিয়া’র কর্মীরা অনেক দক্ষ, পরিশ্রমী, নিষ্ঠাবান এবং সৎ যা তারা তাদের কাজের মাধ্যমে প্রমান দিয়ে যাচ্ছে।

 

সভাপতির ভাষনে ড. আবুল ফতেহ ফাত্তাহ বলেন, আইডিয়া’র ২৫ বছর পূর্তিতে যাদেরকে আমন্ত্রণ জানানো হয়েছিল তারা সকলেই আমন্ত্রণে সাড়া দিয়েছে। আইডিয়া’র এ আয়েজনে যারা আমাদের এখানে মূল্যবান বক্তব্য রেখেছে তাদের বক্তব্য শুনে আমরা আরও উৎসাহ পেয়েছি, অনুপ্রেরণা যুগিয়েছে আমাকে আপ্লুত করেছে।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন আইডিয়ার নির্বাহী পরিচালক নজমুল হক, তিনি বলেন, আমরা ২৫ বছর পার করেছি তার পিছনে নিশ্চয় আমাদের এমন কোন দক্ষতা আছে যা আমাদের বিবর্তনে ভূমিকা রেখেছে। তিনি বলেন, ২৫ বছর কম সময় নয়, এই দীর্ঘ পথ পরিক্রমায় যারা আমাদের পাশে থেকে বিভিন্ন ভাবে দেশ উন্নয়নে ভূমিকা রেখেন তাদের প্রত্যেককে আজকের এই বিশেষ দিনে সাধুবাদ জানাচ্ছি। আগামীতেও তাদের সকলকে পাশে পাবার আশা ব্যক্ত করছি।

পরিশেষে অনুষ্ঠানে আগত অতিথিবৃন্দসহ আইডিয়ার সর্বপর্যায়ের কর্মকর্তা কর্মচারীবৃন্দের উদ্দেশ্যে ধন্যবাদ বক্তব্য রাখেন আইডিয়ার কোষাধ্যক্ষ আবুল কাশেম উজ্জল।

এর আগে সকালে নগরীতে এক বর্ণাঢ্য র‍্যালির মাধ্যমে আইডিয়ার ২৫ বছর পূর্তিতে রজতজয়ন্তী উদযাপন অনুষ্ঠানের শুভ সূচনা হয়। র‍্যালিটি জেলাপরিষদ থেকে শুরু হয়ে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে আবার জেলা পরিষদ চত্তরে এসে শেষ হয়। পরে আমন্ত্রীত অতিথিদের উপস্থিতিতে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে জাতীয় পতাকা উত্তলন করা হয়। এ সময় অতিথিরা শান্তির প্রতীক সাদা পায়রা ও ফেষ্টুন উড়িয়ে ২৫ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠানের আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

আইডিয়ার ২৫ বছর পূর্তিতে রজতজয়ন্তী উদযাপন উপলক্ষ্যে সন্ধ্যায় সংস্থার কর্মকর্তা কর্মচারীদের পরিবেশনায় এক মনজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপস্থিত অতিথিবৃন্দ উপভোগ করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com