রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:২২ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বিশ্বের শীর্ষ ১০ দূষিত শহরের ৭টি ভারতের

বিশ্বের শীর্ষ ১০ দূষিত শহরের ৭টি ভারতের

আন্তর্জাতিক ডেস্ক:
বিশ্বের শীর্ষ ১০টি দূষিত শহরের মধ্যে ভারতের সাতটি শহর রয়েছে। এমন খবর প্রকাশ করেছে ‘গ্রিনপিস’ এবং ‘এয়ারভিজ্যুয়াল’র নতুন রিপোর্টে। বাতাসে ভাসমান ধূলিকণার নিরিখে এই তালিকার শীর্ষে আছে গুরুগ্রাম।
বিশ্বের প্রায় তিন হাজার শহরে বাতাস কতটা অস্বাস্থ্যকর জানতে বিভিন্ন সরকারি এবং বেসরকারি নজরদারি সংস্থার নথিপত্র খতিয়ে দেখে এই রিপোর্ট তৈরি করা হয়েছে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম ‘আনন্দবাজার’।
গুরুগ্রামে প্রতি ঘনমিটারে বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ১৩৫.৮ মাইক্রোগ্রাম। গুরুগ্রামসহ এই তালিকায় থাকা সাতটি ভারতীয় শহরের বেশিরভাগই রাজধানী দিল্লি সংলগ্ন। দ্বিতীয় স্থানে আছে গাজিয়াবাদ। এখানে প্রতি ঘনমিটারে বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ১৩৫.২ মাইক্রোগ্রাম।
বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ১২৯.১ মিলিগ্রাম হওয়ায় চতুর্থ স্থানে আছে ফরিদাবাদ। এছাড়া বিওয়াড়ি(১২৫.৪), নয়ডা(১২৩.৬), পাটনা(১১৯.৭), ও লক্ষ্ণৌ (১১৫.৭) আছে যথাক্রমে পঞ্চম, ষষ্ঠ, সপ্তম এবং নবম স্থানে।
এই তালিকায় তৃতীয় ও দশম স্থানে আছে যথাক্রমে পাকিস্তানের ফয়সালাবাদ(১৩০.৪) এবং লাহোর (১১৪.৯)। চীনের হোতান শহর আছে অষ্টম স্থানে। শহরটিতে প্রতি ঘনমিটারে বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ১১৫ মাইক্রোগ্রাম। বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান এই তালিকায় ১৭তম স্থানে।
অন্যদিকে বিশ্বের ৬২টি দেশের রাজধানীর মধ্যে দিল্লি সবচেয়ে দূষিত। দিল্লিতে প্রতি ঘনমিটারে বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ১১৩.৫ মাইক্রোগ্রাম। দ্বিতীয় স্থানে আছে বাংলাদেশের ঢাকা। সেখানে প্রতি ঘনমিটারে বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ৯৭.১ মাইক্রোগ্রাম। আফগানিস্তানের কাবুল রয়েছে তৃতীয় স্থানে। সেখানে বাতাসে ভাসমান ধূলিকণার পরিমাণ ৬১.৮ মাইক্রোগ্রাম।
ন্যাশনাল অ্যাম্বিয়েন্ট এয়ার কোয়ালিটি স্ট্যান্ডার্ড অনুযায়ী, বায়ুমণ্ডলে ভাসমান ধূলিকণাগুলোর পরিমাণ যদি বছরে প্রতি ঘনমিটার বাতাসে ৪০ মাইক্রোগ্রাম ওজন পর্যন্ত থাকে, তবে তাকে দূষিত বাতাস বলা হয় না। তবে এই কণাগুলোর ব্যাস ২.৫ মাইক্রোমিটারের বেশি হলে তা খুব একটা ক্ষতিকর নয়।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com