শনিবার, ০৪ মে ২০২৪, ০৭:৪৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে বিশেষ অডিটের সিদ্ধান্ত

খেলাপিদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে বিশেষ অডিটের সিদ্ধান্ত

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক::
বেসিক ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ত পাঁচটি বাণিজ্যিক ব্যাংকে ‘বিশেষ অডিট’ কার্যক্রম পরিচালনা করা হবে। দেশ থেকে অবৈধভাবে টাকা পাচারের ঘটনা ও খেলাপি ঋণ বৃদ্ধির কারণ খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সম্প্রতি এমন সিদ্ধান্ত নিয়েছে অর্থ মন্ত্রণালয়।
২০১৬ থেকে ২০১৮ সাল পর্যন্ত এসব ব্যাংকের কার্যক্রমের ওপর ভিত্তি করে পরিচালিত হবে এ বিশেষ নিরীক্ষা (অডিট)। এ লক্ষ্যে নিয়োগ দেয়া হবে নিরপেক্ষ অডিট ফার্মকে। সংশ্লিষ্ট সূত্রে পাওয়া গেছে এসব তথ্য।
আরও জানা গেছে, সম্প্রতি সরকারের এ সিদ্ধান্তের বিষয়টি জানিয়ে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোর কাছে তিন ধরনের তথ্য চেয়ে চিঠি দিয়েছে আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। আগামী ৩ সপ্তাহের মধ্যে এসব তথ্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে দেয়ার জন্য ব্যাংকগুলোকে নির্দেশ দেয়া হয়।
এর আগে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল রাষ্ট্রায়ত্ত একটি ব্যাংকের অনুষ্ঠানে এ বিশেষ অডিট করার ঘোষণা দিয়েছিলেন। এরই পরিপ্রেক্ষিতে উল্লিখিত সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানায় অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট সূত্র।
এ প্রসঙ্গে বিশিষ্ট অর্থনীতিবিদ ও বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ যুগান্তরকে বলেন, সরকারের এ উদ্যোগ অতিরিক্ত ব্যবস্থা হিসেবে ভালো। কিন্তু ব্যাংকগুলোতে ব্যবস্থাপনা পরিচালনা সঠিকাভাবে চললে অতিরিক্ত অডিটের প্রয়োজন হয় না।
কারণ প্রতিটি ব্যাংকের নিরীক্ষা কার্যক্রম পরিচালনার জন্য নিজস্ব অডিট ডিপার্টমেন্ট আছে। এছাড়া বছর শেষে ব্যালেন্সশিট তৈরি সময় এক্সার্টানাল অডিট করা হয়। এর বাইরে সরকারের অডিট ডিপার্টমেন্ট আছে।
এসব অডিট ডিমার্টমেন্ট তা হলে কি কাজ করছে। এসব প্রতিষ্ঠান কেন ব্যাংকিং খাতে এসব ঘটনা চিহ্নিত করতে পারেনি। ফলে আমি মনে করি, কাজ না বাড়িয়ে ব্যাংকিং খাতের জন্য সরকারের প্রয়োজন স্বচ্ছতা ও জবাবদিহিতা।
জানা গেছে, অর্থমন্ত্রীর এ ঘোষণার পর আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বিশেষ অডিট পরিচালনার সিদ্ধান্ত জানিয়ে সোনালী ব্যাংক, জনতা ব্যাংক, অগ্রণী ব্যাংক, রূপালী ব্যাংক ও বেসিক ব্যাংকের চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও সিইওদের চিঠি দেয়া হয়।
এতে বলা হয়, সাম্প্রতিক সময়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোতে খেলাপি ঋণের পরিমাণ বেড়ে গেছে। পাশাপাশি দেশ থেকে অবৈধ পন্থায় টাকা পাচারের বিষয় সংবাদ মাধ্যমগুলোতে বিভিন্ন সংস্থার প্রতিবেদন প্রকাশ হয়েছে। এসব ঘটনায় সরকার নিরপেক্ষ অডিট ফার্ম দিয়ে খতিয়ে দেখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।
এ বিশেষ অডিটের মাধ্যমে ব্যাংক অব্যবস্থাপনার সঙ্গে জড়িত কর্মকর্তা-কর্মচারী এবং অসাধু ব্যবসায়ীদের অবৈধ আর্থিক কর্মকাণ্ড শনাক্ত করে তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ সম্ভব হবে।
ওই চিঠিতে আরও বলা হয়, এ পদক্ষেপ গ্রহণ করা হলে সরকার ঘোষিত ব্যবসাবান্ধব আর্থিক খাত সৃষ্টিতে সহায়ক হবে। একই সঙ্গে সৎ, যোগ্য ও উদ্যোমী ব্যবসায়ীদের ব্যবসায়িক কর্মকাণ্ডে প্রয়োজনীয় সমর্থক ও আর্থিক সহায়তা প্রদানের অনুকূল পরিবেশ তৈরি হবে। যা শেষ পর্যন্ত বিনিয়োগ ও শিল্প প্রসারকে ত্বরান্বিত করবে।
এর ফলে তারা দেশের অর্থনীতিতে আরও বড় প্রদায়ী শক্তি হিসেবে ভূমিকা পালন করতে পারবেন। এছাড়া এ অডিটের মাধ্যমে রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকগুলোর ঋণ কার্যক্রম নিরপেক্ষ মূল্যায়ন সম্ভব হবে।
সূত্রমতে, রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলোতে বিশেষ অডিট পরিচালনার জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগের চিঠিতে কয়েকটি দিক উল্লেখ করা হয়। সেখানে বলা হয় ২০১৮ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত প্রতিটি ব্যাংকের ঋণ ও অগ্রিমের বাস্তব অবস্থা নিরীক্ষা করা হবে। এছাড়া ২০১৬, ২০১৭ ও ২০১৮ সালে ব্যাংকগুলো মূলধনী যন্ত্রপাতি, সহায়ক সামগ্রী, কাঁচামাল মজুদ ও খুচরা যন্ত্রাংশ এবং অন্যান্য ক্ষেত্রে যেখানে আর্থিক সহায়তা দিয়েছে তার প্রতিটির আমদানিকারক ও রফতানিকারকের তথ্য পর্যালোচনা করা হবে।
চিঠিতে উল্লেখ করা হয়, উল্লিখিত সময়ে রফতানিকারক ও রফতানিভিত্তিক বিবরণ বিশেষ করে রফতানি বিল ক্রয়, রফতানি প্রণোদনা ও ঋণ দেয়া এবং রফতানি বাবদ রাজস্ব আয়ের তথ্য পর্যালোচনাও করা হবে।
এসব তথ্য ছক আকারে আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে পাঠাতে বলা হয়েছে। সর্বশেষ প্রকাশিত যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংস্থা গ্লোবাল ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) সর্বশেষ প্রতিবেদনে বলা হয়- ২০১৫ সালে বাংলাদেশ থেকে চার প্রক্রিয়ায় ৫৯০ কোটি ডলার (দেশীয় মুদ্রায় ৫০ হাজার কোটি টাকা) পাচার হয়েছে।
সংস্থাটির তথ্যমতে, ১০ বছরে বাংলাদেশ থেকে ৫ লাখ ৩০ হাজার কোটি টাকা পাচার হয়েছে, যা দেশের চলতি বছরের (২০১৮-১৯) জাতীয় বাজেটের চেয়েও বেশি। প্রতি বছর গড়ে পাচার হয়েছে প্রায় ৫৫ হাজার কোটি টাকা। টাকা পাচারে বিশ্বের শীর্ষ ৩০ দেশের তালিকায় রয়েছে বাংলাদেশের নাম।
এছাড়া বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, ডিসেম্বর শেষে খেলাপি ঋণের পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৯৪ হাজার কোটি টাকা। তবে অবলোপনকৃত ঋণ যোগ করা হলে খেলাপি ঋণ দাঁড়ায় ১ লাখ ৩৩ হাজার কোটি টাকা।
এ খেলাপি ঋণ ব্যাংকিং খাতে মোট ঋণের ১০ দশমিক ৩০ শতাংশ। অবশ্য সেপ্টেম্বরে খেলাপি ঋণের পরিমাণ ছিল ৯৯ হাজার ৩৭১ কোটি টাকা। আর ২০১৭ সালের ডিসেম্বরে এ খেলাপির পরিমাণ ছিল ৭৫ হাজার কোটি টাকা।
অর্থ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, বিশেষ অডিট পরিচালনার ফলে ব্যাংক থেকে ঋণ নেয়ার পর, যারা ফেরত দিচ্ছে না, তাদের কাছ থেকে ঋণ আদায় সম্ভব হবে। অনেক ব্যবসায়ী পণ্য আমদানির এলসি করেছেন কিন্তু মেশিনপত্র আসেনি। কেন আসেনি, তা বের করা হবে।
অনেকের কারখানা বন্ধ হয়ে গেছে, কেন চালু করতে পারছেন না, তা জানা যাবে। অনেকে কারখানা চালু করেননি, তাদের আসল চরিত্র কি, তা বের করা হবে এ অডিটের মাধ্যমে।

সূত্র: যুগান্তর

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com