শুক্রবার, ০৩ মে ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
জৈন্তাপুরে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

জৈন্তাপুরে অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার

নাজমুল ইসলাম, জৈন্তাপুর (সিলেট) প্রতিনিধিঃ আন্তর্জাতিক মাতৃভাষা দিবসসহ জাতীয় দিবসগুলোতে শহীদ মিনারের গুরুত্ব অপরিসীম। সেখানে গিয়ে ফুল দিয়ে শহীদের প্রতি শ্রদ্ধা ও তাদের আত্মার মাগফেরাত কামনা করা হয়। অথচ স্বাধীনতার ৪৭ বছর পর ও সিলেট জেলার জৈন্তাপুরের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নেই শহীদ মিনার। এ নিয়ে কারো যেনো মাথা ব্যথাও নেই। সেখানে মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের পক্ষ থেকে শহীদ মিনার নেই এমন সব শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা শিক্ষা মন্ত্রনালয়ে পাঠানো হলেও কোন উদ্যোগ নেওয়া হয়নি এখনও।

জৈন্তাপুরের ৫টি কলেজসহ অধিকাংশ শিক্ষা প্রতিষ্ঠানে নেই শহীদ মিনার। ফলে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস, ভাষা আন্দোলনসহ মুক্তিযুদ্ধের ইতিহাস নতুন প্রজন্মের কাছে অনেকাংশে অজানাই থেকে যাচ্ছে। এমনকি সিলেট-৪ আসন থেকে ৬ বারের নির্বাচিত এমপি বর্তমান প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থান মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী ইমরান আহমদের নিজ নামে প্রতিষ্ঠিত ইমরান আহমদ সরকারি মহিলা ডিগ্রি কলেজেও শহীদ মিনার নেই।

উপজেলা মাধ্যমিক ও প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, এ উপজেলায় মোট ১০৭টি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। সরকারি প্রাথমিক বিদ্যালয় ৭২টি, মাধ্যমিক বিদ্যালয় ২০টি, মাদ্রাসা ১০টি, কলেজ ৪টি, টেকনিক্যাল কলেজ ১টি। এর মধ্যে ৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে। এসব শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব অর্থায়নে শহীদ মিনার করেছে এবং তারা বিভিন্ন জাতীয় দিসবসহ সভা সমাবেশ ও সাংস্কৃতিক অনুষ্ঠান পালন করে থাকে।

সরজমিনে দেখা যায়, যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার আছে তারা প্রতি বছর সকল জাতীয় ও বিভিন্ন সামাজিক দিবসে তাদের শহীদ মিনারে পালন করে, এমন শিক্ষাপ্রতিষ্ঠানের সংখ্যা হাতে গুনা কয়েকটি জৈন্তাপুর সরকারি উচ্চ বিদ্যালয়, সেন্ট্রাল জৈন্তা উচ্চ বিদ্যালয় দরবস্ত, বহুমূখি উচ্চ বিদ্যালয় হরিপুর, রমজান রুপজান বাগরখাল একাডেমি, চিকনাগুল উচ্চ বিদ্যালয়, সারীঘাট উচ্চ বিদ্যালয় ও রাংপানি ক্যাটেন রশীদ উচ্চ বিদ্যালয়সহ প্রায় ৩৫টি প্রতিষ্ঠানে রয়েছে শহিদ মিনার। এছাড়া প্রায় ৭০টি শিক্ষাপ্রতিষ্ঠানে নেই কোন শহীদ মিনার।

সোশ্যাল মিডিয়া ফেসবুকে জুবায়ের আহমদ নিরব নামের জৈন্তিয়া বিশ্ববিদ্যালয়ের ছাত্রসহ তার সহপাঠিরা বেশ কিছুদিন থেকে তার কলেজে শহীদ মিনারের দাবী জানিয়ে আসছে। তার ফেসবুকে লেখেন জৈন্তিয়া বিশ্ববিদ্যালয়ে অবিলম্বে শহীদ মিনার চাই” ঐতিহ্যবাহী এই কলেজের দেখার কেউ নেই এর পেছনে হওয়া অনেক কলেজ আজ সরকারিকরণ হয়েছে, আমাদের কলেজের অনেক কিছুর প্রয়োজন কিছু দাবী তুলে ধরলাম।

ঐতিহ্যবাহী কলেজের শহীদ মিনার নেই অবিলম্বে শহীদ মিনার চাই, কলেজের কম্পিউটার ল্যাব অনেক পুরাতন যা দিয়ে এখন কাজ করা যাচ্ছে না, কলেজে নতুন বিল্ডিং এর প্রয়োজন, অনার্স কোর্সের জন্য কোন স্থায়ী বিল্ডিং নেই।

এ ব্যাপারে উপজেলা মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের সাধারণ সম্পাদক শামীম আহমদ বলেন, “আমাদের উপজেলায় প্রায় শতাধিক শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই। বিষয়টি খুব দুঃখজনক। আমাদের সরকার ইচ্ছা করলে প্রতিষ্ঠানের জন্য আলাদা বরাদ্দ দিলে সকল প্রতিষ্ঠানে শহীদ মিনার নির্মাণ করা সম্ভব। শহীদ মিনার থাকলে তরুন প্রজন্মের শিক্ষার্থীরা সঠিকভাবে মুক্তিযুদ্ধের ইতিহাস জানতে পারবে বলে আমার বিশ্বাস।”

এব্যাপারে জৈন্তাপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা সোলেয়মান আহমদ এর সাথে মোঠোফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, যেসব শিক্ষাপ্রতিষ্টানে শহীদ মিনার নেই সেগুলোর তালিকা মন্ত্রনালয়ে পাঠানো হয়েছে। সেখান থেকে এখনও কোন সাড়া পাওয়া যায়নি।

এ বিষয়ে উপজেলা একাডেমিক সুপারভাইজার আজিজুল হক খোকন জানান, ‘ইতিমধ্যেই যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, সেই সব প্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপনের জন্য তালিকা করা হবে। ইতোমধ্যে যারা করেছেন তারা তাদের নিজস্ব অর্থায়নে করেছেন। আশা করছি সরকারিভাবে শহীদ মিনার স্থাপনের জন্য বরাদ্দ দেওয়া হবে।’
এ প্রসঙ্গে উপজেলা নির্বাহী অফিসার মৌরিন করিম জানান, ‘যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, তারা কেউতো আমাদেরকে জানায়নি। গত বছর আমরা সকল শিক্ষা প্রতিষ্ঠানে নির্দেশ দিয়েছি যে তাদের তালিকা তৈরি করার জন্য। আমরা খুব দ্রুত সময়ে তালিকা করে শিক্ষা অফিসের মাধ্যমে শিক্ষা অধিদপ্তরে তালিকাটা প্রেরণ করবো। আশা করি যে সকল শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ মিনার নেই, সেসব প্রতিষ্ঠানে শহীদ মিনার স্থাপন করা হলে শিক্ষার্থীরা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও ভাষা আন্দোলনসহ মহান মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারবে।’

ইমরান আহমদ সরকারি মহিলা ডিগ্রি কলেজে এ শহীদ মিনার নির্মাণ হবে কিনা এ বিষয়ে জানতে চাইলে স্থানীয় এমপি বর্তমান সরকারের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মস্থান প্রতিমন্ত্রী ইমরান আহমদ দেশের বাহিরে থাকায় তার বক্তব্য জানা সম্ভব হয়নি। তবে, মন্ত্রী ইমরান আহমদ সরকারি মহিলা ডিগ্রি কলেজের উপাধক্ষ্য (রাষ্ট্রবিজ্ঞান বিভাগ) অধ্যাপক সাহেদ আহমদ জানান, কলেজের পাশে একটি গণকবর রয়েছে। আরেকটি স্কুলও আছে। জায়গা সংকটের কারণে আগে শহীদ মিনার নির্মাণ হয়নি। এখন মাটি ভরাট করে শহীদ মিনার নিমার্ণের জন্য মাটির ডেসিং কাজ চলছে ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com