রবিবার, ০৫ মে ২০২৪, ০৩:৩১ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
ভাষার মাসেই প্রতিটি ওয়ার্ডে ইউনিয়নে হোক পাঠাগার

ভাষার মাসেই প্রতিটি ওয়ার্ডে ইউনিয়নে হোক পাঠাগার

অসীম সরকার:: “পড়িলে বই আলোকিত হই, না পড়িলে বই অন্ধকারে রই।” জাতীয় গ্রন্থাগারের এই স্লোগানটি বই পড়তে আমাদের উৎসাহিত করে এর কোন সন্দেহ নেই। আমার ভালো লাগার স্লোগানের মধ্যে এটি একটি। ওমর খৈয়াম বলেছিলেন “রুটি মদ ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হবে কিন্তু বইখানা অনন্ত যৌবনা হয়ে পাশে থাকবে।” শরীর অসুস্থ হলে ঔষধ খাইয়ে সারানো যায়। কিন্ত মনের অসুখ সারাতে চাই বই। বই এমন এক বন্ধু, যে কখনো বেঈমানী করে না। সৈয়দ মুজতবা আলী বলেছিলেন, “বই কিনে কেউ কখনো দেউলিয়া হয়না।” ভাষার মাসে বইমেলা থেকে বই কিনুন, প্রিয় জনকে বই উপহার দিন। ভালো বই কিনে মনের হাসপাতাল পাঠাগার গড়ে তুলুন। মাদক থেকে দূরে থাকুন। অন্যকে বই পড়তে উৎসাহিত করুন।

৫ ফেব্রুয়ারি জাতীয় গন্থাগার দিবস। এই দিন আপনাদের নানা কর্মসূচি থাকবে। আমি বলতে চাই ভাষার মাসেই ওয়ার্ডে ওয়ার্ডে হোক পাঠাগার স্থাপন । আপনারা চাইলে পারেন,আমরা চাইলে পারি। আমরা বলি যুব সমাজ ধ্বংসের পথে কিন্তু না এদের রক্ষা করতে হবে । খেলাধুলার পাশাপাশি তাদের বই পড়তে দিতে হবে। আমাদের দেশে পাঠাগার যে নাই তা আমি বলতে চাচ্ছি না তবে মাদক,জঙ্গিবাদ রুখতে,আলোকিত মানুষ গড়তে প্রতিটি ওয়ার্ডে ওয়ার্ডে পাঠাগার স্থাপন প্রয়োজন।

ফাইভ জির যুগে আমার এই দাবীকে অনেকের কাছে নিস্ফল আবেদন বলে মনে হতে পারে কিন্তু মাননীয় প্রধানমন্ত্রীর কথাই যদি ধরি ‘বইয়ের পাতা উল্টিয়ে উল্টিয়ে পড়ার যে আনন্দ পাওয়া যায় অনলাইনে তা পাওয়া যায় না’। গুনিজন তলস্তয় এর ভাষায় “জীবনে তিনটি জিনিস প্রয়োজন বই, বই এবং বই।”

প্রতিটি সিটি কর্পোরেশন/ পৌরসভা/ইউনিয়নের মেয়র/ চেয়ারম্যান মহোদয়গণ চাইলেই আপনাদের ওয়ার্ডে ওয়ার্ডে পাঠাগার গড়ে তুলতে পারেন। পাঠ্যবইয়ের পাশাপাশি অন্যান্য বই পড়লে শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বৃদ্ধি পাবে। তাই প্রত্যেক স্কুলেও গড়ে উঠতে পারে পাঠাগার। দেকার্তে বলেছিলেন “ভালো বই পড়া মানে গত শতাব্দীর সেরা মানুষদের সঙ্গে কথা বলা।”

আলোকিত মানুষ চাই স্লোগান নিয়ে বিশ্ব সাহিত্য কেন্দ্রের আব্দুল্লাহ আবু সাঈদ স্যার এবং আমাদের শ্রদ্ধেয় পলান সরকার উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করে গেছেন। আসুন সরকারি,বেসরকারি, ব্যক্তিগত উদ্যোগে সফল করি প্রতি ওয়ার্ডে ইউনিয়নে পাঠাগার স্থাপন কার্যক্রম ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com