মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৮:৩৯ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
প্রয়াত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের ৯৭তম জন্মবার্ষিকী আজ

প্রয়াত জাতীয় নেতা আবদুস সামাদ আজাদের ৯৭তম জন্মবার্ষিকী আজ

স্টাফ রিপোর্টার :: মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সহচর, বর্ষীয়ান আওয়ামী লীগ নেতা ও স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী আবদুস সামাদ আজাদের ৯৭তম জন্মবার্ষিকী আজ মঙ্গলবার।

আবদুস সামাদ আজাদের জন্ম ১৯২২ সালের ১৫ জানুয়ারি সুনামগঞ্জ জেলার জগন্নাথপুর উপজেলার ভূরাখালী গ্রামে। ১৯৪০ সালে মুসলিম ছাত্র ফেডারেশনের আঞ্চলিক শাখার সভাপতি হিসেবে সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন।

১৯৫৪ সালে আওয়ামী লীগে শ্রম সম্পাদক হিসেবে যোগ দেন তিনি। ব্রিটিশবিরোধী আন্দোলন, বায়ান্নর ভাষা আন্দোলন, আইয়ুব খান বিরোধী আন্দোলন, ছিষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, একাত্তরের মুক্তিযুদ্ধ ও নব্বইয়ের স্বৈরাচারবিরোধী আন্দোলনে তার গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

তিনি বঙ্গবন্ধু সরকারের পররাষ্ট্র ও কৃষিমন্ত্রী ছাড়াও ১৯৯৬ সালে গঠিত আওয়ামী লীগ সরকারের পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পালন করেন। ১৯৫৪ সালে প্রাদেশিক পরিষদ সদস্য, ১৯৭০ সালে জাতীয় পরিষদ সদস্য এবং ১৯৭৩, ১৯৯১, ১৯৯৬ ও ২০০১ সালে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি।
মৃত্যুর আগ পর্যন্ত আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ছিলেন আবদুস সামাদ আজাদ। দিবসটি উপলক্ষে আগামী আজ মঙ্গলবার সকাল ১১টায় জগন্নাথপুর দলীয় কার্যালয়ে আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com