শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৯:৫৬ অপরাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে এড.বোরহান উদ্দিন দোলনকে নিয়ে কিছু কথা

আসন্ন উপজেলা পরিষদ নির্বাচনে এড.বোরহান উদ্দিন দোলনকে নিয়ে কিছু কথা

উপজেলা পরিষদ চেয়ারম্যান পদটা নিঃসন্দেহে একটা গুরুত্বপূর্ণ পদ , আর এমন পদে একজন প্রার্থিও যোগ্যতা সম্পন্ন হওয়া জরুরী তা হতে পারে সততা, স্বচ্ছতা , শিক্ষা , রাজনৈতিক অভিজ্ঞতা, জন সম্পৃক্ততা , পারিবারিক ঐতিহ্যবাহীতা, নেতৃত্ব দানের কেপাবিলিটি ইত্যাদি বিভিন্ন মানদন্ডের ভিত্তিতে। যিনি ব্যাপক ও বিস্তৃত এলাকার জনগণের অভিভাবকত্ব করবেন তাঁকে অবশ্যই এসব গুণাবলী সম্পন্ন ব্যক্তিত্ব হওয়া বাঞ্ছনীয়, এক্ষেত্রে আমাদের দঃ সুনামগঞ্জ উপজেলায় আসন্ন ‘ উপজেলা পরিষদ ‘ নির্বাচনে চেয়ারম্যান হিসেবে নির্বাচিত হওয়ার জন্য সকল যোগ্যতার অধিকারী ব্যক্তিত্ব নিঃসন্দেহে হতে পারেন ” এডভোকেট বোরহান উদ্দিন দোলন”, যিনি বর্তমান দঃ সুনামগঞ্জ উপজেলা যুবলীগের সংগ্রামী সভাপতি, সুনামগঞ্জ সরকারী কলেজ ছাত্র সংসদের সাবেক নির্বাচিত ভি পি, যিনি বর্তমান আওয়ামীলীগ নেতৃত্বাধীন বাংলাদেশ সরকারের মাননীয় ‘ পরিকল্পনা মন্ত্রী ‘ জন নেতা এম এ মান্নান মহোদয়ের অত্যন্ত আস্থাভাজন ব্যক্তি, যিনি সুনামগঞ্জের বিস্ময় মানব এম এ মান্নানকে নির্বাচিত করতে বার বার তার সর্বোচ্চটুকু উজার করে দিয়েছেন কোন রকম স্বার্থের ঊর্ধ্বে থেকে। যার পরিবারের অধিকাংশ সদস্য জনগণের স্বার্থ রক্ষার প্রকৃত রাজনীতির সাথে সম্পৃক্ত আছেন এবং ছিলেন। উনার পিতা ছিলেন জননন্দিত তিন তিন বারের সফল ইউনিয়ন চেয়ারম্যান, ছিলেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সদস্য ও সুনামগঞ্জ সদর আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি এবং তৎকালীন সুনামগঞ্জ মহুকুমার প্রতিষ্ঠাতা সদস্য। বোরহান উদ্দিন দোলনের আপন ভাই ‘ এডভোকেট জসিম উদ্দিন বাবুল ‘ ছিলেন সুনামগঞ্জ জেলা ছাত্র লীগের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও সুনামগঞ্জ সরকারি কলেজ ছাত্র সংসদের নির্বাচিত সাবেক নাট্য ও আপ্যায়ন বিষয়ক সম্পাদক ও সুনামগঞ্জ জেলা কৃষক লীগের সাংগঠনিক সম্পাদক। সুনামগঞ্জের বিশিষ্ট রাজনৈতিক ব্যক্তিবর্গের সাথে বোরহান উদ্দিন দোলনের আছে অত্যন্ত সু সম্পর্ক। স্বাধীন বাংলাদেশের ইতিহাসে সর্ববৃহৎ উনিশত নব্বই এর গনআন্দোলনে কলেজ ছাত্র সংসদের নির্বাচিত ভিপি হিসেবে সুনামগঞ্জ জেলার সর্বদলীয় ছাত্র ঐক্যের জেলা আহবায়ক নির্বাচিত হয়ে সুনামগঞ্জের ছাত্র জনতাকে নেতৃত্ব দিয়ে তিনি আপামর জেলাবাসীর মনে /প্রাণে স্থান করে নেন ! যা সুনামগঞ্জবাসী আজও মনে রেখেছে।

১৯৯২ সালে দক্ষিণ সুনামগঞ্জের পাথারিয়া ইউনিয়নের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট আওয়ামী লীগার মরহুম সিরাজ উদ্দিন সাহেবের ছেলে ও বর্তমান আওয়ামী যুবলীগের পাথারিয়া ইউনিয়নের আহবায়ক শাহাজানের আপন ভাই , কলেজ ছাত্র জাহাঙ্গীরের নৃশংস হত্যার প্রতিবাদ করে তৎকালীন ওসি জাহাঙ্গীর আলমের কুদৃষ্টির শিকার হন! এবং সত্য ও ন্যায়ের পক্ষে দাড়ানোর ফলসরূপ ওসি এক এক করে চার চারটি মিথ্যা মামলা দিয়েও বোরহান উদ্দিন দোলনের প্রতিবাদী চেতনাকে আন্দোলন বিমুখ করতে পারেনি! একমাত্র বোরহান উদ্দিন দোলনের আপোষহীন সত্য প্রতিষ্ঠার গ্রামের দরুণ পরবর্তীতে দক্ষিণ সুনামগঞ্জের সন্তান জাহাঙ্গীরের হত্যাকারীদের বিচারের মুখোমুখি দাঁড় করানো সম্ভবপর হয়ে উঠে অন্যথায় মিথ্যার জয় ছিল সু নিশ্চিত। ১৯৯৪ সালে সুনামগঞ্জ পৌরসভার জননন্দিত চেয়ারম্যান মরহুম কবি মমিনুল মউজদীন তৎকালীন দুর্নীতিবাজ ঘোষখোর কর্মকর্তাদের বিরুদ্ধে পরিচালিত গণআন্দোলনে চেয়ারম্যানের পাশাপাশি থেকে অত্যন্ত সাহসী ভূমিকা গ্রহণ করায় বোরহান উদ্দিন দোলন সমগ্র জেলাবাসীর নজর কাড়েন যা আজও আলোচিত বিষয় জেলাবাসীর কাছে। পরবর্তীতে উক্ত আন্দোলন সমগ্র দেশব্যাপী আলোড়ন তুললে বোরহান উদ্দিন দোলনেরও পরিচিতির বিস্তার ব্যপকতা লাভ করে।

তিনিই আজকের ‘এডভোকেট বোরহান উদ্যাদিন দোলন ‘যার সাহচর্যে রাজনৈতিক কর্মী সহ সাধারণ মানুষের অন্তরাত্মা পরিতৃপ্ত হয়। এমন একজন গুণাগুণ সম্পন্ন , সৎ , স্বচ্ছ , যোগ্যতা সম্পন্ন ব্যক্তিত্ব দঃ সুনামগঞ্জ উপজেলার চেয়ারম্যান নির্বাচিত হলে সর্ব স্তরের গণমানুষই উপকৃত ও পরিতৃপ্ত হবে। একটি সুন্দর, সুস্থ, দুর্নীতিমুক্ত উপজেলা গড়তে হলে চাই একজন সুন্দর মনের উন্নয়নকর্মী আপোষহীন, সৎ উপজেলা চেয়ারম্যান! বোরহান উদ্দিন দোলনেকে আমরা এ পদের যথোপযুক্ত বলে মনে করছি! আসুন আমরা সবাই মিলে আওয়ামী লীগ পরিবারের সন্তান স্বাধীনতার প্রতীক নৌকার মাঝি হিসেবে বোরহান উদ্দিন দোলনকে নির্বাচিত করে এম এ মান্নান মহোদয়ের আস্থাকে মর্যাদাপূর্ণ করি ও উনার উদার উন্নয়নের হাতকে আরও মসৃন , আরও শক্তিশালী করে দক্ষিণ সুনামগঞ্জ উপজেলাকে অত্যাধুনিক, শিক্ষাবান্ধব নগর উপজেলায় পরিণত করতে সকলে ঐক্যবদ্ধ ও সচেষ্ট হই।

লেখক: প্রভাষক, ফয়ছল আহমদ- ডুংরিয়া হাই স্কুল এন্ড কলেজ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com