বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ১২:০৬ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শেষ বিকেলে নাঈম-তাইজুলের ব্যাটে ভেলকি

শেষ বিকেলে নাঈম-তাইজুলের ব্যাটে ভেলকি

স্পোর্টস ডেস্ক 
স্কোর বোর্ডের দিকে তাকালে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ক্রেইগ ব্র্যাথওয়েটের কিছুটা অবিশ্বাস্য মনে হতে পারে। দলটির ব্যাটসম্যানরা মনে মনে প্রস্তুতিও নিতে শুরু করে দিয়েছিলেন হয়তো বা। কারণ, দিনের শেষভাগেই হয়তো তাদের মাঠে নামা লাগতে পারে। বাংলাদেশের বোলাররাও কি তেমনটা ভেবেছিল যে, শেষ দিকে হয়তো বেশ কয়েক ওভার বোলিং করতে হতে পারে?
দিনের খেলার ৭৩তম ওভারের প্রথম বলে মেহেদী হাসান মিরাজ যখন জোমেল ওয়ারিকানের ঘূর্ণিতে বিভ্রান্ত হয়ে বোল্ড হয়ে গেলেন, তখন বাংলাদেশের রান ২৫৯। পরবর্তী কয়েক ওভারে মধ্যেই শেষ হয়ে যাচ্ছে বাংলাদেশের ইনিংস- এ অবস্থায় এমন চিন্তা আসাটাই স্বাভাবিক। ক্যারিবীয়রা দিনের শেষ আলোয় ১০ থেকে ১২ ওভার ব্যাটিং করার মানসিক প্রস্তুতি তখন নিয়ে নিতেই পারে।
তবে টেস্টে যে কোনো সময় যে কোনো জুটি দাঁড়িয়ে যেতে পারে- খেলাটির প্রায় দেড়শ’ বছরের ইতিহাসে এমন নজির আছে বহু। বাংলাদেশের ইতিহাসে খুব বিরল ঘটনা হলেও যে একেবারে নেই তা নয়। কিন্তু শেষ দুটি উইকেটে ব্যাটসম্যান তাইজুল ইসলাম, অভিষিক্ত নাঈম হাসান এবং মোস্তাফিজুর রহমান। যাদের ব্যাট বানের সয়লাব খুব বেশিক্ষণ বাধ দিয়ে রাখতে সক্ষম হওয়ার কথা নয়, তাদের কাছে খুব বেশি আশাও ছিল না অনেকের।
কিন্তু সেই অবিশ্বাস্য কাজটা করে দিলেন তাইজুল ইসলাম আর অভিষিক্ত নাঈম হাসান। চট্টগ্রাম টেস্টের প্রথম দিনের শেষ বিকেলে রীতিমত ভেলকি দেখালেন তারা দু’জন। ওয়েস্ট ইন্ডিজ বোলারদের নাকানি-চুবানি খাইয়ে তাদের দু’জনের ব্যাট থেকে বেরিয়ে এলো অবিচ্ছিন্ন ৫৬ রানের জুটি। দু’জন ব্যাট করেছেন ১৫.৫ ওভার। ২ ওভার বাকি থাকতেই ব্যাড লাইটের কারণে দিনের খেলা শেষ করে দেন আম্পায়াররা।
৮ উইকেটে ২৫৯ থেকে দিন শেষে স্কোরবোর্ডে বাংলাদেশের রান জ্বলজ্বল করছে সেই ৮ উইকেটে ৩১৫ রান! সত্যিই অবিশ্বাস্য। ক্যারিবীয় বোলারদের তোপ এবং ঘূর্ণি ফাঁদ সামলে প্রায় ১৬ ওভার ব্যাট করা টেল এন্ডারদের পক্ষে চাট্টিখানি কথা নয়। সেই কাজটিই করে দেখালেন নাঈম হাসান এবং তাইজুল ইসলাম। দিন শেষে ৩২ রান নিয়ে তাইজুল এবং ২৪ রান নিয়ে উইকেটে রয়েছেন নাঈম হাসান।
যদিও রিভিউ নিয়ে দুইবার বেঁচে গেছে এই জুটি। দু’বার এলডব্লিউর আবেদনে আঙ্গুল তুলে দিয়েছিলেন পাকিস্তানি আম্পায়ার আলিম দার। বোলার দেবেন্দ্র বিশু। ব্যাটসম্যান দু’বারই তাইজুল ইসলাম। কিন্তু আম্পায়ারের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করেন তাইজুল এবং দু’বারই জয় আসে তার পক্ষে। রিভিউর কারণে এলবিডব্লিউর অহেতুক আউট হওয়া থেকে বেঁচে গেলেন তাইজুল ইসলাম।
চট্টগ্রামের মাঠে সেঞ্চুরির হ্যাটট্রিক গড়ে মুমিনুল হক সৌরভ যে ভিত্তিটা গড়ে দিয়েছিলেন, মাঝের কয়েকজন ব্যাটসম্যান সেটা ধরে রাখতে পারলেন না। দারুণ অবস্থানে থাকার পরও চট্টগ্রাম টেস্টে হঠাৎ বিপদের মুখে পড়ে গিয়েছিল বাংলাদেশ। ক্যারিবীয় বোলারদের তোপে মাত্র ৮ রানের মধ্যে ৩ উইকেট হারিয়ে বসেছে টাইগাররা।
শ্যানন গ্যাব্রিয়েলের তোপের মুখে এই আইট রানের মধ্যে আউট হয়েছেন দেশের সেরা তিন ক্রিকেটার- মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ এবং সাকিব আল হাসান। পঞ্চপান্ডবের তিনজনই রয়েছেন এখানে। মুশফিক ৪, মাহমুদুউল্লাহ রিয়াদ ৩ এবং সাকিব আল হাসান আউট হন ৩৪ রান করে।
৮ রানের মধ্যে ৩ উইকেট পড়ার পর মেহেদী হাসান মিরাজ আর নাঈম হাসান মিলে শ্যানন গ্যাব্রিয়েলের তোপ সামলে রুখে দাঁড়ান। গড়েন ২৪ রানের জুটি। এরপর জোমেল ওয়ারিকানের ঘূর্ণি বলে মিরাজ বোল্ড হয়ে গেলে আবারও বিপদ বাড়ে বাংলাদেশের। বলতে গেলে আশা শেষ হয়ে যায়। কিন্তু সবার আশা এবং আস্থা ফিরিয়ে শেষ বিকেলে ক্যারিবীয়দের তোপ সামলে প্রতিরোধ গড়ে তোলেন নাঈম আর তাইজুল।
সৌম্য সরকার দিনের তৃতীয় বলেই আউট হয়ে যান। তিন নম্বরে ব্যাট করতে নামা মুমিনুল হককে বলতে গেলে ওপেনারের দায়িত্বই পালন করতে হয়েছে। একটার পর একটা জুটি গড়েছেন, দুর্দান্ত এক সেঞ্চুরিও তুলে নিয়েছেন বাংলাদেশের এই লিটল মাস্টার।
প্রথমে ইমরুল কায়েস, পরে মোহাম্মদ মিঠুন, এরপর অধিনায়ক সাকিব আল হাসানকে নিয়ে জুটি গড়েন মুমিনুল। কিন্তু ১২০ রান করে তিনি ফিরে যেতেই যেন তাসের ঘরের মতো ভেঙে পড়ে বাংলাদেশের ব্যাটিং লাইনআপ। ২ উইকেটে ২২২ রান থেকে এক ঝটকায় ৭ উইকেটে ২৩৫ রানে পরিণত হয় টাইগাররা।
মুমিনুল হক ১২০ রান করে শ্যানন গ্যাব্রিয়েলের শিকার হয়ে সাজঘরে ফেরেন। তারপর ক্যারিবীয় পেসারের শিকার মুশফিকুর রহীম আর মাহমুদউল্লাহ রিয়াদ। মুশফিক ৪ রানে এলবিডব্লিউ হন, মাহমুদউল্লাহ করেন ৩ রান।
চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। তবে কুয়াশা ভেজা পিচে শুরুটা যেমন দরকার ছিল, তেমন হয়নি।
এর আগে টস জিতে ব্যাট করতে নামার পর দিনের তৃতীয় বলেই শূন্য রানে আউট হয়ে সাজঘরে ফেরেন দীর্ঘদিন পর দলে জায়গা করে নেয়া সৌম্য সরকার। ক্যারিবীয় পেসার কেমার রোচের দুর্দান্ত এক ডেলিভারিতে উইকেটের পেছনে ক্যাচ হন বাঁহাতি এই ওপেনার।
দ্বিতীয় উইকেটে অবশ্য সে বিপর্যয় কাটিয়ে ওঠেন ইমরুল কায়েস আর মুমিনুল হক। দুজনে গড়েন ১০৪ রানের বড় জুটি। হাফসেঞ্চুরির একদম দোরগোড়ায় এসে জোমেল ওয়েরিকানের শিকার হন ইমরুল কায়েস (৪৪), লাঞ্চের ঠিক আগের বলে।
এরপর তৃতীয় উইকেটে মিঠুনকে নিয়ে ৪৭ রানের আরেকটি জুটি গড়েন মুমিনুল। মিঠুনও শেষ পর্যন্ত ভুল করে বসেন। দেবেন্দ্র বিশুকে স্লগ করতে গিয়ে বল উপরে তুলে দেন ডানহাতি এই ব্যাটসম্যান। উইকেটরক্ষক শেন ডোরিচ ক্রিজের মধ্যে এসে সহজেই তালুবন্দী করেন ক্যাচটি। তাতেই পরিসমাপ্তি তার ২০ রানের ইনিংসটির।
চতুর্থ উইকেটে ক্যারিবীয় বোলারদের বেশ আক্রমণ করে খেলতে থাকেন অধিনায়ক সাকিব আল হাসান আর মুমিনুল হক। মুমিনুল তো তার দুর্দান্ত ফর্ম ধরে রেখে সাগরিকায় টানা তৃতীয় সেঞ্চুরি তুলে নেন। সাকিব-মুমিনুলের জুটিটি ছিল ৬৯ রানের। ওই জুটি ভাঙার পরই বিপদে পড়েছে বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর, ১ম দিন শেষে
টস : বাংলাদেশ
বাংলাদেশ ১ম ইনিংস : ৩১৫/৮, ৮৮ ওভার (ইমরুল কায়েস ৪৪, সৌম্য সরকার ০, মুমিনুল হক ১২০, মোহাম্মদ মিঠুন ২০, সাকিব আল হাসান ৩৪, মুশফিকুর রহীম ৪, মাহমুদউল্লাহ রিয়াদ ৩, মেহেদী হাসান মিরাজ ২২, নাঈম হাসান ২৪*, তাইজুল ইসলাম ৩২*; শ্যানন গ্যাব্রিয়েল ৪/৬৯, জোমেল ওয়ারিকান ২/৬২, দেবেন্দ্র বিশু ১/৬০)।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com