রবিবার, ০৫ মে ২০২৪, ০৫:২৭ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
‘হাওরে ভাসমান হাসপাতাল’ একটি যৌক্তিক দাবী-অসীম সরকার

‘হাওরে ভাসমান হাসপাতাল’ একটি যৌক্তিক দাবী-অসীম সরকার

অসীম সরকার

বিশেষজ্ঞদের মতে, বৈশ্বিক উষ্ণতার কারণে পৃথিবীর দক্ষিণাঞ্চল এক সময় তলিয়ে যেতে পারে। পৃথিবীর দক্ষিণাঞ্চল তলিয়ে গেলে বাংলাদেশ কি রক্ষা পাবে? আমরা জানি সমুদ্রের উচ্চতা দিন দিন যেমন বাড়ছে তেমনি চরও জাগছে। বাংলাদেশের দক্ষিণাঞ্চলে কিছু কিছু স্থান দিন দিন তলিয়ে যাচ্ছে। তবে হ্যাঁ, আমরা তলিয়ে যেতে চাই না। আমরা দেশ হিসিবে দিন দিন উন্নতির দিকে ধাবিত হচ্ছি। আমরা উন্নয়নশীল দেশ হিসেবে বিশ্বের মধ্যে পরিচিত হচ্ছি। আমরা যে কোন সমস্যা মোকাবেলা করতে পারবো বা সে সক্ষমতা এখন রাখি।

পৃথিবীর বৃহত্তম ব-দ্বীপ বাংলাদেশ। বাংলাদেশ নদীমাতৃক দেশ, হাওরবেষ্টিত অঞ্চল বাংলাদেশ। সব মিলিয়ে সুন্দর একটি দেশ বাংলাদেশ। বাংলাদেশের ৭টি জেলায় হাওর বেশী। হাওর এলাকার মানুষ বিভিন্নভাবে বঞ্চিত। চিকিৎসা সেবার কথাই যদি বলি, এখানে সু-চিকিৎসার অভাবে অনেক মানুষ আয়ু থাকতেই মৃত্যুবরণ করেন। হয়তো বলবেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স আছে, কমিউনিটি ক্লিনিক আছে। তারা কি চিকিৎসা দিচ্ছে না। হ্যাঁ, দিচ্ছে কিন্তু হাওরে চিকিৎসাসেবা ধোরগোড়ায় পৌঁছে দিতে প্রয়োজন ভাসমান হাসপাতাল বা জীবনতরী।

সরকারের ভালো একটি উদ্যোগ কমিউনিটি ক্লিনিক। হাওর এলাকায় বর্ষাকাল থাকে ছয়মাস। এই ছয় মাস তারা নৌকা ছাড়া অন্য উপায়ে কমই যোগাযোগ করতে পারে। তাই বলতে চাই হাওরে যদি ভাসমান হাসপাতালের মাধ্যমে চিকিৎসা সেবা ঘরে ঘরে পৌঁছে দেয়া যায় তাহলে হাওরের মানুষ উপকৃত হবে। প্রাথমিক চিকিৎসার অভাবে যেন আর একটি মানুষও অকালে মৃত্যুবরণ না করে সেজন্য ভাসমান হাসপাতাল বিশেষ ভূমিকা রাখতে পারে।

হাওরের ৭টি জেলার ৭২টি উপজেলায় ১টি করে ভাসমান হাসপাতাল থাকলে ৭২০জন বেকারের কর্মসংস্থানের সুযোগ হবে। সেই সাথে চিকিৎসা সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে যাবে।

ভাসমান হাসপাতালে থাকবে একটি স্টিলের তৈরি নৌকা বা ছোট লঞ্চ। এই তরীতে থাকবে তিনটি কক্ষ, একটি ডাক্তার চেম্বার, আরেকটি ডায়াগনস্টিক কক্ষ, অন্যটি ফার্মাসিস্ট কক্ষ। এভাবে ছোট পরিসরে তৈরি হবে ‘জীবনতরী’ বা ভাসমান হাসপাতাল। প্রতি তরীতে ১০ জনের স্টাফ থাকতে পারে। তরীতে থাকবে তিনজন নাবিক, একজন ডাক্তার, একজন কম্পাউন্ডার, একজন ফার্মাসিস্ট, দুইজন ডায়াগনস্টিক ল্যাব টেকনেশিয়ান, দুইজন জীবতরী অফিস সহকারী নিয়ে তৈরি হবে জীবনতরী। তারা ১০০ টাকা ফি বিনিময়ে রোগী দেখবে এবং তাদের ডায়াগনস্টিক সেন্টারে টেস্ট করে তরীর ফার্মেসী থেকেই ঔষধ দিয়ে একেকদিন একেক ওয়ার্ডে চিকিৎসা সেবা দিতে পারে।

এটি সরকারি বা বেসরকারীভাবে বাস্তবায়ন করা যেতে পারে। পরিকল্পনাটি সরকার উদ্যোগ নিলে দ্রুত বাস্তবায়ন হতে পারে। বেসরকারিভাবেও কোন প্রতিষ্ঠান বা উদ্যোক্তা ‘জীবনতরী’ বাস্তবায়ন করতে পারে। দশজন বেকার তরুণ মিলেও এটা বাস্তবায়ন করতে পারেন। দেশপ্রেম, ইচ্ছা,দক্ষতা, সুষ্ঠু পরিকল্পনা থাকলে যে কোনো ব্যাংক তাদেরকে অর্থায়ন করতে পারে। এভাবেই সকলের সহযোগীতায় হাওরের জীবন বাঁচাতে ‘জীবনতরী’ চলতে পারে অবিরাম।

লেখক:কবি ও নাট্যকর্মী

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com