রবিবার, ০৫ মে ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
সড়ক দুর্ঘটনা ও কিছু কথা

সড়ক দুর্ঘটনা ও কিছু কথা

বোরহান উদ্দিন::

বর্তমান সময়ের সর্বাদিক আলোচিত ও সমালোচিত,বিষয়টি হল সড়ক দুর্ঘটনা। প্রতিদিনই আমরা ঘুম থেকে উঠেই শুনি কোন না কোন সড়ক দুর্ঘটনার সংবাদ। আমাদের মানব সভ্যাতা দিন দিন বেড়ে চলেছে দেশের আর্থিক সচ্যলতার ধারাবাহিকতায়। আর এই কর্মব্যস্ত জীবনে রাস্থায় ছুটে চলা মানুষের যানবাহনেরও বিপ্লব ঘটছে প্রতিনিয়ত। আমাদের দেশে রাস্থা-ঘাটকে উন্নয়নের সমুদ্র মনে করে চললেও হবে মারাত্মক ভুল। অন্যাান্য উন্নত দেশের মত আমাদের যাতায়াত ব্যবস্থাও তেমন ভালো নয়; আমাদের নেই সে রকম সুবিশাল রাস্থা, উন্নত মাধ্যম, তবুও জীবনের তাগিদে ছুটে চলতে হয় এখানে ওখানে। যেতে হয় বিভিন্ন যানবাহন দিয়ে; অনেকে আবার নিজের প্রাইভেট গাড়ি দিয়েও কর্মক্ষেত্রে পদার্পন করেন।

তবে কথা হলে যে যেভাবেই যাইনা কেন সেক্ষেত্রে যদি আমরা কিছু সতর্কতা অবলম্বন করি হয়ত আমরা বেঁচে যেতে পারি বড় বড় দূর্ঘটনার কবল থেকে। আমরা হয়ে উঠতে পারি একজন সচেতন নাগরিক।

আমরা বিভিন্ন সময় দেখি রাস্থার চারপাশে দুর্ঘটনার হাত থেকে রক্ষা পাওয়ার জন্য, মানুষকে সচেতন করার জন্য বিভিন্ন সতর্কতা সাইনবোর্ড লাগানো আছে; তবে আমরা তার বিন্দু মাত্রও লক্ষ করিনা; যার কারণে আমরা অনেক সময় নানা দুর্ঘটনার সম্মুখীন হই। আমরা দেখতে পাই রাস্থার পাশে ডানে মোড় বামে মোড় কথাটি সাইনবোর্ডে লিখা থাকে, এর কারণ হল তুমি রাস্থায় মোড়ে গিয়েই তুমার গাড়ির দ্রুততা কমিয়ে দাও, কোন গাড়িকে অভারটেক করতে আস্থে আস্তে এগুও আর না করলেই বা কি? আমরা মনে করি অভারটেক করা একটা শিল্প বা সুনাম! না এটা সুনাম নয় “এটা অসচেতনতা,মূর্খতা,জ্ঞানহীনতা। তবে অভারটেক করার আগে প্রথমে আমাকে বুঝতে হবে আমার যানবাহনটি থেকে অপর যানবাহনটির গতি কেমন,শক্তিশালী কেমন,যদি মনে করি আমার দ্রুততা কম তাহলে অভারটেক না করাই শ্রেয়।

বর্তমান সময়ে যে বাহনটিকে ফ্যাশনের রাজা বা দ্রুতগামী যান মনে করা হয় সেটি হল মোটর সাইকেল। এখন মোটর সাইকেল থাকলেই আমাদের ভাব বেড়ে যায়, আমরা ভাসতে থাকি আকাশে; আর দ্রুত গতিতে চালাতে থাকি আমাদের ফ্যাশনের রাজাকে। প্রতদিন আমাদের কর্মব্যস্ততা বেড়েই চলেছে। তাই সময় বাঁচাতে আমরা চলার সঙ্গী হিসাবে ব্যবহার করছি মোটরসাইকেল নামক ফ্যাশনের রাজাকে। এর মাধ্যমে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়া যায় খুব সহজেই। আবার ফ্যাশন্যাবল একটি মোটরসাইকেল হয়ে উঠতে পারে আপনার ফ্যাশন সচেতনতার প্রতীকও। তবে মোটরসাইকেল চালানো এবং এতে সঙ্গী হিসেবে ওঠা দু বিষয়েই আমাদের মেনে চলতে হবে বিভিন্ন চিহ্নমুলক সচেতনতা।

আমরা যখন রাস্থায় কোন গতি রোধক লেখা দেখতে পাই সেক্ষত্রে আমাদের বুঝতে হবে যানবাহনের গতি কমাতে হবে। যানবাহটিকে নিয়ন্ত্রনে আনতে হবে। আর যখন দেখতে পাবো সামনে মসজিদ,স্কুল, বাজার,সংযোগ রাস্থা,আকাবাকা রাস্থা,সেক্ষেত্রে আমাদেরকে গাড়ির গতি কমিয়ে আনতে হবে;গাড়ির গতি হবে ২০-৩০ এর ভেতরে।আমাদের বাহনের মধ্যে নানা সতর্কতা চিহ্ন দেয়া থাকে সেগুলো আমাদের ব্যবহারও আমাদের ভালোভাবে শিখে নিতে হবে। অধিকাংশ দুর্ঘটনা পর্যবেক্ষণে দেখা যায়, যুগোপোযোগী আইনের অভাব, আইন না মেনে মহাসড়ক নির্মাণ, পর্যাপ্ত নির্দেশনার অভাব, মহাসড়কগুলোর পাশে হাট-বাজার, পর্যাপ্ত ট্রাফিক ব্যবস্থার অভাব, অদক্ষ চালকদের বেপরোয়া গাড়ি চালানো, বৈধ ড্রাইভিং লাইসেন্স না থাকা, ত্রুটিপূর্ণ যানবাহন ব্যবহার, সড়কগুলোতে অতিরিক্ত বাঁক, ধারণ ক্ষমতার অতিরিক্ত যাত্রী পরিবহন, হেলপার দিয়ে গাড়ি চালানো ও চলন্ত অবস্থায় মোবাইল ফোনে কথা বলাসহ বিভিন্ন কারণে সড়ক দুর্ঘটনা বাড়ছে। প্রিয় সন্তান, স্বামী-স্ত্রী, স্বজন, প্রতিবেশী, সহকর্মী যেকেউ ঘর থেকে বেরিয়ে নিরাপদে আবার ফিরবেন তার কোনো নিশ্চয়তা নেই। ঘরের বাইরে রাস্তায় বেরুতেই যেন মৃত্যুর হাতছানি। সড়ক দুর্ঘটনা এখন এমন পর্যায়ে পৌঁছেছে যে স্বাভাবিক মৃত্যুর কোনো গ্যারান্টি নেই। এ দুঃসংবাদ এখন যেন আমাদের নিত্যদিনের অঘটনে পরিণত হয়েছে। এমন কোনো দিন নেই যে দেশের কোথাও না কোথাও দুর্ঘটনায় ২০/৩০ জনের মৃত্যুর খবর নেই। অনাকাঙ্ক্ষিত মৃত্যুর মিছিলে প্রতিদিনই যোগ হচ্ছে নতুন নতুন নাম। ঝরে যাচ্ছে মূল্যবান প্রাণ। প্রিয়জন হারানোর বেদনায় শোকাতুর পরিবারের বিলাপ আর আহাজারিতে ভারী হচ্ছে বাতাস। নিহতদের স্বজনরা দাবি করেছেন দিনে দিনে নিয়ন্ত্রণহীন হয়ে পড়া সড়ক দুর্ঘটনা প্রতিরোধে কার্যকর পদক্ষেপের অভাবে অসময়েই অনেক স্বপ্নের অপমৃত্যু ঘটছে, থেমে যাচ্ছে অনেক পরিবারের গল্প।

তাই এই সড়ক দূর্ঘটনা নামক যমদূতের হাত থেকে বাঁচতে হলে আমাদেরকে সচেতন হতে হবে; ট্রাফিক আইন মেনে চলতে হবে।আমার ধারনা মতে যদি আমরা ঠিকমত ট্রাফিক আইন ও ট্রাফিক সিগন্যাল, মেনে চলি তবে দুর্ঘটনার তীব্রতা অনেকাংশে কমে যাবে। গাড়ির চালকের যেমন বিভিন্ন সচেতনা অবলম্বন করা দরকার ঠিক তেমনি আমাদের মত পথচারীদেরকেও বিভিন্ন সচেতনতা অবলম্বন করে অতীব জরুরী। নিরাপদ জীবন গড়ার লক্ষ্যে আসুন চলাচলে সবাই ” সচেতনতা অবলম্বন করি,নিরাপদে বাড়ি ফিরি”সুখী সমৃদ্ধ সোনার বাংলা গঠনে ভূমিকা রাখি।

লেখক; সাংবাদিক ও ব্যবসায়ী ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com