শনিবার, ১৮ মে ২০২৪, ০৫:৫৭ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
রহস্য তাহলে এই ‘থ্রি এস’

রহস্য তাহলে এই ‘থ্রি এস’

স্পোর্টস ডেস্ক::
ফুটবলে ‘ফোর এস’ বলে একটা মৌলিক বিষয় আছে—স্কিল (দক্ষতা), স্পিড (গতি), স্ট্রেন্থ (শক্তি) ও স্টামিনা (দম)। যে খেলোয়াড় বা দল এই চারটি বিষয়ে যত ভালো, দল হিসেবে তারা ততটাই ভালো। চারটি এসের মধ্যে স্কিল নিয়ে বাংলাদেশের ফুটবলারদের বিরুদ্ধে তেমন অভিযোগ শোনা যায় না। কিন্তু পরের তিনটি ‘এস’ এ বড় দূর্বলতা বাংলাদেশের। জেমি ডের অধীনে বর্তমান দলটি শেষের ‘থ্রি এস’ অর্থাৎ স্পিড, স্ট্রেন্থ ও স্টামিনায় উন্নতি করেছে বেশ। ফলে বদলে যেতে শুরু করেছে বাংলাদেশ।
‘আপনার রূপের রহস্য কী’
বিজ্ঞাপনের পরিচিত এই জিঙ্গেলের সঙ্গে মিল রেখে কেউ যদি বাংলাদেশ জাতীয় ফুটবল দলের কোচ জেমি ডেকে জিজ্ঞাসা করেন, কীভাবে বাংলাদেশ দলের রূপ বদলে দিচ্ছেন? কী উত্তর দেবেন ব্রিটিশ কোচ? হয়তো অনেক ব্যাখ্যা সামনে নিয়ে আসবেন। তবে নিশ্চিত সবচেয়ে বেশি প্রাধান্য দেবেন ফিটনেসকে। যেটি তিনি অনেকবারই বলেছেন, ‘খেলোয়াড়েরা ফিটনেসে অনেক উন্নতি করেছে।’ জেমির এই কথার প্রতিবাদ করতে পারে, এমন লোক হয়তো এখন একজনও পাওয়া যাবে না।
বাংলাদেশের ফুটবলাররা দৌড়াতে পারেন না, খেলবেন কী? দেশের ফুটবলের আলোচনা হলেই কথাটি তাচ্ছিল্যের সুরে বলতে দেখা যায় অনেককে। বিরোধিতা করারও সুযোগ ছিল না। তবে বর্তমান দলটি এর প্রতিবাদ করলে অবাক হওয়ার কিছু নেই। তারা এশিয়ান গেমসের পর সাফ চ্যাম্পিয়নশিপেও নিজেদের সামর্থ্যের প্রমাণ করে চলেছে। কাতার ও থাইল্যান্ডের মতো দলকে পেছনে ফেলে বাংলাদেশকে প্রথমবারের মতো এশিয়ান গেমসের দ্বিতীয় রাউন্ডে নিয়ে গেছেন। নয় বছর পর সাফে বাংলাদেশকে নিয়ে গিয়েছে আরেকটি সেমিফাইনালের খুব কাছে। এতেই বোঝা যায়, বাংলাদেশের আগের দলগুলোর তুলনায় তপু বর্মনরা ব্যতিক্রম।
এই ব্যতিক্রম দল হয়ে ওঠার রহস্যের পেছনে সবচেয়ে বড় অবদান ফিটনেসে উন্নতি, যার ওপর ভর করে এশিয়ান গেমসের পর সাফও মাতিয়েছে বাংলাদেশ। ফিটনেসে কতটা উন্নতি করেছে বাংলাদেশ, তা বুঝতে পারবেন কাল পাকিস্তান ম্যাচের মধ্যাহ্ন বিরতিতে জামাল ভুঁইয়াদের উদ্দেশে কোচের বার্তাটা শুনলে, ‘তোমরা তোমাদের গতিতে খেলে যাও। পাকিস্তান ক্লান্ত হয়ে পড়বেই।’ এতেই তো বোঝা যায় খেলোয়াড়দের শারীরিক সক্ষমতার ওপর কতটা আত্মবিশ্বাসী কোচ।
ফুটবলে ‘ফোর এস’ বলে একটা মৌলিক বিষয় আছে—স্কিল (দক্ষতা), স্পিড (গতি), স্ট্রেন্থ (শক্তি) ও স্টামিনা (দম)। যে খেলোয়াড় বা দল এই চারটি বিষয়ে যত ভালো, দল হিসেবে তারা ততটাই ভালো। চারটি এসের মধ্যে স্কিল নিয়ে বাংলাদেশের ফুটবলারদের বিরুদ্ধে তেমন অভিযোগ শোনা যায় না। কিন্তু পরের তিনটি ‘এস’ নিয়েই বড় প্রশ্ন। জেমি ডের অধীনে বর্তমান দলটি শেষের ‘থ্রি এস’ অর্থাৎ স্পিড, স্ট্রেন্থ ও স্টামিনায় উন্নতি করেছে বেশ। সঙ্গে স্কিলের উন্নতি তো এসেছেই।
ইউরোপিয়ান ফুটবলের মতো সাফের কাটাছেঁড়া বিশ্লেষণ করা কোনো ওয়েবসাইট থাকলে, তথ্য-পরিসংখ্যান দিয়েই উন্নতিগুলোর মানদণ্ড প্রমাণ করা যেত। না থাকলেও সমস্যা নেই, খেলোয়াড়দের শারীরিক ভাষাতেই সব পরিবর্তনটা চোখে পড়ছে। আগে ফিটনেসের অভাবে ম্যাচের দ্বিতীয়ার্ধের মাঝামাঝিতেই ক্লান্ত হয়ে যেতেন খেলোয়াড়েরা। মনোযোগ ধরে না রাখতে পারায় শেষ দিকে এসে গোল হজম করতেন। এখন অন্তিম মুহূর্তে গোল করে ম্যাচ জিতছে বাংলাদেশ। পাকিস্তানের বিপক্ষে কালকের গোলটি এসেছে ৮৫ মিনিটে। ম্যাচের শেষ দিকে এসে গোল করাটাই শুধু উন্নতির লক্ষণ নয়। পুরোটা ম্যাচ বাংলাদেশ খেলেছে ‘ডাইরেক্ট ফুটবল’। যে ধরনের ফুটবল খেলতে শারীরিকভাবে হতে হয় খুবই শক্তিশালী। পাকিস্তানের মতো ইউরোপিয়ান বেস খেলোয়াড়দের বিপক্ষে একতালে ‘ডাইরেক্ট ফুটবল’ খেলে শেষ দিকে গোল আদায় করে নেওয়া ফিটনেসের উন্নতির মানদণ্ড অবশ্যই।
স্বাভাবিকভাবে যে ফিটনেসের কারণে আগে পিছিয়ে ছিল বাংলাদেশ, সেটির উন্নতি সম্ভব হয়েছে নিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসে। বর্তমানে কঠোর নিয়মে বাঁধা ফুটবলারদের খাবার তালিকা। কোচ ও ট্রেনার মিলিয়ে একটি খাদ্যতালিকা তৈরি করে দিয়েছেন, এর বাইরে গিয়ে খাওয়ার কোনো সুযোগ নেই। চিনি, জাঙ্ক ফুড, কোমল পানীয় পুরোপুরি নিষিদ্ধ। ঝাল ও মসলাযুক্ত খাবারেরও কোনো সুযোগ নেই। ভাত খাওয়ার সুযোগ আছে, এক বেলা, তা-ও পরিমাণে খুবই অল্প। বোঝাই যাচ্ছে, ফিটনেস উন্নতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে এই বদল।
বদলের এই যাত্রাটা শুরু করেছিলেন ৩৮ বছর বয়সী বাংলাদেশ দলের সাবেক অস্ট্রেলিয়ান কোচ অ্যান্ডো ওর্ড। তাঁর রেখে যাওয়া ধারাটা শক্তভাবে ধরে ধরেছেন জেমি ডে, যাঁর বয়সও ৩৮। ফুটবল কোচিংয়ের বিবেচনায় ৩৮ বয়সটা তারুণ্যের কথাই বলে। তিনি বেছেও নিয়েছেন বেশ কিছু তরুণ খেলোয়াড়, যাঁদের মাধ্যমে বাংলাদেশের ফুটবল বদলে যাওয়ার আভাস মিলছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com