শনিবার, ০৪ মে ২০২৪, ০১:০৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
বঙ্গবীর ওসমানীর ১০০ তম জন্মবার্ষিকী আজ

বঙ্গবীর ওসমানীর ১০০ তম জন্মবার্ষিকী আজ

এন.এ নাহিদ::

মহান স্বাধীনতা যুদ্ধে মুক্তি বাহিনীর সর্বাধিনায়ক বঙ্গবীর জেনারেল এম এ জি ওসমানীর ১০০তম জন্মবার্ষিকী আজ। তার পুরো নাম মুহাম্মদ আতাউল গনি ওসমানী। ১৯১৮ সালের ১ সেপ্টেম্বর তিনি তার পিতার কর্মস্থল সুনামগঞ্জে জন্মগ্রহণ করেন। তার পিতা খান বাহাদুর মফিজুর রহমান ঐ সময় সুনামগঞ্জ মহকুমার এসডিও ছিলেন।

জেনারেল ওসমানী ১৯৩৯ সালে বৃটিশ ভারতীয় সেনাবাহিনীতে একজন কর্মকর্তা হিসেবে কর্মজীবন শুরু করেন। সময়ানুবর্তিতা ও নিষ্ঠাবান এই কর্মকর্তা বাংলাদেশ ছাড়াও তৎকালীন বার্মা (মিয়ানমার), পাকিস্তান ও ভারতে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন। বর্ণাঢ্য কর্মময় জীবনের অধিকারী ওসমানী রাজনীতিতেও ছিলেন সপ্রতিভ। ১৯৭০ সালে তিনি আওয়ামী লীগে যোগ দিয়েই সিলেট থেকে এমএনএ নির্বাচিত হন। পরে ১৯৭৭ সালে নিজে গড়ে তোলেন জাতীয় জনতা পার্টি নামে নতুন একটি রাজনৈতিক দল।

কিংবদন্তীর এই ব্যক্তিত্ব ৬৫ বছর বয়সে ১৯৮৪ সালের ১৬ ফেব্রুয়ারি লন্ডনে ইন্তিকাল করেন। তাকে সিলেটের হযরত শাহজালাল (রহঃ)-এর মাজার প্রাঙ্গণে সমাহিত করা হয়। তার প্রতি গভীর সম্মান প্রদর্শনার্থে জাতীয়ভাবে ঢাকায় একটি মিলনায়তন ও উদ্যান এবং সিলেটে একটি আন্তর্জাতিক বিমানবন্দর ও একটি মেডিকেল কলেজের নাম ওসমানীর নামে নামকরণ করা হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com