বৃহস্পতিবার, ১১ অগাস্ট ২০২২, ১১:৩৬ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
কম্পিউটার বলে দিচ্ছে পরের রাউন্ডে যাবে কারা

কম্পিউটার বলে দিচ্ছে পরের রাউন্ডে যাবে কারা

খেলা ডেস্ক::
বিশ্বকাপ মানেই অনিশ্চিত কিছু, আর এটাই তো বিশ্বকাপের মজা। বড় দলগুলো জিতবেই, এমনটা বাজি ধরে বলা খুব কঠিন। গত বিশ্বকাপের কথাই ধরুন। ফ্রান্স, ইতালি, পর্তুগাল, চিলির মতো শক্তিশালী দলগুলো ছিটকে গিয়েছিল গ্রুপ পর্ব থেকে! তবে বিশ্বকাপের এমন ঘটনা কিন্তু নতুন কিছু নয়। ২০০২ সালে আর্জেন্টিনাকে বিশ্বকাপের সবচেয়ে ফেবারিট মানা হচ্ছিল। তারা গ্রুপ পর্বই পেরোতে পারেনি। ভবিষ্যদ্বাণী করা কঠিন বলেই যারা ঠিকঠাক করে ফেলতে পারে, তাদের কদর আলাদা।

বিশ্বকাপ এলে মৌসুমি গুনিনদেরও দেখা মিলতে শুরু করে। এদের কেউ কেউ তো রীতিমতো তারকাখ্যাতি পেয়ে যায়। যেমন অক্টোপাস পল। এবার যেমন বিশ্বকাপের আগেই আলোচনায় এক বধির বিড়াল, নাম অ্যাকিলিস। তবে এসব তুকতাকে সবাই বিশ্বাস না-ও করতে পারে; বিশেষ করে যারা বিজ্ঞানমনস্ক। কুসংস্কারে যাদের আস্থা নেই। বরং যারা সবকিছুতেই মিলিয়ে ফেলতে চায় গাণিতিক সমীকরণে।
তাদের জন্যও আছে উপায়! রাশিয়া বিশ্বকাপের ফলাফল গণনায় থাকছে এক খ্যাতিমান গণিতবিদের বানানো প্রযুক্তি। ২০১৮ বিশ্বকাপে কোন গ্রুপের কোন দলটি গ্রুপ চ্যাম্পিয়ন হতে যাচ্ছে, কোন দল রানার্স হবে; এরই মধ্যে ভবিষ্যদ্বাণী করেছে তাঁর বানানো ‘সকারবট মডেল’। ফুটবল-সংক্রান্ত বাজিতে এই সকারবট মডেল নাকি এখন পর্যন্ত সবচেয়ে নির্ভুল ভবিষ্যদ্বাণী করেছে। যেটি নির্মাণ করেছেন গণিতজ্ঞ সাম্পটার।

বাজির দর অনুকরণে এই মডেলে ভবিষ্যদ্বাণী করা হয়। যাতে দলগুলোর বাজির দর, সাম্প্রতিক ফলাফল, খেলোয়াড়দের শক্তিমত্তা, দুর্বলতা; প্রতিপক্ষের সঙ্গে মুখোমুখি লড়াইয়ের পরিসংখ্যান, প্রতিপক্ষের শক্তিমত্তা…এমন অনেক বিষয় বিবেচনা করে সম্ভাব্য বিজয়ী নির্ধারণ করা হয়। বাজির দরে সেরা দলগুলোর দর কম হয়। এখানেও কম দরের দলগুলোর সম্ভাবনা বেশি দেখানো হয়েছে। চলুন সকারবট মডেলের মতে এবারের ৩২ দলের কোন ১৬টি দল গ্রুপ পর্বে চ্যাম্পিয়ন এবং রানার্স আপ হবে দেখে নিই
গ্রুপ ‘এ’
উরুগুয়ে=-১১০
রাশিয়া= +১৬০
মিসর= +৫০০
সৌদি আরব= +৪০০০
গ্রুপ ‘বি’
স্পেন=-২২০
পর্তুগাল= +২২০
মরক্কো= +১৬০০
ইরান= +৪০০০
গ্রুপ ‘সি’
ফ্রান্স-৪২৫
ডেনমার্ক= +৫৫০
পেরু= +১০০০
অস্ট্রেলিয়া= +২০০০
গ্রুপ ‘ডি’
আর্জেন্টিনা=-২২০
ক্রোয়েশিয়া= +২৫০
নাইজেরিয়া= +১২০০
আইসল্যান্ড= +১২০০
গ্রুপ ‘ই’
ব্রাজিল-৪৫০
সুইজারল্যান্ড= =৭০০
সার্বিয়া= +৮০০
কোস্টারিকা= +২০০০
গ্রুপ ‘এফ’
জার্মানি =-৩২৫
মেক্সিকো= = +৫০০
সুইডেন= +৭০০
দক্ষিণ কোরিয়া= +২০০০
গ্রুপ ‘জি’
বেলজিয়াম=-১৪০
ইংল্যান্ড= +১২০
তিউনিশিয়া= +২২০০
পানামা= +৪০০০
গ্রুপ ‘এইচ’
কলম্বিয়া= +১২০
পোল্যান্ড= +১৮০
সেনেগাল= +৫০০
জাপান= +৭০০

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com