রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৮:৩২ পূর্বাহ্ন

পরিকল্পনামন্ত্রীর প্রচেষ্টায় সুনামগঞ্জে অর্ধশত কোটি টাকার প্রকল্প অনুমোদন

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ২৩ জুলাই, ২০২৩
  • ১১২ বার

স্টাফ রিপোর্টারঃ হাওরাঞ্চল সুনামগঞ্জের শান্তিগঞ্জ, জগন্নাথপুর ও ছাতক উপজেলার মানুষের দীর্ঘদিনের দাবি পূরণ হতে চলেছে। তাদের বহুদিনের লালিত স্বপ্ন পুরণ করছেন পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম এ মান্নান এমপি। মন্ত্রীর একান্ত প্রচেষ্টায় এই তিন উপজেলার জন্য অর্ধশত কোটি টাকার উন্নয়ন প্রকল্প অনুমোদন হয়েছে৷ প্রকল্পগুলোর বাস্তবায়ন হলেই শত বছরের দুর্ভোগ থেকে মুক্তি পাবে মানুষ। পাশাপাশি তাদের জীবনমান উন্নয়ন হবে৷ বহুল প্রত্যাশিত প্রকল্পগুলোর অনুমোদনে খুশিতে আত্মহারা তিন উপজেলার মানুষ। তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী এম এ মান্নানের প্রতি কৃতজ্ঞতা জানিয়েছেন।

জানা যায়, অর্ধশত কোটির এই প্রকল্পের মধ্যে শান্তিগঞ্জ ৬টি, জগন্নাথপুতে  ৪টি ও ছাতক উপজেলার ৭ টি। এই তিন উপজেলার ১৭টি জায়গায় সড়ক, কালভার্ট ও সেতু নির্মাণের জন্য আলাদা আলাদাভাবে ৪৮ কোটি ৮৩ লক্ষ টাকার অনুমোদন দেয় এলজিইডি।

প্রকল্পের অনুমোদনের বিষয়টি নিশ্চিত করেছেন সুনামগঞ্জ জেলা এলজিইডির নির্বাহী প্রকৌশলী মো. মাহবুব আলম।

অনুমোদনপ্রাপ্ত প্রকল্পগুলো হচ্ছে- শান্তিগঞ্জের গনিগঞ্জ-তেহকিয়া-শিমুলবাক গ্রামের রাস্তার শিমুলবাক বাজার সংলগ্ন নিতাইগাঙ্গের উপর ৮০ মিটার গার্ডার সেতু নির্মাণ। যার খরচ ধরা হয়েছে ৭ কোটি ৬০ লক্ষ টাকা। পশ্চিম বীরগাঁও ইউনিয়নের বড়মোহা থেকে বসিয়াখাউরী রাস্তায় চৈতাখালীর উপর ২০ মিটার দৈর্ঘ্যরে গার্ডার সেতু নির্মাণ। যার নির্মাণ ব্যয় প্রাক্কলন করা হয়েছে ১ কোটি ৯৭ লক্ষ টাকা। ৮ কোটি ১৬ লক্ষ টাকা ব্যয়ে রজনীগঞ্জ বাজার ভায়া ডুংরিয়া-জয়সিদ্ধি-ঠাকুরভোগ রাস্তা নির্মাণের অনুমোদন দেওয়া হয়েছে। ছয়হারা থেকে বাংলাবাজার ভায়া আমড়িয়ার রাস্তায় ১৫ মিটার সেতু নির্মাণের জন্য ৯৫ লক্ষ টাকার অনুমোদন দেওয়া হয়েছে। মীর্জাপুর থেকে ফতেহপুর ভায়া মানিকপুর রাস্তায় ৩ মিটার কালভার্ট নির্মাণে ১৫ লক্ষ টাকা ও উপজেলা হেডকোয়ার্টার থেকে রজনীগঞ্জ বাজার ভায়া ডুংরিয়া জয়সিদ্ধি ঠাকুরভোগ বাজারের রাস্তা প্রটেক্টিভওয়ার্ক এন্ড ব্লক নির্মাণের জন্য ২ কোটি টাকা অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ২০ কোটি ৮৩ লক্ষ।

জগন্নাথপুর উপজেলার প্রকল্পগুলো হচ্ছে- নিউ মার্কেট-পাইকপাড়া মিলিটারি খালের উপর ৪০ মিটার দীর্ঘ সেতু। যারা নির্মাণ খরচ ৩ কোটি ৭০ লক্ষ টাকা। জয়দা-মিঠাভরাং রোডে ৬০ মিটার দীর্ঘ সেতুর জন্য ৫ কোটি ৯০ লক্ষ, এরালিয়া-ইসলামপুর-আলীপুর রাস্তায় ৩৫ মিটার বক্স কালবার্র্টের জন্য ১ কোটি ৬০ লক্ষ টাকা ও পাগলা-জগন্নাথপুর রাস্তা থেকে এরালিয়া বাজার  রাস্তায় ৩০ মিটার দীর্ঘ বক্স কালভার্টের জন্য ১ কোটি ৪৫ লক্ষ টাকা নির্মাণ খরচ ধরা হয়েছে। জগন্নাথপুরের চার প্রকল্পের জন্য মোট ১২ কোটি ৬৫ লক্ষ টাকা নির্মাণ ব্যয় ধরা হয়েছে।

ছাতক উপজেলার প্রকল্পগুলো হলো- দেবেরগাঁও-কান্দিপাড়া রাস্তায় বোকা নদীর উপর ৭৫ মিটার দীর্ঘ সেতুর জন্য ৭ কোটি টাকা, আরএইচডি (জাতুয়া)- তরতরমদন রাস্তায় ৩০ মিটার গার্ডার সেতুর জন্য ২ কোটি ৮০ লক্ষ, খারাই গ্রামের রাস্তা নির্মাণের জন্য ২ কোটি ১৭ লক্ষ, কালীপুর-বিনন্দপুর রাস্তার জন্য ২ কোটি ১৭ লক্ষ টাকা, কালীপুর-বিনন্দপুর রাস্তায় ২০ মিটার বক্স কালভার্টের জন্য ১ কোটি ১ লক্ষ টাকা, খারাই গ্রামের রাস্তায় প্রটেকটিভওয়ার্ক এন্ড ব্লকের জন্য ১০ লক্ষ টাকা ও কালিপুর-বিনন্দপুর রাস্তায় প্রটেকটিভওয়ার্ক এন্ড ব্লকের জন্য আরও ১০ লক্ষ টাকা নির্মাণ খরচ ধরা হয়েছে। ছাতক উপজেলার সাত প্রকল্পের জন্য মোট ১৫ কোটি ৩৫ লক্ষ টাকার অনুমোদন দেওয়া হয়েছে।

বহুল প্রত্যাশিত স্বপ্নের বাস্তবায়ন হওয়ায় উচ্ছাস প্রকাশ করে পাথারিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম ও শিমুলবাঁক ইউপি চেয়ারম্যান শাহিনুর রহমান শাহিন বলেন, ‘আমরা মাননীয় পরিকল্পনামন্ত্রী মহোদয়ের কাছে চিরকৃতজ্ঞ৷ রাস্তা ও ব্রীজের অনুমোদন হওয়ায় খুশি এলাকার মানুষ। রাস্তাটি হয়ে গেলে শত বছরের দুর্ভোগ থেকে মুক্তি পাবে এলাকার মানুষ। এরকম উন্নয়নের নেতা পেয়ে আমরা গর্বিত।’

শান্তিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক নূর হোসেন বলেন, ‘পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সুনামগঞ্জের উন্নয়নে যথেষ্ট আন্তরিক। সুনামগঞ্জ জেলার জন্য তিনি কাজ নিয়ে আসেন। এই সরকারের প্রধান জননেত্রী শেখ হাসিনাও হাওরাঞ্চলের উন্নয়নে যথেষ্ট আন্তরিক। আমরা শেখ হাসিনা ও পরিকল্পনামন্ত্রী মহোদয়ের কাছে কৃতজ্ঞ।’

পরিকল্পনামন্ত্রীর একান্ত রাজনৈতিক সচিব ও উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হাসনাত হোসেন বলেন, ‘মন্ত্রী মহোদয়ের উন্নয়নের গুনগান গেয়ে শেষ করা যাবে না৷ তিনি সুনামগঞ্জের মানুষের জীবনমান উন্নয়নে একের পর এক প্রকল্প নিয়ে আসছেন৷ গতকাল যে প্রকল্পগুলো অনুমোদন হয়েছে তা মানুষের দীর্ঘদিনের দাবি ছিল৷ সেই দাবী পুরণ করায় তিন উপজেলার মানুষ মন্ত্রী মহোদয়ের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ