মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ০৫:৪০ অপরাহ্ন

রুশ সাংবাদিকের নোবেল জয়, যা বলল পুতিনের দপ্তর

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ৯ অক্টোবর, ২০২১
  • ১৯৫ বার

অনলাইন ডেস্কঃ নরওয়েজিয়ান নোবেল কমিটি শুক্রবার এ বছরের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য দু’জন সাংবাদিকের নাম ঘোষণা করেছে। তাদের একজন রাশিয়ার ৫৯ বছর বয়সি দিমিত্রি আন্দ্রেয়েভিচ মুরাতভ।

রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ‘ক্রেমলিন’ দিমিত্রি আন্দ্রেয়েভিচের নোবেল জয়ে তাকে অভিনন্দন জানিয়েছে। ক্রেমলিন দিমিত্রি আন্দ্রেয়েভিচকে মেধাবী এবং সাহসী হিসেবে অভিহিত করেছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, দিমিত্রি মুরাতভ কয়েক দশক ধরে রাশিয়ায় বাকস্বাধীনতা রক্ষায় কাজ করছেন। দেশটিতে সাংবাদিকতা করা দিন দিন বড় ধরনের চ্যালেঞ্জ হিসেবে দেখা দিলেও সাহসের সঙ্গে তিনি নানা অন্যায়-অনাচারের তথ্য প্রকাশ করে যাচ্ছেন তার নোভায়া গেজেটার পত্রিকায়।

রাশিয়ায় ক্ষমতাসীনদের অনিয়ম–দুর্নীতির খবর প্রকাশ করায় গত দুই দশকে পত্রিকাটির ছয়জন সাংবাদিক  খুন হয়েছেন। তারপরেও পত্রিকাটির সম্পাদকীয় নীতিতে পরিবর্তন আসেনি। রাষ্ট্রীয় ক্ষমতার অপব্যবহারকারীদের রক্তচক্ষু উপেক্ষা করে জনগণের পক্ষে কথা বলার সাহসী অবস্থানের জন্য পত্রিকাটির সম্পাদক দিমিত্রি আন্দ্রেয়েভিচ মুরাতভ পেলেন বিশ্বের সর্বোচ্চ সম্মান।

রুশ সাংবাদিকের নোবেল বিজয়ের প্রতিক্রিয়ায় ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকোভ বলেন, নিঃসন্দেহে এটা উচ্চ মূল্যায়ন। আমরা তাকে অভিনন্দন জানায়। নিজের আদর্শ অনুসরণ করে ধৈর্য সহকারে তিনি কাজে লেগে থাকেন। ক্রেমলিনের মুখপাত্র ‘দিমিত্রি মুরাতভ’কে মেধাবী এবং সাহসী হিসেবেও উল্লেখ করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ