সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ০৮:৪৮ অপরাহ্ন

ব্রাজিল, না আর্জেন্টিনা?

Reporter Name
  • আপডেট টাইম : শনিবার, ১০ জুলাই, ২০২১
  • ১৫৮ বার

স্পোর্টস ডেস্কঃ চারপাশে মৃত্যুর মিছিল, জীবন-জীবিকার টানাপোড়েন। অনিশ্চিত ভবিষ্যৎ। করোনার এই কঠিন সময়ে মানুষ যেন হাসতেই ভুলে গেছে। এমন দমবন্ধ পরিস্থিতিতে ক্ষণিকের জন্য হলেও দুঃসহ বাস্তবতা ভুলিয়ে মানুষকে উন্মাদনার জোয়ারে ভাসাতে দুয়ারে হাজির কোপা আমেরিকার স্বপ্নের ফাইনাল।

বাংলাদেশ সময় রোববার সকাল ৬টায় রিও ডি জেনিরোর ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে মুখোমুখি হবে দুই চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। ফুটবলপ্রেমীদের জন্য স্বপ্ন ছুঁয়ে দেখার মতোই এক ধ্রুপদি লড়াই। যে লড়াই ঘিরে দুই ভাগে ভাগ হয়ে যায় গোটা বিশ্ব। চোখে চোখ রেখে চায়ের কাপে ঝড় তোলেন দুই দলের সমর্থকরা।

এবারের প্রেক্ষাপট আরও রোমাঞ্চকর। দেশের জার্সিতে ফাইনালের মঞ্চে এই প্রথম মুখোমুখি দুই লাতিন জাদুকর লিওনেল মেসি ও নেইমার। দুজনের সামনেই প্রথম কোপা জয়ের হাতছানি। আর্জেন্টিনা কোপা আমেরিকা জিতেছে ১৪ বার, ব্রাজিল নয়বার। অথচ, লাতিন ফুটবলের দুই শ্রেষ্ঠ সন্তান পেলে ও ম্যারাডোনার গলায় কখনো ওঠেনি কোপার বরমাল্য! মেসি ও নেইমারের মধ্যে একজনের সেই আক্ষেপ অন্তত ঘুচবে এবার।

দুই বছর আগে ঘরের মাঠে কোপার গত আসরে ব্রাজিল চ্যাম্পিয়ন হলেও চোটের কারণে খেলা হয়নি নেইমারের। এবার সেই দুঃখ ভোলার পণ করে জাদুকরী ফুটবলে দলের স্বপ্নসারথি হয়ে সেলেকাওদের ফাইনালে তুলেছেন ২৯ বছর বয়সি পিএসজি তারকা। ফাইনালে বন্ধু মেসির আর্জেন্টিনাকেই চেয়েছিলেন নেইমার। তার সেই চাওয়া পূরণ হলেও শিরোপার লড়াইয়ে সাবেক বার্সেলোনা সতীর্থকে একবিন্দু ছাড় দেবেন না বলে জানিয়ে দিয়েছেন নেইমার।

মেসিও সেটা আশা করছেন না। আর্জেন্টিনার হয়ে একটি শিরোপা জেতার হাহাকার ক্যারিয়ারজুড়েই সঙ্গী তার। নিজের সম্ভাব্য শেষ কোপায় সেই হাহাকার ঘোচাতে একার কাঁধে যেন সব দায়িত্ব তুলে নিয়েছেন ৩৪ বছর বয়সি মেসি। নিজে করেছেন চার গোল, করিয়েছেন পাঁচটি।

এই মেসি আরও ধারালো, আরও গতিময় এবং সাফল্যের জন্য মরিয়া। কোপা ও বিশ্বকাপ মিলিয়ে চারবার ফাইনালে ভেঙেছে তার স্বপ্ন। বছরের পর বছর ধরে জাদুকরী ফুটবলে ব্রাজিলেও অনেক ভক্ত পেয়েছেন মেসি। দেশটির সাবেক ও বর্তমান ফুটবলারদের অনেকে চান, অন্তত একটি শিরোপা উঠুক আর্জেন্টিনার দুঃখী রাজপুত্রের হাতে। তবে সেটা অবশ্যই ব্রাজিলের বিপক্ষে নয়!

ফাইনালের আগে ব্রাজিল ডিফেন্ডার মার্কিনিয়োস তো বলেই দিলেন, ‘এটা স্বাভাবিক যে, মানুষ চায় মেসি শিরোপাটা জিতুক। তবে আমরা অবশ্যই তার লক্ষ্য অর্জনে বাধা দেওয়ার চেষ্টা করব। তাকে থামানোর উপায় আমাদের জানা আছে। মেসির মতো আমাদের নেইমারেরও এই শিরোপা প্রাপ্য। আমরা তার জন্য, ব্রাজিলের জন্য লড়ব।’

ফাইনালের মঞ্চের সঙ্গেও একটি হিসাব মেটানোর আছে মেসির। আর্জেন্টিনার দীর্ঘ থেকে দীর্ঘতর শিরোপাখরার ক্ষত আরও ব্যথাতুর হয়েছিল ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে। সেবার মারাকানায় ফাইনালে জার্মানির কাছে ১-০ গোলে হারার পর বিশ্বকাপ ট্রফির পাশে ম্লান মুখে মেসির দাঁড়িয়ে থাকার সেই দৃশ্য আজও কাঁটা হয়ে বিঁধে আছে আর্জেন্টাইন সমর্থকদের হৃদয়ে। সেই ছবিটা এবার মুছে ফেলতে চাইবেন মেসি। লড়াইটা অবশ্য শুধু মেসি আর নেইমারের নয়। দুদলেই আছে ব্যবধান গড়ে দেওয়ার মতো অনেক পার্শ্বনায়ক।

ব্রাজিল-আর্জেন্টিনা ফাইনাল মানে লড়াইটা স্নায়ুরও। ভীষণ মানসিক চাপের মধ্য দিয়ে যেতে হবে দুদলের খেলোয়াড়দের। এটাই হয়তো রোমাঞ্চ, যা ছুঁয়ে যাচ্ছে আর্জেন্টিনা কোচ লিওনেল স্কালোনিকেও, ‘এটা সাধারণ একটি ফুটবল ম্যাচের চেয়েও বেশি কিছু। ফাইনালে মুখোমুখি দক্ষিণ আমেরিকার সেরা দুই দল, যারা চিরপ্রতিদ্বন্দ্বী। দুনিয়া থমকে দেওয়া এই ম্যাচে দুর্দান্ত ফুটবল ও শেষ দৃশ্যে আমাদের শিরোপা উৎসবের প্রত্যাশাই শুধু করতে পারি।’

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ