শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন

কোপা আমেরিকার সময়সূচি চূড়ান্ত

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০
  • ১৯৫ বার

স্পোর্টস ডেস্কঃ কোপা আমেরিকার ৪৭তম আসর গত জুন-জুলাইয়ে আর্জেন্টিনা ও কলম্বিয়ায় শুরুর কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে সেই সূচি পিছিয়ে দেওয়া হয় এক বছর। নতুনসূচি অনুযায়ী ২০২১ সালের ১১ জুন শুরু হবে লাতিন ফুটবলের শ্রেষ্ঠত্বের এক মাসের লড়াই। শেষ হবে ১১ জুলাই।

বৃহস্পতিবার (১৩ আগস্ট) কোপা আমেরিকার চুড়ান্ত সূচি প্রকাশ করেছে লাতিন ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা কনমেবল।

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হবে আর্জেন্টিনা ও চিলি। একইদিনে গ্রুপের অন্য দুই ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামবে কোপা আমেরিকা ইতিহাসের সফলতম দল উরুগুয়ে। প্যারাগুয়ের প্রতিপক্ষ বলিভিয়া।

কোপার আগামী বছরের আসরের আয়োজক হিসেবে থাকছে দুই দেশ আর্জেন্টিনা ও কলম্বিয়া। ইতিহাসে প্রথমবারের মতো এবার দুই দেশ থাকছে আয়োজক হিসেবে। টুর্নামেন্টের মোট ৩৮ ম্যাচের মধ্যে আসরের ১৮ ম্যাচ হবে আর্জেন্টিনার ৫টি ভেন্যুতে। বাকি ২০ ম্যাচ হবে কলম্বিয়ার ৪ ভেন্যুতে। উদ্বোধনী ম্যাচ হবে আর্জেন্টিনার মাটিতে। ফাইনালের আয়োজক কলম্বিয়া।

অংশগ্রহকারী মোট ১২দলকে ভাগ করা হয়েছে দুই গ্রুপে। সাউথ ও নর্থ জোন। সাউথ জোনের গ্রুপ পর্বের ১৫ ম্যাচ, ২ কোয়ার্টার ফাইনাল এবং একটি সেমিফাইনাল আয়োজিত হবে আর্জেন্টিনার মাঠে। অন্যদিকে নর্থ জোনের গ্রুপ পর্বের ১৫ ম্যাচ, দুই কোয়ার্টার ফাইনাল, এক সেমিফাইনাল, তৃতীয় স্থান নির্ধারণী এবং ফাইনাল হবে কলম্বিয়ায়।

আসরে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল আছে নর্থ জোনে। সেলেকাওরা প্রথম ম্যাচ খেলবে ভেনেজুয়েলার বিপক্ষে, ১৩ জুন। তাদের পরের ম্যাচ পেরুর বিপক্ষে, ১৭ জুন। ২১ জুন কাতারের বিপক্ষে তৃতীয় ম্যাচ খেলবেন নেইমাররা। ২৪ জুন তাদের প্রতিপক্ষ স্বাগতিক কলম্বিয়া। গ্রুপ পর্বের শেষ ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ ইকুয়েডর। ম্যাচটি হবে ২৮ জুন।

অন্যদিকে আয়োজক হিসেবে ১১ জুন চিলির বিপক্ষে উদ্বোধনী ম্যাচ খেলতে নামবে আর্জেন্টিনা। ১৫ জুন দ্বিতীয় ম্যাচে তাদের প্রতিপক্ষ উরুগুয়ে। প্যারাগুয়ের মুখোমুখি হবে ১৯ জুন। ২২ জুন লিওনেল মেসিদের প্রতিপক্ষ অস্ট্রেলিয়া। ১৭ জুন গ্রুপ পর্বের শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ বলিভিয়া।

সাউথ জোন : আর্জেন্টিনা, উরুগুয়ে, চিলি, বলিভিয়া, প্যারাগুয়ে ও অস্ট্রেলিয়া
নর্থ জোন : ব্রাজিল, ইকুয়েডর, কলম্বিয়া, কাতার, ভেনেজুয়েলা ও পেরু

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ