রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০২:২৯ পূর্বাহ্ন

শবে কদর এর ফজিলত

Reporter Name
  • আপডেট টাইম : বুধবার, ২০ মে, ২০২০
  • ৪১৭ বার

মাওলানা মুহাম্মাদ ইমদাদুল হক:: এই রাতটি ‘লাইলাতুল কদর’ বা ‘শবে কদর’ হিসেবে পরিচিত। তাই এ রাতকে বিশ্বের মুসলমানগণ অত্যান্ত গুরুত্বের সঙ্গে পালন করে থাকেন। পবিত্র কুরআনে আল্লাহ তা’আলা এ রাতকে হাজার মাসের চেয়েও উত্তম বলে ঘোষণা করেছেন।

শব/লাইলাতুন অর্থ রাত, রাত্রি, রজনী এবং ‘কদর’ শব্দের অর্থ পরিমাণ নির্ধারণ ও হুকুম। যেহেতু এ রাতে সৃষ্টিকুলের ভাগ্যলিপিতে নির্ধারিত অংশের যেটুকু এ রামাযান থেকে পরবর্তী রামাযান পর্যন্ত বাস্তবায়নযোগ্য, তা ব্যবস্থাপনার দায়িত্বে আদিষ্ট ফেরেশতাদের কাছে স্থানান্তর করা হয়। তাই এ রাতের নামকরণ করা হয় ‘লাইলাতুল কদর’। এছাড়াও ‘লাইলাতুল কদর’ এর ব্যাপারে তাফসিরবিদরা বেশ কয়েকটি ব্যাখ্যা উল্লেখ করেছেন।

কদর শব্দের আরেকটি অর্থ হলো—সম্মান ও মাহাত্ম্য। আবু বকর ওয়াররাক রাহি. বলেন, এই রাতের নাম ‘কদরের রাত’ এ জন্য বলা হয়েছে যে, এ সৌভাগ্যমণ্ডিত রাতে মাহাত্ম্যপূর্ণ কিতাব আল কোরআন মর্যাদাশীল ফেরেশতা জিবরীল আ. সর্বশ্রেষ্ঠ মর্যাদার মানুষ মহানবী সা.-এর কাছে নিয়ে আসেন।

শবে কদরের ফযীলতঃ
লাইলাতুল কদরের সবচেয়ে বড় বৈশিষ্ট্য হলো—এ গৌরবময় রজনীতে মানবজাতির পথপ্রদর্শক ও মুক্তির সনদ ঐঁশীগ্রন্থ ‘আল কুরআন’ অবতীর্ণ হয়েছে। শবে কদর সম্পর্কে কুরআন মাজীদে ইরশাদ হয়েছে, ‘নিশ্চয়ই আমি কোরআন নাজিল করেছি লাইলাতুল কদরে। আপনি কি জানেন লাইলাতুল কদর কী? লাইলাতুল কদর হাজার মাসের চেয়েও উত্তম।’ (সুরা কদর, আয়াত : ১-৩)
(হাজার মাসের পরিমাণ হলো ৮৩বছর ৪মাস।)

শ্রেষ্ঠতম এ রাতের ইবাদতে রয়েছে সবিশেষ গুরুত্ব। হাদীস শরীফে এসেছে, ‘যে ব্যক্তি ইমানের সঙ্গে সাওয়াবের আশায় কদরের রাতে ইবাদত করবে, তার পূর্ববর্তী সব গুনাহ মাফ করে দেয়া হবে।’ (মুসলিম, হাদীস নং: ৭৬০; বুখারী, হাদীস নং: ২০১৪)
এ ছাড়া আরো অনেক ফযীলত রয়েছে। ‘আমলকারীদের জন্য একটি ফযীলতই যথেষ্ট।

রামাযানের ২৭তম রাত কি শবে কদর?
শবে কদর সম্পর্কে সর্বাধিক বিশুদ্ধ ও বিতর্কমুক্ত অভিমত হলো, শবে কদর রামাযানের শেষ দশকের বেজোড় রাতগুলোতেই হওয়ার সম্ভাবনা বেশি। শেষ দশকের বেজোড় রাতগুলোতে কারো জন্য ইবাদত করা সম্ভব হলে ২৭তম রাত্রিতে কিছুতেই উদাসীন থাকা উচিত নয়। বিশেষ করে ওই দিন মাগরিব ও এশার নামাজ মসজিদে গিয়ে জামায়াতের সঙ্গে আদায় করলে হাদীসের ভাষ্য অনুযায়ী শবে কদরের ফযীলত পাওয়া যাবে।

হাদীসে এসেছে, ‘যে ব্যক্তি এশা ও ফজর জামাতের সঙ্গে পড়ে, সে যেন সারা রাত দাঁড়িয়ে নামাজ পড়ে।’ (মুসলিম, হাদীস নং: ৬৫৬)

এর সপক্ষে হাদীস ও সাহাবায়ে কেরামদের ‘আমল রয়েছে। হজরত শুবা রাহি. থেকে বর্ণিত, তিনি বলেন, উবাই ইবনে কা’ব রাযি. কদরের রাত্রিতে বলেন, ‘আল্লাহর শপথ করে বলছি, আমি তা সম্পর্কে অবগত আছি। (আর তা হলো ২৭তম রাত্রি।) কেননা, রাসুলুল্লাহ সা. এ রাতে আমাদের নামাজে দাঁড়াতে আদেশ করতেন। (মুসলিম, হাদীস নং: ৭৬২)

অনুরূপ ধারণা পোষণ করতেন হজরত মু’আবিয়া রাযি., হজরত ইবনে আব্বাস রাযি., হজরত হাসান রাযি. ও আবদুল্লাহ ইবনে জুবাইর রাযি.। (কুরতুবী)

শবে কদরের আমলঃ
দুই ব্যক্তি বা পরিবারের মধ্যকার ঝগড়া-বিবাদ মিটিয়ে দেয়া শবে কদরের অন্যতম ইবাদত। রাসুলুল্লাহ সা. বলেন, ‘আমি তোমাদের শবে কদর সম্পর্কে অবগত করানোর জন্য বের হয়ে এসেছিলাম। কিন্তু অমুক অমুক ব্যক্তির ঝগড়ার কারণে আমাকে তা ভুলিয়ে দেয়া হয়েছে।’
(বুখারী)

হজরত আয়েশা রাযি. বলেন, আমি রাসুলুল্লাহ্কে সা. জিজ্ঞেস করেছিলাম, হে আল্লাহর রাসুল সা.! যদি আমি শবে কদর পেয়ে যাই, তবে আল্লাহর কাছে কী দু’আ করব? রাসুলুল্লাহ সা. বললেন, এ দু’আ পড়বে— اللهم انك عفو تحب العفو فاعف عنى ‘আল্লাহুম্মা ইন্নাকা ‘আফুয়্যুন তুহিব্বুল ‘আফওয়া ফা‘ফু আন্নি।’ অর্থ : ‘হে আল্লাহ! আপনি ক্ষমাকারী এবং আপনি ক্ষমা করতে পসন্দ করেন। সুতরাং আপনি আমাকে ক্ষমা করে দিন।’

এ ছাড়া কুরআন তিলাওয়াত, যিকির আযকার, তাসবী তাহলীল করা, নফল নামায পড়া, দরুদ পাঠ, ইস্তেগফার এবং তাওবা করা, নিজের ভাগ্যোন্নয়ন, জান্নাম থেকে মুক্তি এবং জান্নাত লাভের জন্যে আল্লাহ তা’আলার নিকট প্রার্থনা করা।

মহান আল্লাহ আমাদিগকে শবে কদরের সমস্ত কল্যাণ হাসিল করার তাওফীক দান করুন। আমীন

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ