শুক্রবার, ১১ অক্টোবর ২০২৪, ০১:২০ পূর্বাহ্ন

অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে পরিকল্পনামন্ত্রীর শোক

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ১৫ মে, ২০২০
  • ৩৩৪ বার

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ   জাতীয় অধ্যাপক, লেখক, গবেষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের(ঢাবি) ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামানের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এমপি।
এক শোকবার্তায় পরিকল্পনামন্ত্রী জানান, অধ্যাপক আনিসুজ্জামান বাঙালী জাতির জন্য ছিলেন আশীর্বাদ স্বরূপ। তার মতো একজন জ্ঞানী শিক্ষাবিদের মৃত্যুতে জাতির যে অপূরণীয় ক্ষতি হলো তা কোন কিছুর বিনিময়ে পূরণ হবার নয়। তিনি ছিলেন এক আলোকিত মানুষ। গুণগত শিক্ষার প্রসার ও জ্ঞানভিত্তিক সমাজ বিনির্মাণে তিনি অনবদ্য ভূমিকা রেখে গেছেন। আমি তাঁর বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি।

উল্লেখ্য, অধ্যাপক ড. আনিসুজ্জামান আজ বৃহস্পতিবার বিকেলে সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ)-এ চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন (ইন্না লিল্লাহি… রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩ বছর।

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা ভাষা ও সাহিত্যের অধ্যাপক হিসেবে কর্মজীবন শেষ করে অবসরে যান। ২০১৪ সালে ভারতের রাষ্ট্রীয় সম্মাননা ‘পদ্মভূষণ’ পদকে ভূষিত হন এই গুণী শিক্ষাবিদ। মাওলানা আবুল কালাম আজাদ ইন্সটিটিউট অব এশিয়ান স্টাডিজ(কলকাতা), প্যারিস বিশ্ববিদ্যালয় এবং নর্থ ক্যারোলিনা স্টেট ইউনিভার্সিটিতে ভিজিটিং ফেলো ছিলেন আনিসুজ্জামান। বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে বেশ কিছু গুরুত্বপূর্ণ গবেষণা রয়েছে তাঁর। তিনি একুশে পদক, বাংলা একাডেমী পুরস্কার, আনন্দ পুরষ্কারসহ বেশ কিছু পুরষ্কারে ভূষিত হয়েছিলেন। ২০১৫ সালে বাংলাদেশ সরকার তাঁকে সর্বোচ্চ বেসামরিক রাষ্ট্রীয় সম্মাননা ‘স্বাধীনতা পদক’ প্রদান করে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ