বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০২:১৮ অপরাহ্ন

টিকা আবিষ্কার করে আধিপত্য বিস্তার করবে চীন, বিশেষজ্ঞদের শঙ্কা

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ৪ মে, ২০২০
  • ২৩২ বার

অনলাইন ডেস্কঃ  
বিশ্বের অন্যান্য দেশের তুলনায় চীন ও যুক্তরাষ্ট্র করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির দৌড়ে এগিয়ে আছে। বিশেষজ্ঞদের শঙ্কা- টিকা আবিষ্কার করতে পারলেই দেশ দু’টি অর্থনৈতিক তো বটেই কূটনৈতিকভাবেও তার ফায়দা আদায় করে নেওয়ার চেষ্টা করবে।
ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, ব্রিটেনের জাতীয় নিরাপত্তা বিষয়ক একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেছেন- দেশ দু’টি জানে যে দেশই করোনাভাইরাসের টিকা প্রথমে আবিষ্কার করতে পারবে, সে দেশই বিশ্বে ছড়ি ঘোরাবে।
তবে চিকিৎসক থেকে শুরু করে বিজ্ঞানিরা মনে করছেন, এই দৌড়ে যুক্তরাষ্ট্রের চেয়ে চীন অনেকটাই এগিয়ে। কারণ হিসেবে তারা উল্লেখ করছেন, চীনই প্রথম করোনাভাইরাস জানতে শুরু করেছে। সে দেশে করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে সবার আগে এবং তারা এটি নিয়ন্ত্রণেও নিয়ে এসেছে।
এখন পর্যন্ত চীনে করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ৮২ হাজার আটশ ৮০ জন এবং মারা গেছে চার হাজার ছয়শ ৩৩ জন। তবে এরই মধ্যে সুস্থ হয়েছে ৭৭ হাজার সাতশ ৭৬ জন এবং চিকিৎসাধীন রোগীর সংখ্যা ৪৮১ জন।
অন্যদিকে যুক্তরাষ্ট্রে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে ১১ লাখ ৮৮ হাজার একশ ২২ জন এবং মারা গেছে ৬৮ হাজার পাঁচশ ৯৮ জন। সেরে উঠেছে মাত্র এক লাখ ৭৮ হাজার ২৬৩ জন।
পেন্টাগন ও সিআইএ’র সাবেক কর্মকর্তা ম্যাট ক্রয়েনিগ বলেছেন, চীন কোনো ধরনের সহায়তা দিলেও বিভিন্ন সময় তার পেছনে শর্ত থাকে।
সে কারণে তারা টিকা আবিষ্কার করলেও তাদের প্রভাব বাড়ানোর কাজে ব্যবহার করতে পারে এবং যুক্তরাষ্ট্রকে চাপে ফেলার চেষ্টা চালাতে পারে।
তিনি আরো বলেন, চীন নিজেদের হারানো গৌরব ফিরে পাওয়ার জন্য মোক্ষম অস্ত্র হিসেবে করোনাভাইরাসের টিকা ব্যবহারের জোর চেষ্টা চালাতে পারে। করোনার কারণে তারা যে ধরনের বিপাকে পড়েছে, তা উত্তোরণের জন্য সহায়ক হতে পারে এই ভাইরাসেরই টিকা।
যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রে বহু কর্মকর্তা মনে করেন, চীন সবার আগে এই ভ্যাকসিন আবিষ্কারের চেষ্টা শুরু করেছে। অন্য দেশগুলো টিকা আবিষ্কারের পথে যতদূর এগিয়ে গেছে, সেই তথ্যও চীন চুরি করার চেষ্টা করতে পারে।
যুক্তরাষ্ট্রের গোয়েন্দারা সে দেশের চিকিৎসক থেকে শুরু করে গবেষকদের সতর্ক করে দিয়ে বলেছেন, তাদের গবেষণার তথ্য চুরি করার জন্য কম্পিউটার হ্যাক করার চেষ্টা করতে পারে চীনের হ্যাকাররা। সেজন্য সবাইকে সতর্ক থাকার কথাও বলা হয়েছে।
এদিকে যুক্তরাজ্যের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটগুলো ইরান ও রাশিয়ার হ্যাকাররা হ্যাক করার চেষ্টা করেছেন বলে গতকাল ডেইলি মেইলের আরেক প্রতিবেদনে বলা হয়। এজন্য সবাইকে সচেতন থাকারও পরামর্শ দেওয়া হয়।
বিশেষজ্ঞরা মনে করছেন, যে দেশ করোনাভাইরাসের ভ্যাকসিন প্রথম আবিষ্কার করবে, তারা এটি চড়া দামে বিক্রি করবে।
উদাহরণ হিসেবে আমেরিকান মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ডা, রোজ ম্যাককিনির কথা উল্লেখ করা যেতে পারে। তিনি বলেছেন, টিকা আবিষ্কার করতে পারলে অন্য দেশ থেকে আর অর্থ খরচ করে সেসব আমদানি করতে হবে না চীনকে। এছাড়া তারা বৈশ্বিক সংস্থাগুলির কাছে তারা বিপুল সংখ্যক টিকা বিক্রি করতে পারবে।
এদিকে গতকাল রবিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জোর দিয়ে বলেছেন, তার দেশের গবেষকদের প্রচেষ্টায় চলতি বছরের শেষের দিকে টিকা আবিষ্কার হয়ে যাবে।
তিনি আরো বলেছেন, করোনাভাইরাসের টিকা আবিষ্কারের চেষ্টা চালিয়ে যাচ্ছে সারাবিশ্ব। যুক্তরাষ্ট্র অন্য দেশগুলোর সঙ্গেও এই চেষ্টা চালাচ্ছে; যেমন যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ায় এ ব্যাপারে গবেষণার জন্য অর্থ ঢালছে ওয়াশিংটন।
সূত্র : ডেইলি মেইল

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ