রবিবার, ১৩ অক্টোবর ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন

সিলেটে আজ প্রথম ওয়ানডে: অধিনায়ক মাশরাফির শেষের শুরু

Reporter Name
  • আপডেট টাইম : রবিবার, ১ মার্চ, ২০২০
  • ২১৯ বার

স্পোর্টস ডেস্কঃ  
সিরিজ জিম্বাবুয়ের বিপক্ষে আর আলোচনা মাশরাফি মুর্তজাকে নিয়ে। বিসিবি সভাপতির কথামতো এটাই অধিনায়ক হিসেবে মাশরাফির শেষ সিরিজ। ইংল্যান্ড বিশ্বকাপ শেষে প্রায় সাত মাস পর আবারও জাতীয় দলের হয়ে মাঠে নামছেন মাশরাফি।
অধিনায়ক হিসেবে তার শেষের শুরু ধরে নেয়াই যায়। জিম্বাবুয়ে বাংলাদেশের সবচেয়ে চেনা প্রতিপক্ষ। দেশের মাটিতে পরিষ্কার ফেভারিট স্বাগতিকরা। ওয়ানডে ক্রিকেটে টানা ব্যর্থতা থেকে ঘুরে দাঁড়ানোর জন্য এটাই সেরা সুযোগ বলে মনে করছে বাংলাদেশ। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে আজ সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে বেলা ১টায় শুরু হবে।
অধিনায়ক হিসেবে মাশরাফির শেষ সিরিজ ধরে নেয়া হলেও এখনই অবসরের সিদ্ধান্ত নিচ্ছেন না তিনি। পাকিস্তান সফরে একমাত্র ওয়ানডে ম্যাচের দলে রাখলে তিনি খেলতে প্রস্তুত। অধিনায়ক মাশরাফির শেষের শুরুতে ওয়ানডে অভিষেক হয়ে যেতে পারে দুই তরুণ নাঈম শেখ ও আফিফ হোসেনের। বিয়ের কারণে ছুটিতে থাকা সৌম্য সরকারের জায়গায় আজ নাঈম শেখকে দেখা যেতে পারে। এছাড়া সাব্বির রহমানের জায়গায় সাত নম্বরে দেখা যেতে পারে আফিফ হোসেনকে।
ওয়ানডে ক্রিকেটে সর্বশেষ পাঁচ ম্যাচে হার বাংলাদেশের। ইংল্যান্ড বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে জয়ের পর ভারত ও পাকিস্তানের বিপক্ষে হারে টাইগাররা। এরপর শ্রীলংকায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশের তেতো স্বাদ পায় তামিম ইকবালের দল। ঘুরে দাঁড়ানোর জন্য জিম্বাবুয়ের চেয়ে সহজ প্রতিপক্ষ আর হতে পারে না। মাশরাফি বলেন, ‘আমরা অনেক দিন পর নামছি। এটা একটা ব্যাপার। প্রথম ম্যাচে সবকিছু একটু মানসিকভাবে গুছিয়ে নিতে হয়।
শুরুটা খুব গুরুত্বপূর্ণ। দলের পরিবেশ যথেষ্ট ভালো। নতুন কিছু ক্রিকেটার এসেছে। তারা অনেক রোমাঞ্চিত। সুযোগ পেলে ভালো করতে চায়। সবকিছু ঠিকঠাক থাকলে আশা ভালো ভালো শুরু করতে পারব।’
বাংলাদেশের রানমেশিন এখন মুশফিকুর রহিম। জিম্বাবুয়ের বিপক্ষে একমাত্র টেস্টেও ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি করেছেন তিনি। ওয়ানডেতেও মুশফিক ভালো করবেন বলে বিশ্বাস মাশরাফির। সর্বশেষ ওয়ানডে দল থেকে সাত পরিবর্তন এনে দল সাজিয়েছে স্বাগতিকরা।
চোটের কারণে শ্রীলংকা সফর মিস করেছিলেন সাইফউদ্দিন ও মাশরাফি। সাকিব আল হাসানের জায়গায় ওয়ানডাউনে দেখা যেতে পারে লিটন দাসকে। আর প্রথমবারের মতো ওয়ানডে দলে ডাক পাওয়া নাঈম ও আফিফ হোসেন রয়েছেন অভিষেকের অপেক্ষায়। তিন পেসার মাশরাফি, মোস্তাফিজ ও সাইফউদ্দিনের সঙ্গে বোলিং আক্রমণে দেখা যেতে পারে স্পিনার মেহেদী হাসানকে। দারুণ একটি মাইলফলকের সামনে রয়েছেন ওপেনার তামিম ইকবাল। বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে ওয়ানডেতে সাত হাজার রান থেকে মাত্র ১০৮ রান দূরে তামিম।
এই সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করলেও অবশ্য খুব একটা লাভ হবে না বাংলাদেশের। ৮৬ থেকে মাত্র এক রেটিং পয়েন্ট বাড়বে স্বাগতিকদের। আবার ২-১-এ সিরিজ জিতলেও এক রেটিং পয়েন্ট হারাতে হবে। আর জিম্বাবুয়ে বাংলাদেশকে হোয়াইটওয়াশ করলে র্যাংকিংয়ে শ্রীলংকার নিচে আটে নেমে যেতে হবে।
জিম্বাবুয়েও নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচেই হেরেছে। অধিনায়কের দায়িত্ব পেয়েই চামু চিবাবা ভালো কিছুর স্বপ্ন দেখছেন। সিলেটে এখন পর্যন্ত মাত্র একটি ওয়ানডে হয়েছে। ২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছিল বাংলাদেশ। ম্যাচের আগেরদিন পর্যন্ত উইকেটে অনেক ঘাস ছিল। কিন্তু ম্যাচের দিনে ঘাস ছাঁটাই করা হতে পারে। তবে উইকেটে ব্যাটসম্যানদের জন্য সুবিধা থাকবে। দিবা-রাত্রির ম্যাচ হওয়ায় শিশির পার্থক্য গড়ে দিতে পারে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ