রবিবার, ০৬ অক্টোবর ২০২৪, ০৪:৩৫ অপরাহ্ন

দুধ চা দেহের জন্য ক্ষতিকর

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ১৩ ফেব্রুয়ারী, ২০২০
  • ৩৫৪ বার

অনলাইন ডেস্কঃ  আমাদের মাঝে কম বেশি স’বাই শুধু স্বাদের জন্য দুধ চা পান করেন। চায়ের সঙ্গে দুধ মে’শালে চায়ের সকল হিতকারী প্রভাব নষ্ট হয়ে যায়। চায়ে যে স’কল অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন থাকে তা নষ্ট হয়ে যায় যদি চায়ের সাথে কয়েক ফোঁটাও দুধ মিশ্রিত করা হয়। চা আমাদের ব্লাড সু’গার ক’ন্ট্রোল করে, দেহের মেদ ঝরায়, কোষের সু’রক্ষা প্রদান করে, রোগ প্রতি’রোধ ক্ষমতা বাড়ায় এবং হার্টের রোগ প্রতি’রোধ করে।

রং চায়ে ফ্ল্যাভ’নয়েড ক্যাটেচিন নামক একপ্রকার অ্যান্টি অক্সিডেন্ট থাকে যা হার্টের রো’গের ঝুঁকি কমায় এবং এলডিএল মানে খারাপ কো’লেস্টেরল কমায়। কিন্তু দুধে প্রো’টিন ক্যাসেইন থাকে যা ক্যাটে’চিন এর কাজকে বাধা দেয়। লেবু চায়ে ক্যা’লরি অনেক কম থাকে এবং ফ্যাট বার্ন করতেও সাহায্য করে। দারু’চিনি এবং আদা দিয়েও চা খাওয়া যেতে পারে দুধ চা খা’ওয়ার বদলে।

আদা দারু’চিনি দিয়ে চা পান করলে এটা ডায়া’বেটিস রোগীদের ব্লাড সুগার কন্’ট্রোল করতে সাহায্য করে, সতেজ রাখে, মনকে চাঙ্গা রাখে, শরীরের মেদ কমায়, হজমের ক্ষ’মতা বৃদ্ধি করে। লেবুতে প্র’চুর ভিটামিন সি থাকে। প্রতি’দিনের ভিটামিন সি এর চাহিদা মে’টাতে আপনি লেবু চা পান করতে পারেন। চায়ে যেসব উপ’কারী উপাদান আছে লেবু তা কয়েকশ গুণ বাড়িয়ে দেয় এবং দীর্ঘ’সময় এর কার্য’কারিতা ধরে রাখে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ