বৃহস্পতিবার, ১০ অক্টোবর ২০২৪, ০৮:২২ অপরাহ্ন

ফিনল্যান্ডের পথে প্রধানমন্ত্রী

Reporter Name
  • আপডেট টাইম : সোমবার, ৩ জুন, ২০১৯
  • ৪৮৯ বার

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ  
সৌদি আরব সফর থেকে ফিনল্যান্ডের উদ্দেশে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার দিবাগত মধ্যরাত ১টা ২৫ মিনিটে জেদ্দার বাদশা আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর হতে লুফথানসা এয়ারের এলএইচ-৬৫৩ ফ্লাইটে করে ফিনল্যান্ডের হেলসিম্কি উদ্দেশে রওনা হন।
এর আগে তিনি মদিনায় মহানবী হযরত মুহম্মদ (স.)-এর রওজা জিয়ারত করেন এবং মক্কায় পবিত্র ওমরাহ পালন করেন।
শনিবার রাতে তিনি প্রথমে পবিত্র কাবা ‘তাওয়াফ’ করেন এবং এর পর সাফা ও মারওয়ায় মধ্যে সাঈ করে ওমরাহর আনুষ্ঠানিকতা সম্পন্ন করেন। এ সময় প্রধানমন্ত্রী দেশবাসীর কল্যাণ কামনার পাশাপাশি মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করেন।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছোট মেয়ে শেখ রেহানা ও প্রধানমন্ত্রীর অন্য সফরসঙ্গীরাও ওমরাহ পালন করেন।
প্রধানমন্ত্রী জাপানে চার দিনের সফর শেষে সৌদি বাদশাহর আমন্ত্রণে অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশনের (ওআইসি) ১৪তম শীর্ষ সম্মেলনে যোগ দিতে ৩১ মে সৌদি আরবে পৌঁছান। সৌদি আরব সফরের দ্বিতীয় দিন শনিবার মক্কায় ওআইসির ১৪তম সম্মেলনে এশিয়া গ্রুপের পক্ষে বক্তব্য দেন তিনি। সম্মেলনে অংশ নেয়ার পর রাতে তিনি ওমরাহ পালন করেন।
সফরের তৃতীয় দিন রোববার সকাল ১০টা ৫ মিনিটে (স্থানীয় সময়) একটি বিশেষ ফ্লাইটে জেদ্দার কিং আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে মদিনার উদ্দেশে রওনা হন তিনি। বেলা ১১টায় (স্থানীয় সময়) মদিনার প্রিন্স মোহাম্মদ বিন আবদুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। বাদ জোহর তিনি মসজিদ-ই-নববীতে রাসুল হযরত মুহম্মদ (সা.)-এর রওজা মোবারক জিয়ারত করেন। এ সময় তিনি দেশবাসীর কল্যাণ কামনার পাশাপাশি মুসলিম উম্মাহর অব্যাহত শান্তি, সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করেন।
জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এবং ‘ফিউচার অব এশিয়া’ সম্মেলনে যোগ দিতে ২৮ মে ঢাকা থেকে টোকিও যান শেখ হাসিনা। জাপান সফর শেষে ওআইসি সম্মেলনে যোগ দিতে সৌদি আরব যান। সৌদি আরব সফর শেষে আজ (সামবার) ভোরে একটি বিশেষ ফ্লাইটে ফিনলান্ডের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী। ফিনল্যান্ড সফর শেষে নয়াদিল্লি হয়ে ৮ জুন তার দেশে ফেরার কথা রয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ