মঙ্গলবার, ০৮ অক্টোবর ২০২৪, ০১:৪০ পূর্বাহ্ন

সরকারি চাকরির ভাবনা থেকে বেরিয়ে আসুন : ইউজিসি চেয়ারম্যান

Reporter Name
  • আপডেট টাইম : মঙ্গলবার, ২০ নভেম্বর, ২০১৮
  • ২১৭ বার

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্ক::
সরকারি চাকরি পাওয়ার ভাবনা থেকে তরুণদের বেরিয়ে আসার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। সেইসঙ্গে বেসরকারি খাতে চাকরি করার দৃঢ় চিন্তা-ভাবনার পরামর্শ দিয়েছেন তিনি।
বাংলাদেশের উচ্চশিক্ষা ও গবেষণার মানোন্নয়নের সঙ্গে সংশ্লিষ্টদের নিয়ে সোমবার ইউজিসিতে একটি পরামর্শ সভায় তিনি এ পরামর্শ দেন। বিশ্বব্যাংকের প্রস্তাবিত ‘হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট)’ প্রকল্প নিয়ে বিশ্বব্যাংক প্রতিনিধি ও হেকেপ প্রকল্পের একাডেমিক ইনোভেশন ফান্ডের সাব-প্রজেক্ট ম্যানেজারদের মতামত গ্রহণের জন্য এ সভার আয়োজন করা হয়।
ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। ইউজিসি সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লার সভাপতিত্বে অনুষ্ঠানে কমিশনের সদস্য অধ্যাপক ড. দিল আফরোজা বেগম উচ্চশিক্ষায় গবেষণার চিত্র ও দিকনির্দেশনা তুলে ধরে একটি প্রবন্ধ উপস্থাপন করেন।
সভায় ইউজিসি চেয়ারম্যান বলেন, জাতীয় ও আন্তর্জাতিক চাকরির বাজারে আমাদের শিক্ষার্থীদের গড়ে তুলতে হলে সময়োপযোগী জ্ঞান, দক্ষতা ও যোগ্যতা বৃদ্ধি করতে হবে। আমাদের তরুণরা শুধু সরকারি চাকরির জন্য নিজেদের তৈরি করে। সরকারি চাকরির চিন্তা-ভাবনা থেকে তাদের বেরিয়ে আসতে হবে। তাদের মনে রাখতে হবে বিশ্ব এখন উন্মুক্ত। বেসরকারি খাত ও আন্তর্জাতিক বাজারে বহুমুখী কাজের সুযোগ রয়েছে। এর জন্য তরুণদের প্রস্তুতি নিতে হবে এবং নিজেদের যোগ্য করে গড়ে তুলতে হবে।
২০১৮-২০৩০ সালের জন্য বাংলাদেশে উচ্চশিক্ষার জন্য ইউজিসি কৌশলগত একটি পরিকল্পনা প্রণয়ন করেছে উল্লেখ করে প্রফেসর মান্নান বলেন, নীতিমালায় উচ্চশিক্ষায় বিশ্বমান বজায় রাখা এবং এ ক্ষেত্রে করণীয় তুলে ধরা হয়েছে।
তিনি বলেন, উচ্চশিক্ষায় সক্ষমতা বৃদ্ধি, দক্ষ স্নাতক তৈরি, চাকরি উপযোগী ক্যারিকুলাম প্রণয়নের লক্ষ্য নিয়ে কাজ করছে ইউজিসি।
শিক্ষিত বেকার আমাদের দেশের প্রধান সমস্যা উল্লেখ করে ইউজিসি চেয়ারম্যান বলেন, প্রস্তাবিত পাঁচ বছর মেয়াদি হিট প্রকল্প (২০১৯-২০২৪) দেশের বেকার সমস্যা লাঘবে ভূমিকা রাখবে।
ইউজিসি চেয়ারম্যান আরও বলেন, হায়ার এডুকেশন এক্সিলারেশন অ্যান্ড ট্রান্সফরমেশন (হিট) প্রকল্পটি দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে উচ্চশিক্ষায় একটি আঞ্চলিক নেটওয়ার্ক প্রতিষ্ঠার মাধ্যমে স্নাতকদের চাকরির বাজারে প্রবেশে দক্ষ করে তুলবে।
বিশ্বব্যাংক বাংলাদেশে দক্ষ স্নাতক তৈরি, উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো সুশাসন প্রতিষ্ঠা এবং নারী শিক্ষার উৎকর্ষে এ প্রকল্প হাতে নিয়েছে। সভায় ইউজিসি সচিব ড. মো. খালেদ, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. আব্দুল্লাহ আল হাসান চৌধুরী ও বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশনস অফিসার ড. মো. মোখলেছুর রহমান বক্তব্য দেন। এ ছাড়া, অনুষ্ঠানে বিশ্বব্যাংক, জাইকা ও ইউজিসির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ