মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৯:৪০ অপরাহ্ন

চাঁদ দেখা গেছে, সৌদিতে ঈদুল আজহা ১৬ জুন

Reporter Name
  • আপডেট টাইম : শুক্রবার, ৭ জুন, ২০২৪
  • ১৬ বার

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরবের আকাশে আজ বৃহস্পতিবার ১৪৪৫ হিজরি সনের পবিত্র জিলহজের মাসের চাঁদ দেখা গেছে। সেই হিসিবে বৃহস্পতিবার সন্ধ্যায় সৌদি আরবের সুপ্রিম কোর্ট জিলহজ মাসের চাঁদ দেখা যাওয়ার ঘোষণা দিয়েছে।

তবে সৌদিতে চাঁদ দেখা গেছে নাকি দেখা যায়নি সেটা নিয়ে ধোঁয়াশার সৃষ্টি হয়েছিল। গালফ নিউজসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন সংবাদমাধ্যম জানায়, চাঁদ দেখা যায়নি। তারা ১৬ জুন সৌদিতে ঈদুল আজহা উদযাপনের কথা জানায়।

তবে কিছুক্ষণ পর দুই পবিত্র মসজিদভিত্তিক ওয়েবসাইট ‘ইনসাইড দ্য হারামাইন’ জানায়, আল হারিকে একজন চাঁদ দেখার দাবি করেছেন। এর কিছুক্ষণ পর গালফ নিউজ জানায়, সুপ্রিম কোর্ট জানিয়েছে, সৌদিতে চাঁদ দেখা গেছে। সেই অনুযায়ী সুপ্রিম কোর্ট আগামী ১৬ জুন পবিত্র ঈদুল আজহার প্রথম দিন এবং ১৫ জুন আরাফাত দিবস হওয়ার ঘোষণা দেয়।

চাঁদ দেখা সাপেক্ষে ইসলামের ১২ মাসের সূচনা হয়। জিলহজ মাসের চাঁদ দেখার মাধ্যমে হজ ও পবিত্র ঈদুল আজহার দিন নির্ধারণ করা হয়। সেই অনুযায়ী, ঈদুল আজহার প্রথম দিন জিলহজ মাসের ১০ম দিনে পড়ে। আর পবিত্র আরাফাহ দিবস পালন করা হয় জিলহজ মাসের নবম দিনে।

আজ থেকে প্রায় ১৫ শ’ বছর আগে সৌদি আরবে উত্থান ঘটেছিল ইসলাম ধর্মের, বর্তমানে যা বিশ্বের প্রধান ধর্মগুলোর একটি। পবিত্র ইসলাম ধর্মের পাঁচটি স্তম্ভের অন্যতম একটি হজ। প্রত্যেক বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে লাখ লাখ সামর্থ্যবান মুসলিম সৌদি আরবের মক্কায় হজ পালন করতে যান।

পবিত্র ঈদুল আজহায় আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় বিশ্বের সামর্থ্যবান মুসলিমরা গরু, ছাগল, ভেড়া, দুম্বা, উট প্রভৃতি কোরবানি করেন। আরাফাহর দিনে হজযাত্রীরা আরাফাহ ময়দানে প্রার্থনা করার জন্য একত্রিত হন; যেখানে ইসলাম ধর্মের শেষ নবী হজরত মুহাম্মদ (সা.) তার চূড়ান্ত খুতবা দিয়েছিলেন। সারা বিশ্বের মুসলমানরা এই দিনে রোজাও রাখেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ