রবিবার, ৩০ জুন ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন

অথৈ জলে এক নৌকায় মানুষ-গবাদি পশু, বাঁচার আকুতি

Reporter Name
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৩০ মে, ২০২৪
  • ২২ বার

দক্ষিণ সুনামগঞ্জ২৪ ডেস্কঃ ভারী বৃষ্টি ও উজান থেকে নেমে আসা ঢলে সিলেটের ৮টি উপজেলায় বন্যা পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এর মধ্যে গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জের, কানাইঘাট ও জকিগঞ্জ পরিস্থিতি ভয়াবহ রুপ নিয়েছে। অনেকেই গবাদি পশু নিয়ে নিরাপদ আশ্রয়ে সন্ধ্যানে ছুটছেন। কেউ কেউ সব কিছু রেখে একাই উঠেছেন আশ্রয় কেন্দ্রে।

 

 

 

গত বুধবার বিকেল থেকে এসব উপজেলায় পানি বাড়তে শুরু করে। এতে পানিবন্দী হয়ে পড়েন লাখো মানুষ। মধ্যরাতে অনেকের ঘরে হাটু পানি থেকে কারো ঘর গলা পানিতে ডুবেছে। অনেকের ঘর-বাড়ি তলিয়ে যায়। ভেসে যায় গবাদি পশু ও পুকুর-খামারের মাছ।

 

আজ বৃহস্পতিবার (৩০ মে) বন্যাকবলিত এলাকায় মানবিক বিপর্যয় নিমে আসে। এ অবস্থায় দিশেহারা ও আতঙ্কিত হয়ে নিরাপদ আশ্রয়ে খুঁজে ছুটছেন বন্যা দুর্গত এলাকার মানুষজন।

 

 

জৈন্তাপুর উপজেলার সারিঘাট এলাকার বাসিন্দারা জানান, গতকাল বিকেল পর্যন্ত কোন পানি ছিলো না। কিন্তু রাতে হঠাৎ করেই ঘরে পানি ডুকে যায়। অনেকে রাতেই নিরাপদ আশ্রয়ে ছুটে যান। নৌকা না পেয়ে বাধ্য হয়েই কেউ কেউ বাড়িতে থাকেন। আজ গ্রামের অধিকাংশ বাসিন্দা  গবাদি পশু নিয়ে নিরাপদ আশ্রয়ে উঠেন।

 

 

সারিঘাট এলাকার মতো জৈন্তাপুরের অন্যান এলাকা, গোয়াইনঘাট, কোম্পানীগঞ্জের, কানাইঘাট ও জকিগঞ্জ উপজেলায়ও একই পরিস্থিতির মুখে পড়েছেন বন্যাকবলিত মানুষজন।

 

এদিকে, বন্যা পরিস্থিতি মোকাবেলায় নানা প্রস্তুতি নিয়েছে জেলা প্রশাসন। সূত্র জানিয়েছে, ইতোমধ্যে গোয়াইনঘাট, জকিগঞ্জ, জৈন্তাপুর, কানাইঘাট ও কোম্পানীগঞ্জ- এই ৫টি উপজেলায় মোট ২১৫টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এর মধ্যে গোয়াইনঘাটে ৫৬, জৈন্তাপুরে ৪৮, কানাইঘাটে ১৮, কোম্পানীগঞ্জে ৩৫ ও জকিগঞ্জে ৫৮টি। এসব আশ্রয়কেন্দ্রে মঙ্গলবার বিকাল থেকে মানুষজন উঠতে শুরু করেছেন।

 

 

এছাড়া বন্যাকবলিত লোকজনের জন্য জেলা প্রশাসন থেকে ২০০ বস্তা করে মোট ১ হাজার বস্তা শুকনো খাবার, ১৫ মেট্রিক টন করে ৭৫ মেট্রিক টন চাল, ৫০ হাজার টাকা করে আড়াই লক্ষ টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। প্রয়োজনে বরাদ্দ আরও বাড়ানো হবে।

 

 

সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোবারক হোসেনবলেন, ইতোমধ্যে গোয়াইনঘাট, জৈন্তাপুর, কোম্পানীগঞ্জ ও কানাইঘাট উপজেলায় আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। এসকল আশ্রয়কেন্দ্রে মানুষজন আসতে শুরু করেছেন। এ ছাড়া আকস্মিক বন্যা পরিস্থিতি মোকাবিলায় জেলা প্রশাসন সার্বিক প্রস্তুতি নিয়েছে। সকল উপজেলা নির্বাহী কর্মকর্তাদের সার্বক্ষণিক তদারকি করতে নির্দেশনা দেওয়া হয়েছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো সংবাদ